Thursday , February 22 2024
Breaking News
Home / Exclusive / শ্রমিক নেওয়ার বিষয়ে দু:সংবাদ দিল মালয়েশিয়া সরকার

শ্রমিক নেওয়ার বিষয়ে দু:সংবাদ দিল মালয়েশিয়া সরকার

প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক শ্রমিক মালয়েশিয়ায় গিয়ে থাকে। মালয়েশিয়ায় বাংলাদেশের একটি বড় শ্রমবাজার রয়েছে এবং প্রতি বছর দেশটি থেকে বিপুল পরিমাণ রেমিট্যান্সের প্রবাহ বাংলাদেশে এসে থাকে। এদিক থেকে দেশটিতে বাংলাদেশের শ্রমবাজার একটি বড় ধরনের অর্থনৈতিক ভূমিকা রাখে। এবার সাময়িক সময়ের জন্য মালয়েশিয়া বিদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে দিয়েছে।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় বিদেশী শ্রম নিয়োগের আবেদন সাময়িকভাবে বন্ধ করার ঘোষণা দিয়েছে। শুক্রবার, দেশটির মন্ত্রনালয় জানিয়েছে যে, বিদেশী কর্মী নিয়োগ ১৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে যে, দেশটিতে কর্মসংস্থান আইন (সংশোধনী)-২০২২ কার্যকর হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে। এই আইন কার্যকর হওয়ার পর মন্ত্রণালয় বিদেশি কর্মীদের নিয়োগ প্রক্রিয়া পর্যালোচনা করার সুযোগ পাবে। শুক্রবার মালয়েশিয়ার বার্তা সংস্থা বার্নামার বরাত দিয়ে মালয় মেইল ​​অনলাইন এ খবর দিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে বিদেশী কর্মীদের জন্য নতুন আবেদন প্রক্রিয়া ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এ বিষয়ে শিগগিরই জানানো হবে। তবে যারা ১৪ আগস্ট পর্যন্ত আবেদন করেছেন তারা ৩১ আগস্টের মধ্যে নিষ্পত্তি করা হবে।

এদিকে বারনামার প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত মার্চে দেশের সংসদে কর্মসংস্থান (সংশোধনী) আইন-২০২২ পাস হয়েছে। নতুন এই আইনে মাতৃত্বকালীন ছুটি ৬০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। নতুন আইনে গর্ভব”তী কর্মীদের ছাঁটাই এবং পিতৃত্বকালীন ছুটির উপর বিধিনিষেধও অন্তর্ভুক্ত রয়েছে।

এদিকে যে সকল দেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক হিসেবে জনশক্তি প্রেরণ করে সেই সকল দেশ আশা করছে, মালয়েশিয়ার সরকার খুব শীঘ্রই এই নিষেধাজ্ঞা তুলে নেবে। তবে ঠিক কি কারণে মালয়েশিয়া সরকার বিদেশি শ্রমিক নেয়া বন্ধ রেখেছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে দেশটিতে পুনরায় বিদেশে শ্রমিক নেয়া হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছে।

About bisso Jit

Check Also

ফের সুন্নতে খৎনা করাতে গিয়ে মারা গেছে আরেক শিশু

ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যুর রেশ না কাটতেই এবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *