Monday , March 4 2024
Breaking News
Home / Countrywide / জব্দ স্বর্ণ নিয়ে একি বললেন বাজুস সভাপতি, যদি তাই হয় তাহলেতো আর কথাই নেই

জব্দ স্বর্ণ নিয়ে একি বললেন বাজুস সভাপতি, যদি তাই হয় তাহলেতো আর কথাই নেই

সায়েম সোবহান আনভীর হলেন বাংলাদেশের অন্যতম ব্যবসা প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের বর্তমান এমডি এবং এছাড়াও তিনি বাংলাদেশের জুয়েলার্স সমিতির সভাপতি। বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠাতা হলেন আহমেদ আকবর সোবহান। সম্প্রতি সায়েম সোবহান আনভীর তার এক বক্তব্যে জব্দ স্বর্ণের একাংশ পুরস্কার হিসেবে দেওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সায়েম সোবহান আনভীর স্বর্ণ চোরাচালান বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং চোরাচালানবিরোধী কার্যক্রমে উদ্ধারকৃত স্বর্ণের ২৫ শতাংশ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পুরস্কার হিসেবে বিতরণের অনুরোধ জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপিকে দেওয়া এক চিঠিতে এ অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে বাজুস সভাপতি লিখেছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার কারণে সারাদেশে স্বর্ণ চোরাচালান অনেকাংশে কমে গেছে। অনেক চোরাকারবারীকে বিচার করা হয়েছে এবং শাস্তি দেওয়া হয়েছে।

এতে সরকারের রাজস্ব বাড়ে। বাজুস সভাপতি আরও লিখেছেন, ‘চোরাচালান রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দ্বারা উদ্ধারকৃত মোট স্বর্ণের ২৫ শতাংশ সংগঠনের সদস্যদের পুরস্কার হিসেবে দেওয়ার অনুরোধ করছি। সংগঠনের সভাপতি সায়েম সোবহান আনভীর বলেন, চোরাচালান রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উৎসাহিত করতেই বাজুসের প্রস্তাব।

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সাহায্য চেয়ে বাজুস সভাপতি লিখেছেন, ‘কোনো চোরাকারবারী যাতে স্বর্ণ বা অলঙ্কার দেশে এনে বিদেশে পাচার করতে না পারে সেজন্য আপনার অধীনস্থ সকল সংস্থাকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ করছি। ‘

এ প্রস্তাব বাস্তবায়িত হলে স্বর্ণ চোরাচালান রোধে গতি আসবে বলে আশা করছে বাজুস। বৈদেশিক মুদ্রার অপচয় কম।

প্রসঙ্গত, প্রায় স্বর্ণ চোরা চালান করতে গিয়ে কাস্টম অফিসারদের কাছে অনেক দুষ্কৃতিকারীরা গ্রেফতার হয়ে থাকে। আবার বিদেশ থেকেও অনেক স্বর্ণ বাংলাদেশে চোরাচালান করার সময় ধরা খায়। দেশের আইনশৃঙ্খলা বাহিনী চোরাচালান বন্ধের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন।

About Shafique Hasan

Check Also

হঠাৎ উপজেলা নির্বাচন নিয়ে নতুন সুর বিএনপির

আসন্ন উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *