Wednesday , February 28 2024
Breaking News
Home / Countrywide / জনগণের চেয়ে সরকারকেই বেশি বিপদে পড়বে: গোলাম মোওলা রনি

জনগণের চেয়ে সরকারকেই বেশি বিপদে পড়বে: গোলাম মোওলা রনি

বিদ্যুৎ লোডশেডিং নিয়ে অসহ্য যন্ত্রণায় ভুগছিলেন সাধারণ মানুষ।  এ অবস্থা স্বাভাবিক না হতেই জ্বালানি তেলের দাম বৃদ্ধি  করেছে সরকার।  বিপাকে পড়েছে সাধারণ মানুষ ও যানবাহন চালকরা।  জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ইতিমধ্যেই ভাড়া বাড়িয়ে দেওয়া হয়েছে তিনগুণ।  যার জন্য সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।  এবার এসব বিষয় নিয়ে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজে একটি পোস্ট করেছেন গোলাম মাওলা রনি যা ইতিমধ্যেই ভাইরাল।

 

জ্বালানি তেলের দাম বৃদ্ধি অনৈতিক, অমানবিক ও অযৌক্তিক! এই মূল্যবৃদ্ধি জনগণের চেয়ে সরকারকেই বেশি বিপদে ফেলবে! শোকের মাসে যারা এমন আ’ত্মহত্যার চিন্তা দিয়েছিলেন তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কতটা উপকার করেছেন তা বুঝতে খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না!

 

গত কয়েক বছর ধরে বিশ্ববাজারে তেলের দাম কম থাকায় দাম বৃদ্ধিকে আমি অনৈতিক বলছি। পত্রিকায় দেখলাম, কম দামে তেল কিনে চড়া দামে বিক্রি করে সরকার বছরে পাঁচ হাজার কোটি টাকা মুনাফা করেছে। এ ছাড়া কর ভ্যাট বাবদ হাজার হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা হয়েছে। তাই এই বিপদের দিনে জ্বালানি খাতে ভর্তুকি না দিয়ে দাম বাড়ানো অনৈতিক!

জ্বালানি তেলের দাম বাড়ায় ক্ষতিগ্রস্ত হবেন প্রান্তিক মানুষ! দেশে বেশির ভাগ গাড়ির মালিক সরকারি কর্মচারী ও সরকারি অফিসের পরিবার। দ্বিতীয় তালিকায় রয়েছে সরকারি দলের নেতা-কর্মী, সুবিধাভোগী, দালাল ও পাণ্ডারা। তৃতীয় তালিকায় রয়েছে ধনী ও উচ্চবিত্তরা! জ্বালানি তেলের দাম লিটার প্রতি ১০০০ টাকা হলেও তাদের কোনো ক্ষতি হবে না।

 

কিন্তু গ্রামের কৃষকদের সেচের কাজ চালানো, দরিদ্রদের জন্য লঞ্চ-বাসে যাতায়াত, শিল্প কারখানায় জেনারেটর চালানো এবং যেখানে বিদ্যুৎ নেই সেখানে হারিকেন তৈরি করা মানুষের জীবনে দুর্বিষহ ও অমানবিক পরিস্থিতির সৃষ্টি করবে।

 

আপনি যদি দাম বৃদ্ধির হার দেখেন তবে আপনি দেখতে পাবেন যে বর্ধিত দাম বিশ্ব বাজারে বর্তমান দামের সাথে সামঞ্জস্য করা হয়নি। তাই এই দাম বৃদ্ধি সাধারণভাবে অযৌক্তিক!

 

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে নারী পুরুষ ও ভাই মিলেই রাজধানীতে বিভিন্ন জায়গায় বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সমাবেশ পালন করতে শুরু করেছেন।  অনেক জায়গা নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে পুলিশের হামলায় অনেকেই আহত হয়েছেন বলে সংবাদ সূত্রে জানা যায়।  জানা যায় এই পর্যন্ত মোট তিনজন আহত হয়েছেন। অন্য কোন স্থানে আর কোন  হতাহতের ঘটনা ঘটেছে কিনা সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

About Nasimul Islam

Check Also

মার্কিন প্রতিনিধিদলের মাধ্যমে বাংলাদেশকে যেসব বার্তা দিল যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকা সফর করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *