Wednesday , February 28 2024
Breaking News
Home / Countrywide / কৃষিমন্ত্রী জানালেন আইএমএফ কত টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশকে

কৃষিমন্ত্রী জানালেন আইএমএফ কত টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশকে

ড. আব্দুর রাজ্জাক হলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী। এই সম্মানীয় পদে অধিষ্ঠিত হবার পর থেকে থিনি সততা ও নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। ড. আব্দুর রাজ্জাক টাঙ্গাইল-১ আসন থেকে বেশ কয়েকবার নির্বাচিত হন। সম্প্রতি তিনি তার এক বক্তব্যে বলেছেন বাংলাদেশকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে আইএমএফ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশকে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ দেবে। সার্বিক দিক বিবেচনা করে এই আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশকে ঋণ দিতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী। ।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আইএমএফ বলেছে তারা বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ দেবে। এই মুহূর্তে বাংলাদেশের কোনো প্রয়োজন নেই। তবে এটি যে কোনও পরিস্থিতি মোকাবেলা করার জন্য। ব্রাজিল, ভারতের মতো দেশগুলোই আইএমএফের টাকা নেয়। বাংলাদেশ চিঠি দিয়েছে। চিঠির ভিত্তিতে আমরা বাংলাদেশকে সবুজ সংকেত দেব। তাই আপনি বিবেচনায় নিতে হবে. বাংলাদেশের অর্থনীতির ভিত্তি অত্যন্ত মজবুত।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সক্ষমতা বিবেচনায় তারা ঋণ দিতে রাজি হয়েছেন।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, ইউরিয়া সারের দাম কেজিতে ছয় টাকা বাড়লেও কেউ যাতে কৃত্রিম সংকট তৈরি করতে না পারে সে বিষয়ে সরকার নজরদারি করছে।

আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে ইউরিয়া সারের দাম কেজিতে ছয় টাকা বাড়ানো হয়েছে। আব্দুর রাজ্জাক বলেন, দেশের কোথাও যাতে কৃত্রিম সংকট সৃষ্টি না হয় সেজন্য সরকার সারের দাম বৃদ্ধির বিষয়টি কঠোরভাবে পর্যবেক্ষণ করবে। কৃত্রিম সংকট সৃষ্টি করে সারের দাম বেশি নেওয়া হলে জড়িতদের কঠোর শাস্তির আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, তিনি বিএনপির আমলের কথা ভুলে গেছেন। তাদের (বিএনপি) আমলে সার না পেয়ে প্রতিবাদ করায় ১৮ কৃষককে গুলি করে হত্যা করা হয়। ফলে সারের দাম বৃদ্ধি নিয়ে বিএনপিসহ কয়েকটি দলের উদ্বেগ চরম নির্লজ্জতার প্রমাণ।

প্রসঙ্গত, ড. আব্দুর রাজ্জাক দায়িত্ব নেবার পর কৃষিখাতে অনেক সাফল্য এসেছে। পূর্বের তুলনায় কৃষি উৎপাদন ও ফলন ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। দেশের মানুষ আশা করছে সামনের দিনগুলোতে কৃষিখাতে ব্যাপক অগ্রগতি আসবে।

About Babu

Check Also

মার্কিন প্রতিনিধিদলের মাধ্যমে বাংলাদেশকে যেসব বার্তা দিল যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকা সফর করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *