Thursday , February 22 2024
Breaking News
Home / Countrywide / এখন বুঝতেই পারছেন, কাকে অসভ্য বলতে হবে: পিনাকী

এখন বুঝতেই পারছেন, কাকে অসভ্য বলতে হবে: পিনাকী

বাংলাদেশের প্রশাসনকে বিভিন্নভাবে দোষারোপ করে  সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেছেন  পিনাকী ভট্টাচার্য।  তার এমন মন্তব্যের পর মাত্র এক ঘণ্টা না যেতেই নেটিজেনদের মধ্যে তুমুল সমালোচনার সৃষ্টি হয়।  তিনি তার পোস্টে সরাসরি কারো নাম বা ব্যক্তি কে উল্লেখ না করে ইঙ্গিতে বিভিন্ন ধরনের যুক্তিমূলক কাথা উপস্থাপন করার চেষ্টা  করেছেন।

 

তিনি তার পোস্টে লিখেন, নৃবিজ্ঞানী মার্গারেট মিডকে প্রশ্ন করা হয়েছিল, সভ্যতার প্রথম নিদর্শন কী? মিডের উত্তর ছিল ২৫০০ বছর আগে পাওয়া একটি মানব কঙ্কাল থেকে একটি ভাঙা ফিমার যা ব্যক্তির জীবদ্দশায় যোগ হয়েছিল। ফিমার হল মানুষের উরুর হাড়। যদি এটি ভেঙ্গে যায়, মানুষ অন্যের সাহায্য ছাড়া চলতে পারে না যতক্ষণ না একে আবার একত্রিত করা হয়।

 

মিড পরে ব্যাখ্যা করেছিলেন যে যদি একটি প্রাণী তার ফিমার ভেঙে দেয় তবে এটি ক্ষুধায় মারা যাবে কারণ কেউ এটিকে খাওয়াবে না বা যত্ন করবে না। লোকটিকে কমপক্ষে ছয় সপ্তাহের জন্য নিবিড় পরিচর্যায় থাকতে হয়েছিল যার পরে তার ভাঙা ফিমারটি মিশ্রিত হয়েছিল। একজন আহত ব্যক্তিকে পরিত্যাগ না করে তাকে সেবা ও নিরাময় করার ক্ষমতাই মানুষকে পশুদের থেকে আলাদা করে। এটাই সভ্যতার নিদর্শন।

 

এখন বুঝতেই পারছেন, কাকে অসভ্য বলতে হবে। তবে আমি মাম্মো, তার প্রশাসন, পুলিশ, র‌্যাব এবং তার দলের লোকদের কথা বলছি না যারা কাউকে বাঁচানো এবং হত্যা না করাকে তাদের জীবনের লক্ষ্য বানিয়েছে।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময়ে এরূপ মন্তব্য করে সমালোচনায় উঠে আসেন। পিনাকী ভট্টাচার্য তিনি শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম ফে’সবুক নয় তিনি তার ইউটিউব চ্যানেলে এই ধরনের কনটেন্ট তৈরি করেন।

About Nasimul Islam

Check Also

এবার মুশতাকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন তিশার মা

তিশা ও খন্দকার মোশতাক আহমেদের বিয়ে নিয়ে প্রথমবারের মতো মিডিয়ার সামনে এলেন সিনথিয়া ইসলাম তিশার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *