Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / মাঝ আকাশে বাংলাদেশ এয়ারলাইন্সের ক্রুদের সাথে বিবাদে জড়িয়ে পড়ল যাত্রীরা, জানা গেল কারণ

মাঝ আকাশে বাংলাদেশ এয়ারলাইন্সের ক্রুদের সাথে বিবাদে জড়িয়ে পড়ল যাত্রীরা, জানা গেল কারণ

বিমানের ভিতর হাতাহাতির ঘটনা অনেকটাই বিরল লোকাল বাসের মতো অশিক্ষিত কোন কর্মী বিমানে নিয়োগ দেয়া হয় না সেখানে যাত্রীদের সাথে সভ্য ব্যবহার করার বিশেষ ট্রেনিংপ্রাপ্ত কর্মী নিয়োগ দেয়া হয় যারা সর্বদাই যাত্রীদের সাথে শালীন ভাষায় এবং মিষ্টি ভাষী কথা বলে থাকেন তবে সম্প্রতি বাংলাদেশ এয়ারলাইন্সের ওদের সাথে যাত্রীদের সাথে তুমুল ঝগড়া শুরু হয় ঘটনার বিবরনীতে এক জনপ্রিয় গণমাধ্যম লিখেছেন, আপনাকে একটি আসনে ১৭ ঘন্টা বসতে হবে। 

কাতার এয়ারওয়েজ, এমিরেটস-তুর্কি এয়ারলাইন্সের মতো ভাড়াও বেশি। কিন্তু বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কেন তাদের মতো বিনোদন দেবে না?

গত ২৮ জুলাই টরন্টো থেকে ঢাকাগামী বিমানের ফ্লাইটে এক যাত্রীর এমন ‘আবদারে’ ফ্লাইটে আলোড়ন সৃষ্টি হয়। পরিস্থিতি সামাল দিতে যাত্রীদের বারবার ‘সরি স্যার’ বলতে থাকেন ক্রু। একপর্যায়ে ‘ম;দ’ সরবরাহের বিষয়ে যাত্রীদের চাহিদা সম্পর্কে এয়ারলাইন্স কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বাস দেন তিনি।

একই ঘটনা ঘটেছে টরন্টোগামী বিমানের দ্বিতীয় ফ্লাইটে। যেহেতু এই ফ্লাইটে ভারত ও নেপালের যাত্রীদের সংখ্যা কম, তারা কেবিন ক্রুদের কাছে অ্যালকোহল চায়। এ সময় ম;দ না দেওয়ায় ক্রুরাও হৈচৈ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন দায়িত্বশীল কর্মকর্তা ঢাকা পোস্টকে জানান, দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের প্রায় সব ফ্লাইটে অ্যালকোহল দেওয়া হলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে তা নিষিদ্ধ। যাত্রীদের চাহিদা বিবেচনা করে বিমানের পরবর্তী বোর্ড মিটিংয়ে ম;দ সরবরাহের বিষয়টি তোলা হবে। সেখান থেকে সিদ্ধান্ত এলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

কানাডার মন্ট্রিলের বাসিন্দা এবং বিমানের ফ্লাইটে ঢাকায় আসা যাত্রী মানোয়ারুল আহমেদ অনয় ঢাকা পোস্টকে বলেন, ঢাকা থেকে টরন্টো ফ্লাইটটি 20 ঘন্টা এবং দেশে ফিরতে 17 ঘন্টা লাগে। এই দীর্ঘ সময়ে যাত্রীরা ক্লান্ত হয়ে পড়েন। প্রতিটি এয়ারলাইন দীর্ঘ দূরত্বের রুটে যাত্রীদের জন্য সর্বোচ্চ ইন-ফ্লাইট বিনোদন প্রদান করে। অ্যালকোহল, বিয়ারের পাশাপাশি, অনেক এয়ারলাইন্স ফ্লাইটে তাস সরবরাহ করে। একই ভাড়া নিয়েও যাত্রীদের এসব বিনোদন দিতে পারছে না এয়ারলাইনস। এভাবে তারা প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে।

এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বিমানের টরন্টো ফ্লাইট সম্পর্কে ঢাকা পোস্টের সাথে কথা বলেন, ফ্লাইটে বিনোদনের বিষয়ে কিছু না বলে। জাহিদ হোসেন।

তিনি বলেন, “বর্তমানে টরন্টো রুটে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। আমাদের কাছে ভারত ও নেপালের যাত্রীরা আছেন যারা নিজ দেশ থেকে ঢাকা থেকে টরন্টো পর্যন্ত ফ্লাইট বুক করেছেন। এটা খুবই ভালো লক্ষণ।’

এর আগে, বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম বাণিজ্যিক ফ্লাইট কানাডার টরন্টোর উদ্দেশে ছেড়ে যায়। লেওভারসহ ঢাকা থেকে টরন্টো পর্যন্ত মোট ফ্লাইটের সময় সাড়ে ১৯ ঘণ্টা। ফ্লাইটটি 17 ঘন্টা বাতাসে ছিল।

সপ্তাহের রোববার ও বুধবার এ রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। প্রতি রবিবার BG305 ঢাকা থেকে মধ্যরাতে 3 টায় ছেড়ে যায় এবং তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছাবে স্থানীয় সময় সকাল 8:30 টায় জ্বালানি ভরার জন্য। এক ঘন্টা বিরতির পর, ফ্লাইটটি ইস্তাম্বুল থেকে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর 1:25 এ টরন্টো পৌঁছাবে।

প্রতি বুধবার BG-305 হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশ্যে বাংলাদেশ সময় মধ্যরাত সাড়ে ৩টায় ছাড়বে। রুটে ফ্লাইটটি তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছাবে স্থানীয় সময় সকাল ৯টায় জ্বালানি ভরার জন্য। এক ঘণ্টা বিরতির পর, ফ্লাইটটি ইস্তাম্বুল থেকে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর ১:৫৫ মিনিটে টরন্টো পৌঁছাবে।

চলতি বছরের ২৬ মার্চ দেশের ইতিহাসে প্রথমবারের মতো ঢাকা থেকে টরন্টো পর্যন্ত পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করে বিমান। ফ্লাইটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী ছাড়াও বিমানের এমডিসহ অন্যান্য কর্মকর্তারা ছিলেন।

বহির্বিশ্বের  অনেক বিমান রয়েছে যেখানে যাত্রীদের জন্য অ্যালকোহল এর ব্যবস্থা থাকে।  তবে বাংলাদেশ অনেক এয়ারলাইন্সে এ সুবিধা থাকে না।  যার কারণ হচ্ছে রেস্ট্রিকশন (সরকারি আইন ) বাংলাদেশ অ্যালকোহল একদমই নিষিদ্ধ করা হয়েছে।  যার জন্য বিমানেও অ্যালকোহল নিষিদ্ধ।  তবে এ বিষয় নিয়ে বিমান কর্তৃপক্ষ দের সাথে আলাপ করার কথা বলেছেন বিমান ক্রুরা ।

About Nasimul Islam

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *