Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / বিএনপির সাথে আমাদের খুব একটা পার্থক্য নাই : নুর

বিএনপির সাথে আমাদের খুব একটা পার্থক্য নাই : নুর

ক্ষমতাসীন সরকার দেশের নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে জনগণের ভোটাধীকার হরন করছে। বিগত দুটি নির্বাচনের মত তারা এবার বিনা ভোটে ক্ষমতায় থাকার পাঁয়তারা করছে বলে অভিযোগ করে বিএনপি নেতারা। আওয়ামীলীগ সে সুযোগ দেওয়া হবে না আর সে লক্ষে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার মাধ্যমে ঐক্যে পৌঁছেছে বিএনপি। এবার বিএনপির সাথে ঐকমত্যে পৌঁছেছে গণঅধিকার পরিষদ এবং আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য করা হবে বলে দলের নেতারা জানান।

সরকারকে সরাতে বিএনপির সাথে যুগপৎ আন্দোলন করবে গণ অধিকার পরিষদ। এ বিষয়ে ঐক্যমত্যে পৌঁছে দল ‍দুটি।

বুধবার বিকেলে গণঅধিকার পরিষদের সঙ্গে সংলাপ শেষে এ কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবেন না। সরকারকে পদত্যাগ করতে বাধ্য করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের উদ্যোগ নেয়া হবে। জয়ী হলে তাদের সবাইকে নিয়ে জাতীয় সরকার গঠন করা হবে রাষ্ট্রকে মেরামত করার জন্য।

মির্জা ফখরুল বলেন, গণঅধিকার পরিষদের সঙ্গে আলোচনা সভায় আমরা সন্তুষ্ট, তারা প্রায় সব বিষয়েই আমাদের সঙ্গে একমত। বিশেষ করে এই সরকারের অধীনে নির্বাচন হবে না। আমরা এই বিষয় একমত হয়েছি যে, এই সরকারকে আর ক্ষমতায় থাকতে দেওয়া যায় না।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ধন্যবাদ জানিয়ে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল ইসলাম নূর বলেন, বিএনপির সাথে আমাদের খুব একটা পার্থক্য নাই।

তিনি বলেন, আমরা বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি, প্রায় ১০টি বিষয় উঠে এসেছে। ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ক্ষমতায় থাকা বর্তমান ফ্যাসিবাদ সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলন-সংগ্রামে গণঅধিকার পরিষদ এবং অন্যান্য রাজনৈতিক দলের সাথে একমত।সেক্ষেত্রে আমাদের দ্বিমত নেই।

বিএনপির সঙ্গে গণঅধিকার পরিষদ যে ১০টি বিষয় নিয়ে আলোচনা করেছে তা হলো-

১. ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য জনগণের ভোট ছাড়াই জোরপূর্বক ক্ষমতায় থাকা বর্তমান ফ্যাসিবাদী সরকারকে উৎখাত করার জন্য যুগপত বা ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রাম।

২. অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে, বর্তমান সরকারকে পদত্যাগে বাধ্য করা, রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের ভিত্তিতে একটি অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠা করা। নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন পুনর্গঠন, ইভিএম বাতিল করে স্বচ্ছ ব্যালট বাক্সে ভোটদান।

৩. রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর ও কার্যকর সংসদ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য আনায়নসহ সংবিধানের প্রয়োজনীয় সংস্কার।

৪. বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে সম্পূর্ণ আলাদা করে প্রধান বিচারপতিসহ বিচারক নিয়োগের জন্য একটি স্বাধীন কমিশন গঠন।

৫. বাক স্বাধীনতা, ব্যক্তি ও সংবাদপত্রের স্বাধীনতা, সমাবেশের অধিকার সহ নাগরিকদের সংবিধান দ্বারা স্বীকৃত সকল অধিকার প্রতিষ্ঠা।

৬. খালেদা জিয়াসহ সকল রাজবন্দী ও ধর্মীয় নেতাদের নিঃশর্ত মুক্তি এবং মিথ্যা মামলা প্রত্যাহার। রাষ্ট্রীয় নিপীড়ন, নির্যাতন, গু/ম, খু/ন, নির্যাতন ও ভিন্নমতের উপর হামলার মামলা বন্ধের ব্যবস্থা।

৭. ডিজিটাল নিরাপত্তা আইন, বিশেষ ক্ষমতা আইন সহ সকল গণবিরোধী ও নিপীড়নমূলক আইন বাতিল করা।

৮. বর্তমান সরকারের গত ১৩ বছরের দুর্নীতি ও অর্থ পাচারের শ্বেতপত্র প্রকাশ করে দুর্নীতি ও অর্থপাচার রোধে জিরো টলারেন্স নীতি গ্রহণ।

৯. মেগা প্রকল্প ও কুইক রেন্টালের নামে হাজার হাজার কোটি টাকা লুটপাটের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে ন্যায়বিচার নিশ্চিত করা এবং দীর্ঘমেয়াদি জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রণয়ন করে বাপেক্সকে একটি শক্তিশালী স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা।

১০. রোহিঙ্গা প্রত্যাবাসন, বিদেশের সাথে বাংলাদেশের চুক্তি, দেশের প্রতিরক্ষা ব্যবস্থা, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বসহ জাতীয় স্বার্থে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা।

বিএনপির তিন সদস্যের প্রতিনিধিদলের সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনসহ অন্যরা সংলাপে অংশ নেন।অন্যদিকে রেজা কিবরিয়ার নেতৃত্বে অংশগ্রহণ নেন গণ অধিকার পরিষদ নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, ঐক্যের মাধ্যমে আন্দোলন করে এ সরকারকে ক্ষমতাচ্যুত করা হবে এবং নিরেপক্ষ সরকারে অধীনে নির্বাচন করে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে বলে বিএনপি ও গণঅধিকার পরিষদের নেতৃবৃন্দ। তারা বলেন সরকার দেশের টাকা পাচার ও দুর্নীতির করে দেশের অর্থনীতে ব্যবস্থাকে সংকট মুখে ফেলেছে।

About Babu

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *