Thursday , February 22 2024
Breaking News
Home / Exclusive / মেয়ের অল্প বয়স হওয়ায় বাসর ঘরে যাওয়ার পূর্বে জামাইকে যা বললেন শাশুড়ি 

মেয়ের অল্প বয়স হওয়ায় বাসর ঘরে যাওয়ার পূর্বে জামাইকে যা বললেন শাশুড়ি 

বাংলাদেশে অনেক তরুণী রয়েছে যাদের 18 বছর বয়সের আগে হওয়ার আগেই পিতামাতা তাদের বিবাহ কাজ সম্পন্ন করেন। যদিও বাল্যবিবাহ একটি আইনত দণ্ডনীয় অপরাধ। অনেক সময় লক্ষ্য করা যায়, রাজি না থাকা সত্বেও পিতা-মাতা   মেয়েকে ১৮ বছর বয়সের আগে বিয়ে করার জন্য চাপ দেয় ়। 

সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনা সুত্রে জানা যায়,  রুনা আক্তার যখন মাত্র ১৩ বছর বয়সে, তার বাবা-মা তাকে তার দ্বিগুণ বয়সের একজন পুরুষকে বিয়ে করার জন্য চাপ দেন।

কিন্তু ততদিন পর্যন্ত একটি অফিসে রিসেপশনিস্ট হিসেবে কাজ করার স্বপ্ন দেখেন রুনা। একজন নিছক সপ্তম শ্রেণির ছাত্রী এবং একজন ক্রীড়াপ্রেমী মেয়ে, সে বিয়ে করার জন্য 21 বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে চেয়েছিল।

রুনার মা, জহরুল হক কাজল, ২৯, তার বয়সের দ্বিগুণ একজনকে বিয়ে করেছেন, বিশ্বাস করেন যে মেয়ের বয়স বাড়ার সাথে সাথে বিয়ে করা কঠিন হবে। আর মেয়ে বড় হলে মানুষ নানা অভিযোগ তুলবে। তার মায়ের মন্তব্য, রুনার বিয়ে তাকে বাঁচাবে।

মেয়ে ছোট হওয়ায় বাড়িতে যাওয়ার আগে মেয়ের মা স্বামীকে যা বললেনঃ-

তিনি বলেন, “মেয়েটির বয়স কম হওয়ায় আমি তার স্বামীকে ক’ন্ডোম পরতে বলেছি।” আর যুগ যুগ ধরে বাল্যবিবাহকে এই সমস্যাগুলো থেকে তরুণীদের রক্ষা করার একটি নিরাপদ উপায় হিসেবে দেখা হচ্ছে। যেহেতু তারা বিয়ের পর স্কুলে যাওয়া বন্ধ করে দেয়, এটা তাদের শারীরিক নির্যাতন থেকে রক্ষা করে। চান্দ, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং নাইজারের পর বাল্যবিবাহের হারে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশে।

দেশের এক-তৃতীয়াংশ মেয়ের বিয়ে হয় ১৫ বছর বয়সের আগেই। আর দুই-তৃতীয়াংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছর হওয়ার আগেই। যদিও বাংলাদেশে মেয়েদের বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ এবং পুরুষদের জন্য ২১। তাড়াহুড়ার পরিণতি বিয়েও নাটকীয়। বেশিরভাগ মেয়েই স্কুল ছেড়ে দেয়।

এবং যে সব মেয়েরা 15 বছর বয়সের আগে গর্ভবতী হয় তাদের সন্তান প্রসবের সময় মারা যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। অন্যদিকে, 20 বছর বা তার বেশি বয়সে বিয়ে করা নারীদের সন্তান প্রসবের সময় এই ঝুঁকি থাকে না।

প্রতিবেদনটির প্রতিবেদক অ্যালিসন জয়েস বলেন, আমি রুনার সঙ্গে তার বিয়ের দিন ও আগের দিন দুই দিন কাটিয়েছি। আমি দেখলাম 13 বছর বয়সী মেয়েটি, তার বোন এবং বন্ধুদের সাথে খেলছে, হঠাৎ একটি কালো মেঘের মধ্যে চলে গেছে।

সম্ভবত তিনি বিয়েতে আপত্তি করতেন যদি তিনি জানতেন যে তার মধুর শৈশব বিলীন হতে চলেছে এবং তার পরিবর্তে একজন স্ত্রীর গুরুতর দায়িত্ব দ্বারা প্রতিস্থাপিত হবে।

 উল্লেখ্য, বাংলাদেশে এমন অনেক পরিবার রয়েছে যারা অল্প বয়সে তাদের মেয়েদের বিবাহ দিয়ে থাকেন সরকার বাল্যবিবাহ নিয়ে কঠোর সিদ্ধান্ত এবং আইন তৈরি করলেও এটা মানছে না অনেকেই কারচুপি করে গোপনে নিজের মেয়েকে ঠেলে দিচ্ছে অন্ধকার জগতে অনেক মেয়ে রয়েছে যাদের অল্প বয়সে বিয়ে হওয়ার কারণে গর্ভবতী সময় মৃত্যুর ঘটনা পর্যন্ত ঘটেছে এসকল ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পরেও সতর্ক হচ্ছেন না অনেক পিতা-মাতা

About Nasimul Islam

Check Also

ফের সুন্নতে খৎনা করাতে গিয়ে মারা গেছে আরেক শিশু

ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যুর রেশ না কাটতেই এবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *