Thursday , February 22 2024
Breaking News
Home / Countrywide / এবার জাতীয় নির্বাচন নিয়ে অঙ্গীকার করলেন সিইসি হাবিবুল আউয়াল

এবার জাতীয় নির্বাচন নিয়ে অঙ্গীকার করলেন সিইসি হাবিবুল আউয়াল

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ বর্তমান সময়ে অনুষ্ঠিত পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে নির্বাচন কমিশন। তবে তারপরও বিভিন্ন ধরনের অনাকাঙ্খিত ঘটনার জন্য নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হচ্ছে। তবে এরপরও প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এর প্রত্যাশা আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। এবার এ বিষয় নিয়ে তিনি কথাও বলেছেন।

রাজনীতির মাধ্যমে রাজনৈতিক স্থিতিশীলতা চেয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, অনুকূল পরিবেশ তৈরি করা সম্ভব হলে ইসির জন্য নির্বাচন পরিচালনা সহজ হবে। এ কারণে নির্বাচন কমিশনের পাশাপাশি রাজনৈতিক দলগুলোকে একে অপরের সঙ্গে বসার পরামর্শ দেন সিইসি।

বৃহস্পতিবার নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের দশম দিনে তিনি এ কথা বলেন। আউয়ালের নেতৃত্বে নির্বাচন কমিশন গণফোরাম ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে।

সংলাপে অংশগ্রহণকারীদের উদ্দেশে সিইসি বলেন, রাজনীতির মাধ্যমে রাজনৈতিক স্থিতিশীলতা এনে নির্বাচনের অনুকূল পরিবেশ তৈরি হলে ইসির পক্ষে নির্বাচন পরিচালনা করা অনেক সহজ হবে। আপনাদের সহযোগিতা লাগবে। কথা দিচ্ছি, আপনাদের প্রত্যাশা মতো একটি অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের যথাসাধ্য চেষ্টা করে যাব। দোয়া করবেন।

তিনি বলেন, “ভোটে হারার কথা নয়, যেকোনোভাবে জিততেই হবে- এই মানসিকতা নির্বাচনী সহিং/’সতার জন্য দায়ী। আমাদের মানসিক সমস্যা আছে। আমাদের মনস্তাত্ত্বিক সমস্যা আছে, আমি ইলেকশন করব এবং আমাকে জিততেই হবে। হারতে যে হতে পারে, এটা কিন্তু কেউ মেনে নিচ্ছে না। এই মনস্তাত্ত্বিক দৈনতা আমাদের মধ্যেই রয়েছে। তাই সহনশীলতাকে জাগ্রত করতে না পারলে সংকট থেকে যাবে।

গতকাল (বুধবার) ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ইউনিয়ন পরিষদ ভোটকেন্দ্রে প্রার্থীদের সমর্থকদের মধ্যে ধাও”য়া-পাল্টা ধা”ওয়া নিয়ন্ত্রণে পুলিশ গু’/’লি চালায়। এসব গু’/’লিতে ২ বছরের একটি মেয়ে প্রয়াত হয়েছে। এ প্রসঙ্গে আউয়াল বলেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হলে শেষ পর্যন্ত মা/’রামা”রি হয়। গতকাল (বুধবার) একটি ২ বছরের মেয়ের প্রয়ান ঘটেছে। নির্বাচনের পর এমনটা হয়েছে। … রাত ১০/১১ টার দিকে আমি ডিসি, এসপিকে ফোন করে জানাই কি হয়েছে। নির্বাচনটা শেষ হয়ে গিয়েছিল এবং শেষ হওয়ার মেম্বার প্রার্থী হা’/’মলা করে বসল।’

রাজনৈতিক দলগুলোর উদ্দেশে সিইসি বলেন, ‘রাজনৈতিক সংস্কৃতি বজায় রাখা, লালন-পালন করা ও উন্নতি করা তাদের দায়িত্ব। রাজনীতি আপনারা নিয়ন্ত্রণ করেন। আপনার দায়িত্ব অনেক বড়। আমরা কখনই রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারি না। আমরা খুব নগণ্য মানুষ, আমরা আপনার দিকে তাকিয়ে আছি। আমাদের অনেক প্রত্যাশা আছে।

গণফোরামের সঙ্গে বৈঠকে সিইসি আশ্বস্ত করেন, ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য কমিশন সর্বাত্মক চেষ্টা করবে।

কাজী হাবিবুল আউয়াল সবার সহযোগিতা কামনা করে বলেন, আমরা সাধ্যমত চেষ্টা করব। এবং আমি আপনার সাহায্য চাই। আপনাদের আমাদের সাথে থাকতে হবে। আপনারাও যদি নির্বাচনের মাঠে থাকেন, আমরাও থাকি, তাহলে যেকোনো অপশক্তিকে প্রতিরোধ করা সহজ হবে।

আজকের সংলাপে মোকাব্বির খানের নেতৃত্বে গণফোরামের প্রতিনিধি দল ইসির কাছে ১০ দফা সুপারিশ পেশ করে। আর ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ১১ দফা প্রস্তাব দিয়েছে।

উল্লেখ্য, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু করার জন্য নানা ধরনের ব্যবস্থা নিচ্ছে। নির্বাচন কমিশন ইতিমধ্যে সকল রাজনৈতিক দলগুলোর সাথে দিন নির্ধারিত করে সংলাপে বসছে। নির্বাচন কমিশন নির্বাচন সুষ্ঠু করতে দলগুলোর মতামত নিয়ে দলগুলোর সাথে আলোচনা করছে। তবে এখন দেখার বিষয় বর্তমান নির্বাচন কমিশন আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে কিনা।

About bisso Jit

Check Also

এবার মুশতাকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন তিশার মা

তিশা ও খন্দকার মোশতাক আহমেদের বিয়ে নিয়ে প্রথমবারের মতো মিডিয়ার সামনে এলেন সিনথিয়া ইসলাম তিশার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *