Wednesday , February 21 2024
Breaking News
Home / Countrywide / চার দিন আগে বলা অর্থমন্ত্রীর সেই কথা আর কাজের কোন মিল নেই:নুর

চার দিন আগে বলা অর্থমন্ত্রীর সেই কথা আর কাজের কোন মিল নেই:নুর

ভিপি নুর বাংলাদেশের আলোচিত একটি নাম। দির্ঘদিনদ ধরেই দেশের রাজনিতীতে একটি বড় নামে পরিনীত হয়েছে তিনি। কোটা আন্দোলনের সময় থেকে দেশের মানুষের নজরে আসলেও আস্তে আস্তে তিনি রাজনিতীর মাঠে ঢুকে পড়েন। বর্তমানে তিনি একটি দলও গঠন করেছেন।

এ দিকে বাংলাদেশ পাবলিক রাইটস কাউন্সিলের সেক্রেটারি সদস্য ও ডাকসুর সাবেক সহ-সভাপতি নুরুল হক নূর বলেন, সরকার প্রকল্প বাস্তবায়নে ঋণ নিয়ে দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে। আগামীদিনে সরকার আমাদের ক্ষমতা দিলেও দেশ চালাতে আমরা হিমসিম খাবো।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ মানববন্ধনের আয়োজন করে।

গণঅধিকার পরিষদের সেক্রেটারি সদস্য বলেন, সরকার ঋণখেলাপি করে দেশকে দেউলিয়া করছে। তাই মানুষকে বলি, সময় নেই। তাদের যত বেশি সময় দেবেন দেশ ততই অতল গহ্বরে চলে যাবে। তাই সময় থাকতে সংগঠিত হোন, গণআন্দোলন গড়ে তুলুন।

নূর বলেন, ২০২৪ সাল থেকে বাংলাদেশকে ৩৪০ বিলিয়ন টাকার কিস্তি দিতে হবে। এসব ঋণ মাফিয়ারা করেছে।

ডাকসুর সাবেক এই সহসভাপতি বলেন, আমাদের অর্থমন্ত্রী বলেছেন, আমরা আইএমএফ থেকে ঋণ নেব না। এই ঘোষণার চার দিন পর, আমরা দেখলাম যে সরকার আইএমএফ থেকে ৪৫০ কোটি ডলার এবং জাপানের উন্নয়ন সংস্থা জাইকার কাছ থেকে ৫০ কোটি ডলার ঋণের জন্য অনুরোধ করেছে। অর্থমন্ত্রী আগে যা বললেন, চারদিন পরও তার কথা ও কাজে মিল নেই।

জ্বালানি তেলের বিষয়ে নূর বলেন, জ্বালানি তেল তিন থেকে ছয় মাস স্থায়ী হলে ভালো হয়। কিন্তু আমরা দেখি তার কথা ও কাজের মধ্যে কোন মিল নেই। কয়েকদিন আগে ১০০% বিদ্যুতায়ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এত চাপ নিয়ে কোথায় যাচ্ছেন?

তিনি বলেন, শহরে কার্গো শেডিং একটু কম। কিন্তু শহরে ২৪ ঘণ্টায় অন্তত ৭-৮ ঘণ্টা লোডশেডিং হচ্ছে। এটির ক্ষমতা ২৬০০ মেগাওয়াট। কিন্তু কেন ১৫০০ মেগাওয়াট চাহিদা মেটাতে পারছে না? তাদের লুণ্ঠন ও প্রতারণার উন্নয়ন এখন মানুষের দুর্দশায় পরিণত হয়েছে।

প্রধানমন্ত্রীর সমালোচনা করে সাবেক ডাকসু সহ-সভাপতি বলেন, প্রধানমন্ত্রী শুধু হিংসাত্মক কথা বলেন। ভোট ডাকাতি করে ক্ষমতায় থাকলেও তিনি বলেন আমরা জনগণের ভোটে নির্বাচিত হয়েছি। এ ধরণের মিথ্যাচার পুরো জাতিকে হতভম্ব করে।

মানববন্ধনে মালয়েশিয়া যাওয়া প্রবাসীদের দুর্ভোগের কথা তুলে ধরেন নূর। তিনি বলেন, সরকারের উচিত মালয়েশিয়ায় অভিবাসন প্রত্যাশী বেকারদের একটি ইউনিয়ন গঠন করে ৭৮,৯০০ টাকা সমতল হারে চাকরির সুযোগ দেওয়া। অভিবাসন ব্যয় এক লাখ টাকার মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে। মালয়েশিয়ায় প্রবাসী সংকট সমাধান না হলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় অবরোধের মুখে পড়বে।

বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের চেয়ারম্যান মো. কবির হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ গণ অধিকার পরিষদের প্রধান যুগ্ম সমন্বয়ক মাহফুজুর রহমান খান, শাকিলুজ্জামান যুগ্ম সমন্বয়কারী মালেক ফরায়েজী, যুগ্ম সদস্য সচিব তারেক রহমান, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের মহাসচিব এসএম সাফায়েত হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, প্রবাসীদের দুঃখ দুর্দষা নিয়ে কথা বলে থাকেন নুর সব সময়ই। আর সেই লক্ষ্যে তাদের জীবন যাত্রার মান উন্নয়নের জন্য তিনি তৈরী করেছেন দল। সেই দল নিয়ে এখন রাজনীতির মাঠে সদা সক্রিয় আছেন।

About Rasel Khalifa

Check Also

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান ২০০ মিলিয়ন পাউন্ডের সম্পদ পাচার নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

ক্ষমতাসীন আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ২০০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *