Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / আমি রাত ১০টায় এসপি-ডিসিকে ফোন করি,ততক্ষনে শেষ হয়ে গেছে:সিইসি

আমি রাত ১০টায় এসপি-ডিসিকে ফোন করি,ততক্ষনে শেষ হয়ে গেছে:সিইসি

বাংলাদেশে আবারো ঘনিয়ে আসছে জাতীয় নির্বাচনের সময়। আর এই নির্বাচনের আগেই আবারো নতুন করে উঠছে নানা ধরনের আলোচনা সমালোচনা। বিশেষ করে বর্তমান ইসি নিয়ে চলছে নানা ধরনের আলোচনা। এ দিকে এবার এসব নিয়ে কথা বলেছেন দেশের বর্তমান সিইসি।

নির্বাচন কমিশন (ইসি) কখনই দেশের রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। নির্বাচনী সহিংসতার কথা উল্লেখ করে সিইসি বলেন, ভোটের লড়াই প্রতিযোগিতামূলক হলেই মারামারি হয়।

আজ বৃহস্পতিবার বিকেলে গণফোরামের সংলাপে সিইসি এ মন্তব্য করেন। কাজী হাবিবুল আউয়াল বলেন, “যখন নির্বাচন হয়, ভোটের শেষ দিকে হাতাহাতি হয়।” গতকালও এমন ঘটনা ঘটেছে, এক শিশুর মৃত্যু হয়েছে।

বুধবার সারাদেশে টাউনশিপ ও উপজেলা পরিষদসহ ৬৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হয়। ভোটের পর নির্বাচন কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে সুষ্ঠু ভোটের দাবি জানালেও ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে ইউপি ভোটের ফল ঘোষণার পর এক শিশুকে গুলি করে হত্যা করেছে পুলিশ।

সিইসি বলেন, আমি রাত ১০টায় ডিসি-এসপিকে ফোন করেছি। মি।, কি হয়েছে। নির্বাচন শেষ হয়ে গেল। এটি শেষ হওয়ার পরে, ওয়ানাবে সদস্যরা তাদের একজনকে আক্রমণ করে।

হাবিবুল আউয়াল বলেন, ‘আমাদের এক সহকর্মী প্রায়ই বলেন, আমাদের মানসিক সমস্যা আছে। আমি নির্বাচন করব, কিন্তু আমাকে জিততেই হবে। এর মানে হল যে আপনি হারাতে পারেন তা কেউ মেনে নিচ্ছে না। আমাদের মধ্যে এই মানসিক যন্ত্রণা আছে। এই সহনশীলতাকে জাগ্রত করতে না পারলে সংকট থেকে যাবে।’

হাবিবুল আউয়াল বলেন, আপনারা দেশের রাজনীতি নিয়ন্ত্রণ করেন। আমরা কখনই রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারি না। আমরা একটি ব্যালট বাক্স মাত্র, একজন ভোটার সেখানে গিয়ে কাগজটি ফেলে দেবেন, দায় সীমিত।

দেশের রাজনৈতিক সংস্কৃতির কথা উল্লেখ করে তিনি বলেন: “এটি সংরক্ষণ করা, এটিকে লালন করা এবং উন্নত করা আপনার দায়িত্ব।”

প্রসঙ্গত, সাবেক সিইসি নুরুল হুদার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে নতুন করে নির্বাচন কমিশনের দায়িত্ব দেয়া হয় বর্তমান সিইসি কাজী হাবিবুল আউয়াল এর হাতে। আর সেই থেকেই তিনি এ দায়িত্ব পালন করে আসছেন। তার সামনে এখন সব থেকে বড় চ্যালেঞ্জ জাতীয় নির্বাচন সহ দেশের সব ধরনের নির্বাচনকে সুষ্ঠু করে সংগঠিত করা।

About Rasel Khalifa

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *