Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / এবার সংকটে সকল ব্যাংকগুলোকে ১ বছরের জন্য যে নিষেধাজ্ঞা দিলো বাংলাদেশ ব্যাংক

এবার সংকটে সকল ব্যাংকগুলোকে ১ বছরের জন্য যে নিষেধাজ্ঞা দিলো বাংলাদেশ ব্যাংক

বর্তমান সময়ে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক সঙ্কট চলছে তার প্রেক্ষিতে বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় বা বিলাসজাত দ্রব্যে ক্রয় বন্ধ করার জন্য আহবান জানায় সরকার। প্রকৃতপক্ষে দেশের অর্থ যাতে বাইরে না যায় সে কারণে সরকার এই ধরনের পদক্ষেপ নিয়েছে। এবার সকল ধরনের ব্যাংককে যেকোনো ধরনের গাড়ি ক্রয়ের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করলো বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৭ জুলাই) কেন্দ্রীয় ব্যাংক এক নির্দেশনায় এ তথ্য জানায়।

নির্দেশনা অনুযায়ী, ২০২২ সালের বাকি ছয় মাস এবং ২০২৩ সালের প্রথম ছয় মাস ব্যয় স্থগিত বা কমানোর জন্য নতুন বা প্রতিস্থাপন যানবাহন ক্রয় স্থগিত থাকবে। বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ বিনোদন, ভ্রমণ, কম্পিউটার ও আনুষাঙ্গিক, বৈদ্যুতিক সরঞ্জাম, আসবাবপত্র এবং অন্যান্য বিবিধ খাতে ব্যয় করা যেতে পারে শুধুমাত্র প্রয়োজনীয় ও অত্যাবশ্যকীয় ক্ষেত্র বিবেচনা করে। সঞ্চিত অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না।

এ ছাড়া খরচ কমানোর তথ্য ও নথি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে এবং সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনের সময় নিরীক্ষার উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার পরিপ্রেক্ষিতে সরবরাহ করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক রিজার্ভ এর পরিমান বেশ কিছুটা হ্রাস পাওয়ার জন্য এ ধরনের সিদ্ধান্ত জানালো বাংলাদেশ ব্যাংক। তবে রিজার্ভ ফের আগের অবস্থায় ফিরে আসবে এমনটাই জানিয়েছে ব্যাংক। বিশ্বব্যাপী চলমান সংকটের প্রভাব যাতে বাংলাদেশের প্রকট না হয় সেজন্য নানা ব্যবস্থা গ্রহণ করছে সরকার।

About bisso Jit

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *