Wednesday , February 21 2024
Breaking News
Home / National / দেশের কোন বিভাগে অবিবাহিতের সংখ্যা বেশি জানালো বিআইসিসি

দেশের কোন বিভাগে অবিবাহিতের সংখ্যা বেশি জানালো বিআইসিসি

আদমশুমারী এর মাধ্যমে দেশের মোট জনসংখ্যার পরিমান এবং দেশের জনসংখ্যার সার্বিক গড় অবস্থান সম্পর্কে ধারনা পাওয়া যায়। দেশের কত শতাংশ মানুষ বিবাহিত কত শতাংশ অবিবাহিত এছাড়া কতজন যুবক কতজন বৃদ্ধ সবকিছু সম্পর্কেই স্পষ্ট ধারনা পাওয়া যায়। এবার আদমশুমারীর পর একটি রিপোর্ট প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস)

তাদের তথ্য অনুযায়ী, সারাদেশে বিবাহিত মানুষের সংখ্যার হার বেশি রাজশাহীতে। আর অবিবাহিতের সংখ্যা সবচেয়ে বেশি সিলেটে।

আজ বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন।

এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সংখ্যা ১২ হাজার ৬২৯ জন।
প্রতিবেদনে দেখা গেছে, বরিশালে ২৭.২০ শতাংশ অবিবাহিত, বর্তমানে বিবাহিত ৬৬.৬৬ শতাংশ। চট্টগামে ৩২.৫৭ শতাংশ অবিবাহিত, বর্তমানে বিবাহিত ৬১.৬৭ শতাংশ। ঢাকায় ২৮.৯৩ শতাংশ অবিবাহিত, বর্তমানে বিবাহিত ৬৫.৬৩ শতাংশ। খুলনায় ২৪.৫২ শতাংশ অবিবাহিত, বর্তমানে বিবাহিত ৬৮.৮৫ শতাংশ। ময়মনসিংহে ২৭.৭৫ শতাংশ অবিবাহিত, বর্তমানে বিবাহিত ৬৫.৭৪ শতাংশ। রংপুরে ২৫.৭৮ শতাংশ অবিবাহিত, বর্তমানে বিবাহিত ৬৭.৬৫ শতাংশ। রাজশাহীতে অবিবাহিতের সংখ্যা ২৪.৩৮ শতাংশ। তবে বিবাহিতের সংখ্যায় ছাড়িয়ে গেছে সব বিভাগকে। এ বিভাগে ৬৮.৯৭ শতাংশ মানুষ বিবাহিত।

অন্যদিকে সব বিভাগের মধ্যে সবচেয়ে বেশি অবিবাহিত সিলেটে, যা ৩৭.৭৭ শতাংশ। বর্তমানে বিভাগটিতে বিবাহিতের হার ৫৫.৫৯ শতাংশ।

পরিসংখ্যান ব্যুরো দেশের মোট জনসংখ্যার হিসাব এবং জনসংখ্যার মধ্যে যে ধরন আছে তা আদমশুমারীর মাধ্যমে প্রকাশ করে থাকে। এবারেও দেখা গেছে তেমনই একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে দেশের কোন জেলার মানুষ বিবাহিত বেশি কোন জেলার মানুষ অবিবাহিত বেশি এ সংক্রান্ত তথ্য সামনে এসেছে।

About Rasel Khalifa

Check Also

দেশের সব নাগরিককে বীমার আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার

দেশের সব নাগরিক এবং সরকারি-বেসরকারি সম্পত্তিকে বীমার আওতায় আনার পরিকল্পনা নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *