Wednesday , February 28 2024
Breaking News
Home / Countrywide / এবার আ.লীগের জোটের দল নিয়ে নতুন পরিকল্পনায় নামছে বিএনপি

এবার আ.লীগের জোটের দল নিয়ে নতুন পরিকল্পনায় নামছে বিএনপি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের সকল রাজনৈতিক দলগুলো তাদের দলকে শক্তিশালী করার লক্ষ্যে নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করছে। দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার কথা বললেও দলটি আসন্ন নির্বাচনকে ঘিরে দলকে সুসংগঠিত করার প্রয়াস চালিয়ে যাচ্ছে। দল নিয়ে নতুন পরিকল্পনায় নেমেছে বিএনপি। এদিকে সরকারকে হটাতে অন্য সকল দলকে ঐক্যবদ্ধ করে আন্দলনে যুক্ত করার চেষ্টা করছে দলটি।

আন্দোলনের লক্ষ্যে সরকারের ঘনিষ্ঠ রাজনৈতিক দলগুলোর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঐক্যবদ্ধ সরকারবিরোধী আন্দোলনের লক্ষ্য নিয়ে ২৪ জুন থেকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে বিএনপি। তবে দেশের উত্তর-উত্তরপূর্বাঞ্চলে বন্যার কারণে তা স্থগিত রাখা হয়েছে।

চলমান সংলাপের অংশ হিসেবে মঙ্গলবার চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ইসলামী ঐক্যজোট ও এনডিপির সঙ্গে সংলাপ করছে দলটি। বিকেল সাড়ে ৫টায় সংলাপ শুরু হয়।

এর আগে বিএনপি সাম্যবাদী দল (একাংশ) ও ডেমোক্রেটিক লীগ, মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির নেতৃত্বাধীন গণসংহতি আন্দোলন, কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বাধীন এলডিপি ও জমিয়তে উলামায়ে ইসলামের (একাংশ) সঙ্গে বৈঠক করে বিএনপি। এসব রাজনৈতিক দলের অনেকেই বিএনপির সঙ্গে একযোগে আন্দোলনে একমত হয়েছেন।

মির্জা ফখরুলের কাছে জানতে চাওয়া হয়, সরকারের ঘনিষ্ঠ রাজনৈতিক দলগুলোর সঙ্গে কোনো যোগাযোগ আছে কি না।

জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা সব রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করবো, এখনও করে যাচ্ছি। আমরা ধারাবাহিকভাবে যোগাযোগ করার চেষ্টা করছি, অবশ্যই সবার সাথে যোগাযোগ করবো।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, এ বিষয়ে আমি অনেকবার বলেছি, এ নিয়ে কথা বলতে চাই না। দলীয় সরকারের অধীনে কখনোই সুষ্ঠু নির্বাচন হতে পারে না বলেও মন্তব্য করেন ফখরুল।

উল্লেখ্য, বিএনপি সভানেত্রী বেগম খালেদা জিয়া বর্তমান সময়ে রাজনীতি থেকে অনেকটাই দূরে রয়েছেন। এদিকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে পলাতক রয়েছেন। তাই দলটি শীর্ষ নেতৃত্ব থেকে অনেকটা দূরে রয়েছে। এদিকে দলের অন্যান্য শীর্ষ নেতারা দলটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এদিকে দলটি ক্ষমতাসীন দলকে হটানোর জন্য চেষ্টা করে যাচ্ছে।

About bisso Jit

Check Also

মার্কিন প্রতিনিধিদলের মাধ্যমে বাংলাদেশকে যেসব বার্তা দিল যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকা সফর করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *