Tuesday , February 27 2024
Breaking News
Home / opinion / প্রথম দিনেই সিগারেট খাওয়া নিয়ে আপত্তি তোলা হয়, বঙ্গবন্ধু নিজে স্মোকার ছিলেন : আসিফ নজরুল

প্রথম দিনেই সিগারেট খাওয়া নিয়ে আপত্তি তোলা হয়, বঙ্গবন্ধু নিজে স্মোকার ছিলেন : আসিফ নজরুল

গণপরিষদ’ নিয়ে বিতর্কের কোনো শেষ নেই। ইতিপূর্বেও বহুবার সংবাদ মাধ্যমের শিরোনাম ছিল ‘গণপরিষদ’। আর এরই জের ধরে ‘গণপরিষদ’ নিয়ে গত দুই বছর ধরে বই লেখার চেষ্টা করে যাচ্ছেন বিশিষ্ঠ রাজনৈতিক বিশ্লেষক ও কলাম লেখক ড. আসিফ নজরুল।

এ বিষয়ে নিজের ফেসবুক পেইজে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি।

পাঠকদের উদ্দেশ্যে তার স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

গণপরিষদ বাংলাদেশের আদি সংবিধান তৈরী করেছিল। আমি প্রায় দুই বছর ধরে ”গণপরিষদ বিতর্কে রাষ্ট্রভাবনা“ নামে একটি বই লেখার চেষ্টা করছি। এর মাত্র প্রথম খসড়া শেষ হয়েছে। এখন একটানা কাজ চালিয়ে যাব, আশা করি এ বছরের ৪ নভেম্বর সংবিধান দিবসে প্রকাশিত হবে এটা। যদি হয় তাহলে এটি হবে গত পঞ্চাশ বছরের মধ্যে গণপরিষদের বিতর্কের প্রথম গভীর বিশ্লেষণ।

এই লেখার সময় আমি যতোবার গণপরিষদ বিতর্ক পড়েছি, গণপরিষদের অনেক সদস্যের জ্ঞানের গভীরতা দেখে আমি মুগ্ধ হয়েছি। চেকোশ্লোভিয়ার সংবিধানে সমাজতন্ত্র, জাপানের সুপ্রিম কোর্টের রায়, আইরিশ সংবিধানের সীমাবদ্ধতা, ভারতের সংসদ ও আদালতের বিরোধের ইতিহাস- কী নিয়ে তারা কথা বলেনি! আশা করি বইটিতে সেগুলো সঠিকভাবে উপস্থাপন করতে পারব।

আর এখন থেকে আমি গণপরিষদ বিতর্ক সম্পর্কে কিছু মজার তথ্য দেব।
আজকের তথ্য অনুযায়ী, গণপরিষদের অধিবেশনের প্রথম দিনেই সিগারেট খাওয়া নিয়ে আপত্তি তোলা হয়। বঙ্গবন্ধু নিজেও স্মোকার ছিলেন। তবে প্রথম দিন থেকেই গণপরিষদের অধিবেশন কক্ষে সিগারেট নিষিদ্ধের রুল দেন স্পিকার।
মনে রাখবেন, সময়টা ছিল ১৯৭২, যখন বিমানেও সিগারেট খাওয়া যেত অকাতরে।

লেখা-লেখির পাশাপাশি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন আসিফ নজরুল। পারিবারিকভাবে তার নাম রাখা হয় মোঃ নজরুল ইসলাম। তবে টিভি টকশো ও কলামে সকল অনিয়মের বিরুদ্ধে সাহসিকতার পরিচয় দিয়ে ‘আসিফ নজরুল’ হিসেবে পরিচিতি পেয়েছেন তিনি।

About Rasel Khalifa

Check Also

মোশাররফ করিমকে বলছি হুব্বার প্রমোশন করবেন না: পিনাকী

সম্প্রতি বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে ভারত আবারও নির্লজ্জের মতো আওয়ামীলীগের পাতানো নির্বাচনে সমার্থন দিয়ে যাচ্ছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *