Thursday , February 22 2024
Breaking News
Home / Countrywide / ২০ কোটি টাকার ইস্যু: এবার বিপাকে সেই মন্ত্রীর ঘনিষ্ঠ বান্ধবি

২০ কোটি টাকার ইস্যু: এবার বিপাকে সেই মন্ত্রীর ঘনিষ্ঠ বান্ধবি

শিক্ষক নিয়োগের বানিজ্য করেছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী এমনই এক অভিযোগ উঠেছে বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চ্যাটার্জির বিরুদ্ধে। এই অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে অভিযুক্ত মন্ত্রীর ঘনিষ্ঠ বান্ধবির বাড়িতে তল্লাশি করে বিপুল পরিমানের অর্থ উদ্ধার করা হয়েছে। এই উদ্ধারকৃত অর্থের কোন জবাব দিতে না পারায় মন্ত্রী এবং তার ঘনিষ্ঠ বান্ধবিকে জিজ্ঞেসাবাদের জন্য আটক করেছে প্রশাসন।

পশ্চিমবঙ্গ শিক্ষক নিয়োগ (এসএসসি কেলেঙ্কারি) দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী ও বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চ্যাটার্জিকে। ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এর আধিকারিকরা শুক্রবার সকাল ৯ টা থেকে ২৫ ঘন্টা ম্যারাথন জিজ্ঞাসাবাদের পরে শনিবার তাকে গ্রেপ্তার করে। তদন্তে সহযোগিতা না করার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে। তাঁর ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়কেও জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। শুক্রবার রাতে পার্থ চ্যাটার্জির ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের বহুতল ফ্ল্যাট থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া টাকার মধ্যে প্যাকেটে মোড়ানো ২০০০ ও ৫০০ টাকার নোট ছিল। ব্যাঙ্কের আধিকারিকরা টাকা গুনতে ক্যাশ কাউন্টিং মেশিনটি অর্পিতার বাড়িতে নিয়ে যান। ইডি সূত্রে জানা গিয়েছে, সেই টাকার মোট পরিমাণ ২১ কোটি টাকারও বেশি। অর্পিতার বাড়ি থেকে ২০টি মোবাইল উদ্ধার করা হয়েছে। তল্লাশি অভিযানে স্বর্ণ ও বৈদেশিক মুদ্রাও উদ্ধার করা হয়েছে। অভিযোগ আসার পর কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্তের দায়িত্ব নেয় কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। তারা মূলত মামলার ফৌজদারি দিক দেখছেন। এই দুর্নীতির হাত খুঁজে বের করার চেষ্টা করছেন সিবিআই-এর তদন্তকারী অফিসাররা।

অন্যদিকে, এই মামলায় আর্থিক দুর্নীতির দিকটি খতিয়ে দেখছেন ইডি কর্মকর্তারা। তারই অংশ হিসেবে শুক্রবার রাজ্যের অন্তত ১৪টি জায়গায় তল্লাশি অভিযান চালায় ইডি। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন পার্থ চ্যাটার্জি। শুক্রবার সকালে পার্থের দক্ষিণ কলকাতায় নাকতলার বাড়িতে যান ইডি-র তদন্তকারী অফিসাররা। একটানা জিজ্ঞাসাবাদে মাঝে মাঝে অসুস্থ হয়ে পড়েন পার্থ। এ সময় তার পারিবারিক চিকিৎসককে ডেকে চিকিৎসা দেওয়া হয়। শুক্রবারের পর শনিবার সকাল থেকে অব্যাহত জিজ্ঞাসাবাদ। পার্থর বাড়ি ঘিরে রেখেছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। বাড়ির ভিতরে অপরিচিতদের প্রবেশও কঠোরভাবে প্রয়োগ করা হয়। ইডি জানতে চায় অর্পিতার কাছ থেকে উদ্ধার করা টাকার সঙ্গে পার্থের কোনও সম্পর্ক আছে কি না, এই দুর্নীতির সঙ্গে আর কারা জড়িত। কিন্তু সন্তোষজনক উত্তর না পেয়ে গ্রেফতার করা হয় পার্থ চট্টোপাধ্যায়কে। এর আগে গত মে মাসে পার্থ চট্টোপাধ্যায়কে একাধিকবার জেরা করেছিলেন সিবিআই-এর তদন্তকারী অফিসাররা। অন্যদিকে, অর্পিতা টালিগঞ্জের করুণাময়ী এলাকার ডায়মন্ড সিটির বাসায় এসে শনিবার আবারও জিজ্ঞাসাবাদ করা হয়। নিরাপত্তারক্ষীরা জানিয়েছেন, ওই ফ্লাইটে মাঝেমধ্যেই আসতেন পার্থ চট্টোপাধ্যায়।

উল্লেখ্য, রাজ্যের শিক্ষামন্ত্রী থাকাকালীন পার্থ চট্টোপাধ্যায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ ওঠে। তখন অনেকের বিরুদ্ধে টাকার বিনিময়ে চাকরি পাওয়ার অভিযোগ ওঠে। ফলে মেধাতালিকায় নাম না থাকার পরেও অনেকে টাকার জোরে চাকুরি পেয়েছেন বলে অভিযোগ রয়েছে। এ সকল অভিযোগের ভিত্ত্বিতে অভিজান তৎপরতা অভ্যাহত রাখেন প্রশাসন। এঘটনায় পার্থ চট্রোপাদ্যায়ের ঘনিষ্ঠ বান্ধবির বাসা থেকে বিপুল অর্থ উদ্ধার করেছেন প্রশাসন।

 

About Syful Islam

Check Also

এবার মুশতাকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন তিশার মা

তিশা ও খন্দকার মোশতাক আহমেদের বিয়ে নিয়ে প্রথমবারের মতো মিডিয়ার সামনে এলেন সিনথিয়া ইসলাম তিশার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *