Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচন অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক করার চেষ্টার কারন জানালেন সিইসি হাবিবুল আউয়াল

এবার নির্বাচন অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক করার চেষ্টার কারন জানালেন সিইসি হাবিবুল আউয়াল

সকল দলের অংশগ্রহণের মাধ্যমে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে, এমনটাই আশা ব্যক্ত করেছেন প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল। তবে সকল দল নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা সে বিষয়ে নিশ্চিত নন সিইসি। তিনি বলেন, নির্বাচনে বিভিন্ন ধরনের অনিয়ম দূর হতে পারে সকল দলের অংশগ্রহণ। নির্বাচনে সকল দলের অংশগ্রহনের জন্য নির্বাচন কমিশন ইতিমধ্যে চেষ্টা চালিয়েছেন এবং তা অব্যাহত রেখেছেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী না থাকলে পেশিশক্তি প্রাধান্য পাবে। তিনি বলেন, ভোটের মাঠে উভয় দলের উপস্থিতি অনেক অনিয়ম দূর করে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন ও রাজনৈতিক দলগুলোর মধ্যে চলমান সংলাপের পঞ্চম দিনে আজ বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে বাংলাদেশ জাতীয় পার্টির সঙ্গে সংলাপ করে ইসি।

সংলাপে জাপা নেতারা বলেন, স্বাধীনতার ৫০ বছর পর নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা দুঃখজনক। তাই গ্রহণযোগ্য নির্বাচনের দিকে নজর দেওয়ার দাবি জানিয়েছে দলটি। এ সময় সিইসি বলেন, জাতির স্বার্থে অবাধ ও সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন অনিবার্য। এ লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত আছে এবং অব্যাহত থাকবে।

সিইসি বলেন, নির্বাচনে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা প্রয়োজন। দল ও বিরোধীরা যদি নির্বাচনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে তাহলে নির্বাচনে একটি বড় ধরনের ভারসাম্য প্রতিষ্ঠিত হবে। এতে যে সকল অনিয়ম, কারচুপি, দুর্নীতি, অর্থশক্তির প্রভাব ও পেশিশক্তির প্রভাবের সম্ভবনা থাকে সেগুলো অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভবপর হবে। আমরা এটাকে মনে প্রানে বিশ্বাস করি।

সিইসি আরও বলেন, সাংবিধানিকভাবে নির্ধারিত সময়েই নির্বাচন হবে। অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে বিএনপিসহ সমমনা দলগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

জনগণের সমর্থন নিয়ে সরকার গঠন করতে হবে বলেও মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার।
এম এ মুকিতের নেতৃত্বে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেন বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান অধ্যাপক ড. এ সময় প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল ছাড়াও অন্য সকল দল নির্বাচনে অংশ নিবে কিনা সে বিষয়ে নিশ্চিত নন নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন ইতিমধ্যে সকল দলগুলোকে ধারাবাহিকভাবে সংলাপে আহবান জানিয়েছেন, যাতে দলগুলোর মতামতের ভিত্তিতে নির্বাচন সুষ্ঠু করা যায়।

About bisso Jit

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *