Wednesday , February 28 2024
Breaking News
Home / Countrywide / সামান্যতম ভয়-ভীতি নেই, বলার আগেই পদ ছেড়ে দিয়ে চলে যাব : সিইসি

সামান্যতম ভয়-ভীতি নেই, বলার আগেই পদ ছেড়ে দিয়ে চলে যাব : সিইসি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলকে অংশ গ্রহনের আহ্বান জানিয়েছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। একই সাথে এবারের জাতীয় নির্বাচনে কমিশন কঠোর হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। আজ রবিবার (১৭ জুলাই) নির্বাচন কমিশন সচিবালয়ের মিলনায়তনে তিনি এ কথা বলেন।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর পরামর্শ নিতে আজ থেকে আনুষ্ঠানিক সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন এমডিএমের সঙ্গে সংলাপে বসে ইসি।

ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, ইভিএম নিয়ে অনেকের মনে কিছুটা সন্দেহ আছে। কিন্তু আমরা ইভিএম নিয়ে অনেক গভীরভাবে চিন্তা করেছি। আমি নিজে ৫-৬টি ওয়ার্কশপ করেছি।

সিইসি বলেন, আমি বিজ্ঞানী নই, তবে যারা বিজ্ঞানী তারাই আমাদের সনদ দেবেন। আর আমার অফিসের বিজ্ঞানীরা কিন্তু আমাদের দায়িত্ব বা ঝুঁকি নিয়ে সার্টিফিকেট দিতে হবে যে আমরা মেশিনগুলো বুঝেছি, আমরা পরীক্ষা করে দেখেছি যে কোনো হেরফের করার সুযোগ নেই। একজন মানুষ চুরি করতে পারে বলেই যে সে চুরি করবে তা সবসময় সত্য নয়। এটা আমাদের মাথায় রাখতে হবে। তবে ইভিএম নিয়ে আমরা এখনো কোনো সিদ্ধান্ত নিইনি।

এ বিষয়ে আরও আলোচনা হবে বলে জানান তিনি।

হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক সম্প্রীতি ও ঐকমত্য খুবই প্রয়োজন, আমরা একদিকে বড় ঐকমত্য দেখেছি অন্যদিকে সরকার। বিবৃতি পরস্পরবিরোধী হলে আমরা খুব কষ্ট পাই। আমরা চাই বিবৃতিগুলি পারস্পরিক, সহনশীল এবং সমঝোতার সাথে দেশকে এগিয়ে যেতে দিন। নির্বাচন শান্তিপূর্ণ হোক।

অনেকেই হয়তো ভয় পাচ্ছেন, আমাকে হয়তো পদ ছাড়তে হবে। কারণ নতুন সরকার হলে তার একটাই শর্ত থাকবে: এই কমিশন…. আমি বলার আগেই পদ ছেড়ে দেব, শর্ত থাকলে নতুন নির্বাচন কমিশন হবে, আরও যোগ্য লোক আনা হবে। আমাকে ডাকতে হবে না। আমি রাজনৈতিক দলগুলোর মধ্যে সম্প্রীতি, সমঝোতা, ঐকমত্য ও সুষ্ঠু নির্বাচন চাই। আমাদেরকে দিয়ে না, যে কাউকে দিয়ে। যে কাউকে দিয়ে করানোর জন্য যদি আমাকে এই পদ থেকে সরে যেতে হয়, সে জন্য আমাকে রিকোয়েস্ট করতে হবে না। রিকোয়েস্ট করার আগেই চলে যেতে পারব। কাজেই এই ভয় যেন বিএনপি বা কারোর মধ্যে না থাকে। এই পদে কিন্তু আমরা আমোদ-ফূর্তি করতে আসিনি। কঠিন একটা দয়িত্ব নিয়ে কঠোর পরিশ্রম করতে এসেছি, বলেন সিইসি।

আসন্ন জাতীয় নির্বাচনে প্রতিটি দলকে সবরকমের সহযোগীতা করার প্রতিশ্রুতি দিয়েছে সিইসি কাজী হাবিবুল আউয়াল আরও জানিয়েছেন, নির্বাচনে অংশ নিতে কোনো দলকে যেন বাধার সম্মুক্ষিণ না হতে হয়, সে বিষয়েও নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

About Rasel Khalifa

Check Also

মার্কিন প্রতিনিধিদলের মাধ্যমে বাংলাদেশকে যেসব বার্তা দিল যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকা সফর করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *