Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশ রেলওয়েকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর আল্টিমেটাম, জানা গেল কারণ

বাংলাদেশ রেলওয়েকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর আল্টিমেটাম, জানা গেল কারণ

বাংলাদেশ রেলওয়ের ব্যবস্থাপনা একেবারেই ভালো না বলে অভিযোগ চলে আসছে বহুদিন ধরে। যাতায়াতের পূর্বেই যদি মানুষকে পরতে হয় নানাবিধ সমস্যার এবং যে সমস্যার কোনো সীমা থাকেনা তাহলে সেই ব্যবস্থাপনা না রাখাই সবথেকে শ্রেয়। সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনার বিরুদ্ধে এবং সহজ ডটকমের যাত্রী হয়রানির কারণে ৬ দফা দাবিতে আন্দোলন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনার বিরুদ্ধে এবং সহজ ডটকমের যাত্রী হয়রানির প্রতিবাদে ৬ (৭ জুলাই) দফা দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনিকে প্রশাসনিকভাবে কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছেন কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার। উল্টো ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন রনি। শনিবার (১৬ জুলাই) তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

টানা ৯ দিন অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মহিউদ্দিন রনি। তিনি বলেন, আজ আমার থাকার কর্মসূচিতে কয়েকজন বন্ধু ছিল। কিন্তু স্টেশন ম্যানেজার আমাদের রুমে ডেকে মামলার হুমকি দেন। এ ঘটনার কয়েকজন প্রত্যক্ষদর্শী রয়েছেন। তিনি আমাকে লিখিত আকারে প্রশাসনিকভাবে অভিযোগ করতে বলেছেন।

আমি জানাব এবং আমার অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আমি তাকে ২৪ ঘন্টার আলটিমেটাম দিয়েছি। অন্যথায় অন্য কর্মসূচি নেব। এটা কী জানতে চাইলে মহিউদ্দিন বলেন, আমি এখন বলতে চাই না। এদিকে অভিযোগের বিষয়ে কথা বলার জন্য কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ারের মোবাইল ফোনে বারবার কল করা হলেও কোনো উত্তর পাওয়া যায়নি।

উল্লেখ্য, মহিউদ্দিন রনির দাবির মধ্যে রয়েছে- অবিলম্বে সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি বন্ধ বা সহজা বর্জন; টিকিট সিন্ডিকেট বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; টিকিট কেনার ক্ষেত্রে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করা; ট্রেনে যাত্রী ও সম্পত্তির 100% নিরাপত্তা নিশ্চিত করা; ট্রেনে ন্যায্যমূল্যের খাবার, বিশুদ্ধ পানির সরবরাহ এবং স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিত করা; ট্রেনের আসন সংখ্যা বা ট্রেনের সংখ্যা বৃদ্ধি; একই সাথে সঠিক পরিষেবার মান এবং তথ্যের জবাবদিহিতা নিশ্চিত করতে একটি শক্তিশালী মনিটরিং টিম গঠন করা। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মহিউদ্দিনের আন্দোলনকে সাধুবাদ জানিয়েছেন অনেকে।

প্রসঙ্গত, ভালো ব্যবস্থাপনা না থাকলে সেখানে তো অনিয়ম বা দুর্নীতি হবেই এটাই স্বাভাবিক। এক স্থান থেকে অন্য স্থানে যাবার জন্য ট্রেন খুব ভালো একটি বাহন। তবে কিছু দুষ্টপ্রকৃ্তির মানুষরা বিভিন্ন ধরণের অপকর্মের মাধ্যমে রেলওয়ের ব্যবস্থার সুনাম ক্ষুন্ন করছে।

About Shafique Hasan

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *