Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / পদ্মা সেতুর টোল আদায় রেকর্ড পরিমান ছাড়াল

পদ্মা সেতুর টোল আদায় রেকর্ড পরিমান ছাড়াল

বাংলাদেশের গৌরবের প্রতীক পদ্মা সেতু গত ২০ দিনে ৫২ কোটি টাকার বেশি টোল আদায় করেছে। এ সময় সেতু দিয়ে সাড়ে চার লাখ যানবাহন চলাচল করে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। এদিকে পদ্মা সেতুতে রেললাইন বসানোর প্রক্রিয়া খুব দ্রুত শুরু হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত ২৬ জুন পদ্মা সেতু আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর অর্ধশত কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে। ২৬ জুন থেকে ১৫ জুলাই শুক্রবার পর্যন্ত ২০ দিনে আদায় হয়েছে ৫২ কোটি ৫৫ লাখ ৩৫ হাজার ৬৫০ টাকা। এ সময় মাওয়া ও জাজিরা সীমান্ত দিয়ে ৪ লাখ ৫০ হাজার ৩১২টি যানবাহন পারাপার হয়েছে। এদিকে স্বপ্নের পদ্মা সেতুর প্রথম দিনেই আদায় হয়েছে ২ কোটি ৭৪ লাখ ৬৬ হাজার ৮৫০ টাকা। প্রথম দিনে দুই প্রান্ত থেকে ৬১ হাজার ৮৩১টি যানবাহন পারাপার হয়েছে। এর মধ্যে মাওয়া প্রান্ত থেকে ৩১ হাজার ১৯৭টি এবং জাজিরা প্রান্ত থেকে ৩০ হাজার ৬৩৯টি যানবাহন সেতু অতিক্রম করেছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুটি উদ্বোধনের পরদিন অর্থাৎ ২৭ জুন টোল আদায় হয়েছিল ২ কোটি ১৯ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা, ২৮ জুন টোল আদায় হয়েছে ১ কোটি ৯৪ লাখ ৫৮ হাজার ১০০ টাকা, ২৯ জুন সংগ্রহ হয়েছে ১ কোটি ৯২ লাখ ৯২ হাজার ৮০০ টাকা। ৩০ জুন টোল আদায় হয়েছে ১ কোটি ৯৭ লাখ ৯২ হাজার ৪৫০ টাকা। ১ জুলাই টোল আদায় হয়েছে ৩ কোটি ১৬ লাখ ৫৩ হাজার ২০০ টাকা, ২ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৩২ লাখ ৭১ হাজার ৬৫০ টাকা, ৩ জুলাই টোল আদায় হয়েছে ১ কোটি ৯১ লাখ ৯৬ হাজার ৩৫০ টাকা। ৪ জুলাই টোল আদায় হয়েছে ১ কোটি ৯৯ লাখ ৬৪ হাজার ৩০০ টাকা, ৫ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ২৬ লাখ ৭৬ হাজার ৭০০ টাকা, ৬ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৪২ লাখ ৩ হাজার ৭৫০ টাকা, ৭ জুলাই টোল আদায় হয়েছে ৩ কোটি ১৬ লাখ টাকা। ৫১ হাজার ৬৫০ টাকা, ৮ জুলাই টোল আদায় হয়েছে ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা, ৯ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ৩০০ টাকা, ১০ জুলাই টোল আদায় হয়েছে ১ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৮৫০ টাকা, ১১ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ৩০০ টাকা। ৬০ লাখ ৫৫ হাজার ৪০০ টাকা, ১২ জুলাই টোল আদায় হয় ৩ কোটি ৫৩ লাখ ৬৩৪ হাজার ৪৫০ টাকা, ১৩ জুলাই টোল আদায় হয় ৩ কোটি ৪ লাখ ২৮ হাজার ৪৫০ টাকা, ১৪ জুলাই টোল আদায় হয় ২ কোটি ৯১ লাখ টাকা। ৪৮ হাজার ৫০ টাকা এবং ১৫ জুলাই টোল আদায় হয়েছে ৬৫ লাখ কোটি ৮১ হাজার ৫০ টাকা।

তবে ৮ জুলাই সর্বোচ্চ রেকর্ড পরিমাণ টোল আদায় হয়েছে ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা। এদিকে ওইদিন ৩১ হাজার ৭২৩টি যানবাহন পারাপার হয়েছে। সবচেয়ে কম টোল আদায় হয়েছে ঈদের দিন ১০ জুলাই। মোট ১ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৮৫০ টাকা। ওইদিন মোট ১১ হাজার ৯৫৪টি যানবাহন পারাপার হয়। এ তথ্যের সত্যতা নিশ্চিত করে পদ্মা সেতু সাইট অফিসের মাওয়া টোল প্লাজায় দায়িত্বরত নির্বাহী প্রকৌশলী মো. মাহমুদুর রহমান সাংবাদিকদের বলেন, ঈদের সময় চাপ ছিল, কিন্তু আমরা সেই চাপ সফলভাবে সামলাতে পেরেছি।

উল্লেখ্য, নিজস্ব-অর্থায়নে নির্মিত স্বপ্নের পদ্মা সেতু ২৫ জুন উদ্বোধন করা হয়। উদ্ভোধনের পরদিন রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের সংযোগকারী এই সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু হওয়ার পর থেকে পদ্মা সেতুতে যাতায়াত করেন দক্ষিণাঞ্চলের বাসিন্দাসহ সারাদেশের মানুষ। এর মধ্যে পদ্মা সেতুতে টোল আদায়ও আশানুরূপ হয়েছে।

About Syful Islam

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *