Wednesday , February 28 2024
Breaking News
Home / Countrywide / এটা নিয়ে আমি আগেও লিখেছি কেউ পাত্তা দেয়নি এবার টের পাবে: পিনাকী ভট্টাচার্য

এটা নিয়ে আমি আগেও লিখেছি কেউ পাত্তা দেয়নি এবার টের পাবে: পিনাকী ভট্টাচার্য

এবার রাজনৈতিক কোন নেতা নিয়ে মন্তব্য নয়, চিকিৎসা ও ওষুধ নিয় ভিন্ন ধরনের পোষ্ট কোরে ফের আলোচনায় পিনাকী ভট্টাচার্য। তিনি তার যোগাযোগ মাধ্যমের পেজে লেখেন, আমাকে একটি আকর্ষণীয় ব্যক্তিগত পর্যবেক্ষণ করতে দিন. এ নিয়ে আগেও লিখেছি। কিন্তু কেউ পাত্তা দেয়নি।

বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে কর্মরত ব্যক্তিরা দয়া করে এটাকে ব্যক্তিগতভাবে নেবেন না। আমি বাংলাদেশের একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে দীর্ঘদিন কাজ করেছি, নিজে একজন ডাক্তার, এখন একজন পিএইচডি ছাত্র ইউরোপে গবেষণা করছেন। ফেলকে আমার পর্যবেক্ষণ দেবেন না।

আমি 35 বছর ধরে হাইপারটেনসিভ। বলতাম চন্ডালের মতো রক্তচাপ। এই চাপ কোনোভাবেই কমছে না। আমাকে খুব বেশি মাত্রায় তিনটি ওষুধ খেতে হয়েছিল। ছয় মাস পরও ওষুধ বদলাতে হয়েছে। এই ওষুধগুলির মধ্যে একটি হল অ্যামলোডিপাইন। পা দুটো ফুলে ফুলে উঠল।

আমি ফ্রান্সে এসেছি। বাংলাদেশ থেকে কিছু ওষুধ নিয়ে আসছিলাম, ফুরিয়ে গেছে। তারপর ফ্রান্স থেকে ওষুধ খাওয়া শুরু করি। একই ওষুধ। পনেরো দিন পর মাথা ঘুরে গেল। চাপ পরিমাপ করার পরে, আমি দেখলাম যে সিস্টোলিক 100 এর নিচে, সম্ভবত অর্থোস্ট্যাটিক হাইপোটেনশনের কারণে, আমার মাথা ঘুরছে। একটা ওষুধ ফেলে দিলাম। এক মাস পরে, জলযুক্ত পা যাদুর মতো অদৃশ্য হয়ে গেল। আবার মাথা ঘোরা শুরু হলো। আমি দ্বিতীয় ওষুধ বাদ দিলাম। আবার মাথা ঘোরা শুরু হলো। কিছু দিন পর, আমি শেষ ওষুধ, অ্যামলোডিপাইন-এর ডোজ অর্ধেক করে দিয়েছি।

এইবার আমাকে বুঝিয়ে বলুন। ফ্রান্সে Amlodipine পা জমে না কেন? বাংলাদেশে তিন ওষুধের সর্বোচ্চ ডোজ দিয়ে যে প্রেসার নিয়ন্ত্রণ করা যায় না, তা একটি ওষুধের অর্ধেক ডোজ দিয়ে কীভাবে নিয়ন্ত্রণ করা যায়? এটা সত্য যে আমি আমার ওজন হারিয়েছি কিন্তু ওজন কমানোর আগে রক্তচাপ কমে গেছে।

কিছু খুব রঙিন। কেউ কেউ জৈব সমতা অধ্যয়ন করে। কিন্তু সেখানে অপবিত্রতার মাত্রা বোঝা যায় না। হয়তো সক্রিয় উপাদান ঠিক আছে কিন্তু অপবিত্রতার মাত্রা বেশি। আমি ফার্মাসিস্ট নই। তাই বিষয়টির গভীরে যেতে পারছি না। কিন্তু এটি একটি বৈধ গবেষণা প্রশ্ন। অনুগ্রহ করে সমস্যা কোথায় খুঁজে বের করুন।

চিকিৎসা নিয়ে একম একটি ক্যাপসন লেখার জন্য এক পাঠক তার মন্তব্যে লিখেছেন, চিকিৎসা স্বাস্থ্য মেডিসিন এই বিষয় গুলো নিয়ে আরো অবজারভেশন লিখলে মানুষ উপকৃত হবে।

About Nasimul Islam

Check Also

মার্কিন প্রতিনিধিদলের মাধ্যমে বাংলাদেশকে যেসব বার্তা দিল যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকা সফর করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *