Sunday , March 3 2024
Home / National / বিএনপির শেষ পরিণতি কিসের মত হয়েছে জানালেন শাজাহান খান, সত্যিই দুঃখজনক

বিএনপির শেষ পরিণতি কিসের মত হয়েছে জানালেন শাজাহান খান, সত্যিই দুঃখজনক

শাজাহান খান হলেন বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের একজন প্রখ্যাত রাজনীতিবীদ। তিনি দলকে ভালোবেসে কাজ করে গেছেন নিরলসভাবে। শাজাহান খান ছিলেন সাবেক নৌমন্ত্রী এবং এছাড়াও তিনি আরো অনেক গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্ব পালন করে গেছেন। সম্প্রতি তিনি তার এক বক্তব্যে বলেছেন বিএনপি এখন পচা দিমের মতো হয়ে গেছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক নৌমন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘বিএনপি-জামায়াত এখন পচা ডিমের মতো হয়ে গেছে। বিএনপি-জামায়াতের কোনো জনসম্পৃক্ততা নেই। তাই তারা বিদেশিদের কাছে ধর্না দিচ্ছে। আমি বিএনপিকে বলব, পচা ডিম দিলে কোনো ফল হবে না।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল-হামিদ মিলনায়তনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ কমান্ডো অ্যাসোসিয়েশন আয়োজিত ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

সম্মেলনে প্রধান বক্তার বক্তব্যে শাজাহান খান আরও বলেন, অনেক মুক্তিযোদ্ধার সন্তান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস জানে না। মুক্তিযোদ্ধারা তাদের সন্তানদের ইতিহাস না পড়লে অচিরেই দেশ থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে যাবে।
কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে সারাদেশে মুক্তিযোদ্ধার সন্তানদের ১৮টি সংগঠন রয়েছে। তবে তাদের মধ্যে ঐক্য নেই। ফলে কোটা সংস্কারের দাবি বাস্তবায়ন হচ্ছে না।

সম্মেলনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ কমান্ডো সমিতির পক্ষ থেকে ৬টি দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো-

1. নৌ-কমান্ডোদের বীরত্বপূর্ণ কৃতিত্ব পাঠ্য বইয়ে অন্তর্ভুক্ত করা, যাতে পরবর্তী প্রজন্মের শিশুরা একাত্তরে নৌ-কমান্ডোদের আত্মত্যাগ ও বিস্ময়কর সাহসিকতা দেখে দেশ প্রেমে অনুপ্রাণিত হয়।

2. বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ কমান্ডো সমিতির জন্য ঢাকায় একটি স্থায়ী অফিসের ব্যবস্থা।

3. নৌ-কমান্ডোদের বাংলাদেশ নৌবাহিনীর প্রথম প্রতিনিধি হিসাবে ঘোষণা করে যথাযথ স্বীকৃতি প্রদান।

4. নৌ-কমান্ডোদের মাইনে ডুবে যাওয়া মুক্তিযুদ্ধের স্মৃতিবাহী জাহাজ ‘এমভি ইকরাম’ দ্রুত সংরক্ষণ করা হয় এবং ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্র নির্মাণের কাজ দ্রুত সম্পন্ন করা হয়।

5. প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধার সন্তানদের কোটা সংস্কার ও পুনঃস্থাপন করা।

6. মুক্তিযোদ্ধা পরিচয়পত্র ও ডিজিটাল সার্টিফিকেট প্রাপ্তিতে নৌ-কমান্ডোদের নামের আগে ‘নৌ কমান্ডো’ যুক্ত করার ব্যবস্থা গ্রহণ।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ কমান্ডো অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান বীরপ্রতীক শাহজাহান কবিরের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। এ সময় নেভাল কমান্ডো মীর মোশতাক আহমেদ (রাবি) এমপিসহ নেভাল কমান্ডো অ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিএনপি বাংলাদেশের অন্যতম একটি রাজনৈতিক দল। এই দলটি প্রতিষ্ঠা করে গেছেন শহীদ রাষ্ট্রপতি মেজর জিয়াউর রহমান। বর্তমানে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন তারেক জিয়া এবং মহাসচিবের দায়িত্ব পালন করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

About Shafique Hasan

Check Also

বাবা সৌদি প্রবাসী, ১৯ বছর বয়সে প্রতারণার হাতেখড়ি তার

নওশীন তাবাসসুম। বয়স 22 বছর। পরিবারটি চট্টগ্রামের কর্ণফুলীর হালিশহরে থাকে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *