Monday , March 4 2024
Breaking News
Home / Countrywide / এবার ধরা পড়লো তিন মোবাইল ফোন অপারেটরের বেআইনি কার্যক্রম, দিতে হবে কোটি টাকা জরিমানা

এবার ধরা পড়লো তিন মোবাইল ফোন অপারেটরের বেআইনি কার্যক্রম, দিতে হবে কোটি টাকা জরিমানা

মোবাইল ফোন অপারেটরেরা অনেক সময় তাদের কম্পানির স্বার্থে গ্রাহকদের নানা রকমের অফার দিয়ে থাকে। তবে সে সকল অফারের মধ্যে এমন অনেক অফার রয়েছে যে সকল অফার বিটিআরসির নিয়মের বিরুদ্ধে। এবার বিটিআরসির নিয়মের বিরুদ্ধে কাজ করায় ফেঁসে গেলেন তিন মুঠোফোন অপারেট।

এই পর্যন্ত এই তিন মোবাইল ফোন অপারেটরের কাছ থেকে প্রায় তিন কোটি টাকা জরিমানা আদায় করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। তবে এতেই শেষ নয়। গত এপ্রিলে বিটিআরসি গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং টেলিটককে অবৈধ ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল (ভিওআইপি) কার্যক্রমে সিম ব্যবহারের জন্য প্রায় ৮ কোটি টাকা জরিমানা করে।

আড়াই মাস পর গতকাল বৃহস্পতিবার বিটিআরসি জানায়, তারা গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের কাছ থেকে ২ কোটি ৭৮ লাখ টাকার পেমেন্ট অর্ডার পেয়েছে। তবে সরকারি মালিকানাধীন টেলিটক জরিমানা পরিশোধ করেছে কি না সে বিষয়ে বিটিআরসি কিছু জানায়নি।

বিটিআরসি জানিয়েছে, ভিওআইপিতে ব্যবহৃত সিম বাজেয়াপ্ত করার পর গত এপ্রিলে চারটি মোবাইল ফোন অপারেটরকে মোট ৭.৬৫ মিলিয়ন টাকা জরিমানা করা হয়। সবচেয়ে বেশি জরিমানা করা হয় টেলিটককে। যার পরিমাণ পাঁচ কোটি টাকা। এছাড়া রবিকে ২ কোটি টাকা, গ্রামীণফোনকে ৫০ লাখ টাকা ও বাংলালিংককে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেশন অ্যাক্ট ২০০১-এর ৬৫ (৫) ধারা অনুযায়ী ১০ এপ্রিল কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত শুনানির সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্ট অপারেটরদের জরিমানা পরিশোধের নির্দেশ দেওয়া হয়। জরিমানার টাকা দিতে গত ৭ জুন চার অপারেটরকে চিঠি দেয় বিটিআরসি। এতে বলা হয়েছে, ৩০ জুনের মধ্যে পুরো টাকা পরিশোধ করতে হবে।

বিটিআরসি গতকাল জানিয়েছে, বাংলালিংক ১২ জুলাই ভ্যাটসহ ১৫ লাখ ৭৫ হাজার টাকা পরিশোধ করেছে। পরের দিন ১৩ জুলাই গ্রামীণফোন ৫২ লাখ ৫০ হাজার টাকা এবং গতকাল রোববার ২ কোটি ১০ লাখ টাকা পরিশোধ করে।

বিটিআরসি নথিতে বলা হয়েছে যে 2018 সালের মার্চ থেকে আগস্ট 2019 পর্যন্ত বিটিআরসি অভিযান চালিয়ে 4টি অপারেটরের 52,000টির বেশি সিম এবং বিপুল পরিমাণ ভিওআইপি সরঞ্জাম জব্দ করেছে। সবচেয়ে বেশি সিম জব্দ করেছে টেলিটক, ৩২ হাজার ৮৪৫টি। প্রক্রিয়া শেষে টেলিটককে জরিমানা করা হয়েছে প্রায় ১৭ কোটি ৭৪ লাখ টাকা।

এই জরিমানা মওকুফের জন্য টেলিটক আবেদন করেছে। শুনানি শেষে জরিমানা কমিয়ে টেলিটককে ৫ কোটি টাকা জরিমানা করা হয়।

রবির ১৬ হাজার ৩৯০টি, গ্রামীণফোনের ২ হাজার ৩৫৬টি এবং বাংলালিংকের ৭৫৩টি সিম জব্দ করা হয়েছে। একই প্রক্রিয়া অনুসরণ করে তাদের জরিমানা করা হয়েছে। প্রাথমিকভাবে রবিকে ৭.৫৫ মিলিয়ন টাকা, গ্রামীণফোনকে প্রায় ৯৯ মিলিয়ন টাকা এবং বাংলালিংককে ৩৩ মিলিয়ন টাকা জরিমানা করা হয়েছে। পরে তা কমানো হয়।

About Nasimul Islam

Check Also

হঠাৎ উপজেলা নির্বাচন নিয়ে নতুন সুর বিএনপির

আসন্ন উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *