Tuesday , February 27 2024
Breaking News
Home / International / অভিবাসন ইচ্ছুকদের জন্য বড় ধরনের সুযোগের ঘোষনা দিলো যুক্তরাষ্ট্র

অভিবাসন ইচ্ছুকদের জন্য বড় ধরনের সুযোগের ঘোষনা দিলো যুক্তরাষ্ট্র

বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিক হয়ে দেশটিতে বসবাস অনেকের কাছেই স্বপ্নপূরণের মত একটি বিষয়। সেখানকার নাগরিকত্ব পাওয়ার জন্য অনেক বিদেশীরা প্রচুর অর্থ ব্যয় করে থাকেন, কিন্তু তা সত্বেও অনেকেই সেখানকার নাগরিকত্ব পান না। এবার যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়া নিয়ে বড় ধরনের সুযোগ দিল যুক্তরাষ্ট্র, যার কারণে যারা যুক্তরাষ্ট্রের নাগরিক হতে চান তাদের জন্য পথ সুগম হলো।

যারা বিনিয়োগ করে মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে চান বা বিনিয়োগের মাধ্যমে অভিবাসন হতে চান তাদের জন্য ইউএসসিআইএস (USCIS) একটি নতুন ফর্ম চালু করেছে। আগ্রহী আবেদনকারীদের এই ফর্মটি পূরণ করতে হবে।

এটি সম্প্রতি ইউএসসিআইএস প্রকাশ করেছে। এটি বলেছে যে, ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস ২০২২ সালের ইবি-৫ রিফর্ম অ্যান্ড ইন্টিগ্রিটি অ্যাক্টের অধীনে দুটি নতুন ফর্ম প্রকাশ করেছে, যা আইএনএ ২০৩ (বি)(৫) সংশোধন করে। নতুন ফর্মগুলির মধ্যে রয়েছে ফর্ম আই-৯৫৬এফ, একটি ব্যবসায়িক উদ্যোগে বিনিয়োগের অনুমোদনের জন্য আবেদন, এবং ফর্ম আই-৯৫৬জি আঞ্চলিক কেন্দ্রের বার্ষিক বিবৃতি৷

ফর্ম ফর্ম আই-৯৫৬জি হল একটি নতুন ফর্ম যা শুধুমাত্র একটি অনুমোদিত আঞ্চলিক কেন্দ্র দ্বারা ফাইল করা যেতে পারে। ফর্ম আই-৯৫৬এফ কিছু ক্ষেত্রে আগের প্রোগ্রামের অধীনে ফর্ম আই-৯২৪-এ একটি ‘উদাহরণকারী’ জমা দেওয়ার অনুরূপ। সংশ্লিষ্ট নতুন ব্যবসায়িক উদ্যোগের মাধ্যমে প্রতিটি নির্দিষ্ট বিনিয়োগ প্রস্তাবের অনুমোদনের জন্য আবেদন করার জন্য আঞ্চলিক কেন্দ্রগুলির জন্য সংবিধি দ্বারা আই-৯৫৬এফ প্রয়োজন হবে।

আগের প্রোগ্রাম থেকে ফর্ম আই-৯৫৬জি ফর্ম আই-৯২৪ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এতে অন্তর্ভুক্তকারীদের জন্য বর্ধিত সংবিধিবদ্ধ প্রতিবেদনের প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত রয়েছে।

USCIS যে ফর্মগুলির পরবর্তী সিরিজ প্রকাশ করবে তা হল আই-৫২৬৷ অভিবাসী পিটিশন অবশ্যই বিনিয়োগকারীর কাছে জমা দিতে হবে। পাশাপাশি ফর্ম আই-৫২৬ই জমা দিতে হবে।

ইবি-৫ এর নতুন ফর্ম আই ৯৫৬এফ এবং আই ৯৫৬জি অবশ্যই পূরণ করতে হবে। ২ জুন থেকে এটি কার্যকর করা হয়েছে। আই-৯৫৬ এফ ফর্মের ফাইলিং ফি ১৭ হাজার ৭৯৫ ডলার আর আই-৯৫৬জি ৩ হাজার ৩৫ ডলার।

উল্লেখ্য, এর আগেও আমেরিকা অভিবাসনের সুযোগ বাড়িয়েছিল। যুক্তরাস্ট্র বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগের প্রাদুর্ভাবের কারনে বেশ কিছুটা অর্থনৈতিক মন্দার মুখে পড়ে। যার কারণে সে দেশে নাগরিকত্ব পেতে বা অভিবাসনের সুযোগ দিতে এই ধরনের নতুন কৌশল নিল দেশটি। তবে অনেক ধনী ব্যক্তিরা লুফে নেবে এই সুযোগ এমন মনে করছেন বিশ্লেষকেরা।

About bisso Jit

Check Also

এবার ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যুক্তরাজ্য একটি আর্কটিক পেনাল কলোনির দায়িত্বে থাকা ছয় রুশ কারাগার কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করেছে এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *