Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / এবার তেল-গ্যাস সংকট মোকাবেলার বিষয়ে ভিন্ন তথ্য দিলেন পররাষ্ট্রমন্ত্রী

এবার তেল-গ্যাস সংকট মোকাবেলার বিষয়ে ভিন্ন তথ্য দিলেন পররাষ্ট্রমন্ত্রী

সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যু/দ্ধের কারনে অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে সারা বিশ্বে। যার ফলে বিশ্বে অনেক দেশ অর্থনৈতিক চাপের মুখে পড়েছে। তাছাড়া বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া রোগের কারনে যে অর্থনৈতিক চাপ পড়েছে তা কাটতে না কাটতে এই যুদ্ধ হওয়ায় অনেক দেশই অর্থনৈতিক দেউলিয়া মুখে পড়ছে। যু/দ্ধের প্রভাব নিয়ে এবার যা বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

ইউক্রেন-রাশিয়া যু/দ্ধের কারণে তেল ও গ্যাসের সংকট তৈরি হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। ব্যাহত হচ্ছে বিদ্যুৎ উৎপাদন। বাংলাদেশও এর বাইরে নয়। আমাদের দেশও লোডশেডিং এর কবলে পড়েছে। এমন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করে সংকট মোকাবেলার চেষ্টা করছে। বাংলাদেশের কাছেও অপরিশোধিত তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া।

বর্তমান তেল-গ্যাস সংকট কীভাবে মোকাবেলা করবেন? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের আরও সাশ্রয়ী হবে। এছাড়া অন্য কোনো দেশ থেকে আমদানি করা যায় কি না তা দেখার চেষ্টা চলছে। আমি মনে করি আমাদের সাধ্যের মধ্যে থাকলে আমরা এই সংকট কাটিয়ে উঠতে পারব।

বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি করে সংকট মোকাবেলার চেষ্টা করছে; বাংলাদেশ সে পথ অনুসরণ করবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়া যু/দ্ধের কারণে যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করবে না। এটি আরেকটি সমস্যা তৈরি করবে।

প্রসঙ্গত, দেশে লোডশেডিং বেড়ে যাওয়া ব্যাপক সমস্যার সৃষ্টি হচ্ছে। এ সংকট কাটতে তেল-গ্যাস সাশ্রয়ী হয়ে ওপর জোর দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন আমরা এসব বিষয়ে সচেতন হলে অনেকটা সংকট নিরসন করতে পারবো।

About Babu

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *