Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / কঠোর অবস্থানে রয়েছে র‍্যাব, যেকোনো সময় ঘটে যেতে পারে অপ্রত্যাশীত ঘটনা

কঠোর অবস্থানে রয়েছে র‍্যাব, যেকোনো সময় ঘটে যেতে পারে অপ্রত্যাশীত ঘটনা

দেশের সন্ত্রাস দমনের জন্য ২০০৪ সালে গঠন করা হয় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‍্যাব। র‍্যাব গঠনের পর থেকে দেশের সন্ত্রাস নেই বললেই চলে। কয়েক বছর আগেও দুষ্কৃতিকারীদের জ্বালাতনে মানুষ অতিষ্ট হয়ে গিয়েছিল। সম্প্রতি জানা গেছে রাজধানীর গরুর হাটের নিরাপত্তায় র‍্যাব নিয়েছে কঠোর ব্যবস্থা।

রাজধানীর গরুর হাটের নিরাপত্তায় র‍্যাব পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, গরুর হাট ছাড়াও পথে পথে অসচেতন পার্টি ও মলম পার্টির হাত থেকে গৃহহীনদের রক্ষা এবং অতিরিক্ত ভাড়া আদায়ের দুর্ভোগ লাঘবে র‍্যাবের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। খালি ঢাকার বাড়িগুলোর নিরাপত্তা দেওয়া হচ্ছে। অপরাধ করে কেউ যেন পালাতে না পারে সেজন্য রাজধানীজুড়ে বসানো হচ্ছে চেকপোস্ট। ফিটনেসবিহীন যানবাহন ঠেকাতে কড়া নজরদারি চালানো হচ্ছে।

বৃহস্পতিবার (৮ জুলাই) দুপুরে রাজধানীর গাবতলী পশুর হাটে নিরাপত্তা ব্যবস্থা ও বাসস্ট্যান্ডে ঘরমুখো মানুষদের হয়রানি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আল-মঈন বলেন, ‘বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে গরু কেনাবেচা করার পরামর্শ দেওয়া হয়েছে। গরু মোটাতাজা করার জন্য অনেক ওষুধ ব্যবহার করা হয়, এগুলো পর্যবেক্ষণ করা হয়েছে। গাবতলী পশুর হাটে পশু চিকিৎসকসহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। কেউ আগে গরু মোটাতাজাকরণের ওষুধ আনলে পরীক্ষায় ধরা পড়লে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ‘

তিনি বলেন, বাজারে জাল টাকার বিস্তার রোধে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। দেড় কোটি টাকারও বেশি মূল্যের জাল নোট উদ্ধার করা হয়েছে।

“আমরা সন্তুষ্ট নই। আমি এসব বিষয়ে গভীর নজর রেখেছি। টুপি কেন্দ্রিক চাঁদাবাজি রোধে বিশেষ নজরদারি রয়েছে। কোনো চাঁদাবাজি বরদাস্ত করা হবে না।

কমান্ডার মঈন বলেন, অনলাইনে বিপুল পরিমাণ গরু কেনাবেচা হচ্ছে। আমরা অনলাইন সাইবার জগতেও নজর রাখছি। অনলাইনে গরু কেনার জন্য ক্রেতাদের প্রতারিত করা উচিত নয়। কোনো ধরনের সমস্যার সম্মুখীন হলে র‍্যাব ক্যাম্পে এসে সাহায্য চাইতে অনুরোধ করেন তিনি।

বাস টার্মিনাল, রেলস্টেশন, লঞ্চ টার্মিনাল—এসব জায়গা যাতে বাড়িগামী মানুষের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া না হয় তা নিশ্চিত করতে নজরদারিও বাড়ানো হয়েছে। রেলস্টেশনে কালোবাজারি সহিংসতা অনেক কমে এসেছে উল্লেখ করে তিনি আরও বলেন, গত ঈদে কালোবাজারির সঙ্গে জড়িত থাকার অভিযোগে আমরা বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছি। এ বছরও কমলাপুর রেলস্টেশনসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অনেককে আটক করেছি। ‘

তিনি বলেন, আমরা এ ধরনের অপকর্মের সঙ্গে জড়িত ৫ শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করে আইনের আওতায় এনেছি। আমরা কার্যকর পদক্ষেপ নিতে বদ্ধপরিকর। ”

“আমাদের গোয়েন্দারা মাটিতে রয়েছে,” তিনি বলেছিলেন। যারা চাঁদাবাজি করবে এবং রাস্তায় ডাকাতির পরিকল্পনা করবে তাদের আমরা কঠোরভাবে নজরদারি করছি। ফাঁকা ঢাকায় যেকোনো ধরনের চুরি-লুটপাট ঠেকাতে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলেছি। যারা বাড়ি ছেড়ে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে যান, তাদের বাড়ির সিসিটিভি সক্রিয় থাকতে হবে। ‘

অপরাধীরা যাতে পালিয়ে যেতে না পারে সেজন্য বিভিন্ন স্থানে চেকপোস্ট বসানো হচ্ছে জানিয়ে র‍্যাব কর্মকর্তা বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবেলায় র‍্যাব প্রস্তুত রয়েছে। খন্দকার আল মঈন বলেন, ‘গার্মেন্টস কর্মীরা প্রায়ই একসঙ্গে ছুটি নেন এবং সে সময় অনেক যানজট ও যানজট ছিল। আমরা র‍্যাবের পক্ষ থেকে গার্মেন্টস মালিকদের সঙ্গে কথা বলেছি, ঈদের আগে সব ধরনের বেতন-ভাতাসহ ধাপে ধাপে ছুটি দিতে। ‘

তিনি বলেন, “অফিট গাড়ি চালানোর কারণে প্রায়ই যানজটের সৃষ্টি হয়। হাইওয়েতে ফিটনেসবিহীন গাড়ি যাতে চলতে না পারে সে বিষয়ে সতর্ক আছি। সরকার ঈদের আগে ও পরে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে। আমরা বলছি, এখান থেকে যাতায়াত করবেন না। মোটরসাইকেলে এক জেলা থেকে আরেক জেলা।

প্রসঙ্গত, র‍্যাব যেকোনো ধরণের অপরাধ দমনে বদ্ধপরিকর। অপরাধী যেই হোক না কেনো বিন্দুমাত্র ছাড় দেয়া হয় না। অপরাধ করলে তাকে গ্রেফতার করে দেওয়া উপযুক্ত শাস্তি। র‍্যাবের জন্য মানুষ স্বস্তিতে বসবাস করতে পারছে। র‍্যাবের কাছে বাংলার মানুষ চির কৃতজ্ঞ থাকবে।

About Shafique Hasan

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *