Thursday , February 22 2024
Breaking News
Home / Entertainment / পদত্যাগ করলেন নেপালের অর্থমন্ত্রী, জানা গেল কারন

পদত্যাগ করলেন নেপালের অর্থমন্ত্রী, জানা গেল কারন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি সংক্রামনের কারনে পরিস্থিতি বিশ্বের প্রায় সব দেশের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। কিন্তু নেপালের অর্থনীতির একটি বড় অংশ পর্যটনের ওপর নির্ভরশীল হওয়ায় পর্যটন শিল্পের পতন। নেপালের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে হ্রাস অনেকাংশে হৃাস পেয়েছে।

সংসদীয় স্পিকার অননুমোদিত বাজেট পরিবর্তনের অভিযোগে তদন্তের নির্দেশ দেওয়ার পর নেপালের অর্থমন্ত্রী জনার্ধন শর্মা পদত্যাগ করেছেন। বুধবার তিনি পদত্যাগ করেছেন বলে জানিয়েছে রয়টার্স। ২০২২-২৩ বাজেট পেশ করার ঠিক একদিন আগে, বিরোধী আইনপ্রণেতা এবং ক্ষমতাসীন কেন্দ্রীয় বাম জোটের কিছু আইনপ্রণেতা অভিযোগ করেছিলেন যে শর্মা সরকারের বাইরের লোকদের যুক্ত করেছেন যাদের কিছু করের হার পরিবর্তনের জন্য ফেডারেল বাজেট সংশোধন করার আইনি ক্ষমতা নেই। যদিও তিনি অভিযোগ অস্বীকার করেছেন।

আমি তদন্তে সহায়তা করার জন্য পদত্যাগ করছি, তিনি সংসদকে বলেছেন। আমি কোনো অন্যায় করিনি। তিনি বলেন, আমি একটি নয়, হাজারো তদন্তের মুখোমুখি হতে প্রস্তুত। স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, কিছু ব্যবসার সুবিধার জন্য বাজেট পরিবর্তন করা হয়েছে। সংসদের স্পিকার অগ্নি প্রসাদ সাপকোটা অভিযোগ খতিয়ে দেখতে ১১ সদস্যের বহুদলীয় তদন্ত কমিটিকে ১০ দিনের সময় দিয়েছে বিরোধী দল, অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
তবে তার বিরুদ্ধে কোন অভিযোগ প্রমানিত না হলে আবার তিনি তার পোস্টে ফিরে যাবেন।

উল্লেখ্য, সংক্রমনের মহামারীর প্রকোপে নেপালের আন্তর্জাতিক পর্যটনকে মারাত্মকভাবে আঘাত করেছে। ফলে পর্যটনের ওপর নির্ভরশীল নেপালের অর্থনীতিতেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাচ্ছে। ইউক্রেন সংকটকে কেন্দ্র করে গত দুই মাস ধরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যা বিশ্বজুড়ে তেলের দামকে ধাক্কা দিয়েছে। ওয়াকিবহাল মহলের দাবি, নেপালের অর্থনীতিতেও এর বড় প্রভাব পড়েছে।

 

 

About Syful Islam

Check Also

আরাভের সামনে গেলে বুঝবেন তিনি কত ভালো মানুষ: লুবাবা (ভিডিও)

দুবাই হ/ত্যা মামলার আসামি রবিউল ইসলাম ওরফে আরাভ খানের প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রয়াত অভিনেতা আবদুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *