Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / এবার ঈদযাত্রায় যান চলাচলে ট্রাফিক পুলিশের ১২ নির্দেশনা, না মানলে কঠোর ব্যাবস্থা

এবার ঈদযাত্রায় যান চলাচলে ট্রাফিক পুলিশের ১২ নির্দেশনা, না মানলে কঠোর ব্যাবস্থা

আসন্ন ঈদ-উল-আযাহাকে সামনে রেখে যানবাহন চলাচলের জন্য বিশেষ কিছু নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ পুলিশের ট্রাফিক বিভাগ। ঈদযাত্রাকে নিরাপদ ও জনগনের ভোগান্তি এড়াতে ট্রফিক বিভাগের এই সিদ্ধান্তকে মেনে চলতে সকল চালককে আহ্ববান জানিয়েছেন ট্রাফিক বিভাগ। ঈদে দেশে সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রনে বাংলাদেশের পুলিশ বিভাগ সরকারী নির্দেশনায় নিয়েছেন বেশ কিছু পদক্ষেপ।

ঈদ-উল-আযহা উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ মানুষের বাড়ি ফেরার যাত্রা নির্বিঘ্ন করতে ১২টি নির্দেশনা দিয়েছে।সোমবার (৪ জুলাই) এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্সের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন।

নির্দেশাবলী হল:

> ঢাকা মহানগরীর দূরপাল্লার ও আন্তঃজেলা বাস টার্মিনালগুলোতে রাস্তার ভিতরে ও বাইরে বাস ছেড়ে বা থামিয়ে যাত্রী উঠানো যাবে না। যাত্রীরা টার্মিনালের ভিতরে বাসের সিট নিতে পারেন। এ বিষয়ে সংশ্লিষ্ট বাসের প্রতিনিধিদের খেয়াল রাখতে হবে। > ঢাকা মহানগরীর আন্তঃজেলা ও দূরপাল্লার বাসগুলো টার্মিনাল সংলগ্ন প্রধান সড়কের একাংশ দখল বন্ধ করবে না। > যাত্রাকালে ঢাকা মহানগরীর প্রবেশ ও বহির্গমনের গণপরিবহনগুলোকে সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে হবে যাতে কোনো অনাকাঙ্ক্ষিত যানজটের সৃষ্টি না হয়। > ঢাকা মহানগরী থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার যানবাহনগুলোকে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন থেকে বিরত রাখতে হবে। > আন্তঃজেলা পরিবহনের যাত্রী বা নিত্যযাত্রীদের প্রধান সড়কে অপেক্ষা না করে বা না দাঁড়িয়ে টার্মিনালের ভেতরে থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। > ঢাকা মহানগর থেকে দূরপাল্লার রুট পারমিট বা অননুমোদিত রুটে কোনো বাস চলবে না। বাসের সাথে জড়িত সবাই বিষয়টি কঠোরভাবে মেনে চলবেন এবং কর্তৃপক্ষকে সহায়তা করবেন।

> বাসের ভেতরে থাকা যাত্রীদের অপরিচিত কারো কাছ থেকে কিছু না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। > সংশ্লিষ্ট যাত্রীদের অবশ্যই গাড়ির টিকিট সঙ্গে রাখতে হবে। > যাত্রীদের জিনিসপত্র সাবধানে আপনার হেফাজতে রাখুন। > কোনো যানবাহন ছাদে অতিরিক্ত যাত্রী বহন করবে না। > বাস চালকরা যাত্রী তোলার ক্ষেত্রে কোনো অসম প্রতিযোগিতায় অংশ নেবেন না, কারণ এতে সড়কের শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার এবং প্রাণহানির আশঙ্কা রয়েছে। > করো// নার ক্রমবর্ধমান প্রকোপ থাকায় সকল পরিবহন চালক ও যাত্রীদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করা হচ্ছে। প্রয়োজনে, অনুগ্রহ করে ট্রাফিক কন্ট্রোল রুমে কল করুন: ০১৭১১-০০০৯৯০ বা জাতীয় জরুরি পরিষেবা: ৯৯৯।

উল্লেখ্য, প্রতি বছর ঈদে নানান ব্যাস্ততার একটু অবসান ঘটিয়ে নিজ বাড়িতে চলে যান সবাইকে নিয়ে ঈদ উৎযাপনের আশায়। সেই যাত্রা যেন নিরাপদ এবং ভোগান্তিবিহীন হয় সেই বিষকে কেন্দ্র করে পুলিশ কিছু পদক্ষেপ গ্রহন করেছেন। সড়ক দুর্ঘটনা এড়াতে এই নির্দেশনাগুলো জারি করেছেন কতৃপক্ষ্য। তাই সর্বসাধারন সবাইকে এই নির্দেশনা গুলো মেনে চলার আহ্ববান জানিয়েছেন সংশ্লীষ্ট কতৃপক্ষ্য।

 

About Syful Islam

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *