Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / এবার মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নতুন সিদ্ধান্ত, অমান্য করলেই নেয়া হবে ব্যবস্থা

এবার মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নতুন সিদ্ধান্ত, অমান্য করলেই নেয়া হবে ব্যবস্থা

দেখতে দেখতেই কেটে যাচ্ছে সময়। এদিকে দরজায় কড়া নাড়ছে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহার। চলতি মাসের আগামী ১০ জুলাই ঈদুল আজহার অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা সব চেয়ে বেশি বলে জানা গেছে। আর এরই জের ধরে আগেই সড়ক পথে বাইক চলাচালের বিষয়টি মাথায় রেখে- পবিত্র ঈদুল আজহার আগে ও পরে সাত দিন এক জেলায় মোটরসাইকেল চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই সাত দিনে যৌক্তিক কারণ ছাড়া দেশের মহাসড়কে মোটরসাইকেল চালানো সম্ভব নয়। তবে যৌক্তিক ও অনিবার্য প্রয়োজনে পুলিশের অনুমতি নিয়ে মোটরসাইকেল চালানো যাবে।

রোববার মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, যৌক্তিক কারণ ছাড়া ঈদের তিন দিন আগে, ঈদের দিন এবং ঈদের পরে তিন দিন-ই সাত দিন এক জেলা থেকে আরেক জেলায় মোটরসাইকেল চলাচল করবে না।। দেশের সব মহাসড়কে একই সময়ে রাইড শেয়ারিং করা যাবে না। কোনো জরুরি কারণে এক জেলা থেকে অন্য জেলায় যেতে হলে পুলিশকে জানাতে হবে। পুলিশের অনুমতি সাপেক্ষে মোটরসাইকেল এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে।

এসব সিদ্ধান্ত অনুযায়ী অবিলম্বে একটি সার্কুলার জারি করা হবে বলেও জানান সড়ক পরিবহন সচিব।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের নির্দেশনায় আরও বলা হয়েছে, ঈদের তিন দিন আগে থেকে নিত্যপণ্য, কাঁচামাল, ওষুধ, জ্বালানি তেল, গার্মেন্টস, রপ্তানি পণ্য, পচনশীল পণ্য, পশুবাহী ট্রাক ছাড়া ভারী পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান এবং লরি ঈদের আগের তিন দিন, ঈদের দিন এবং ঈদের পরের তিন দিন সারা দেশের মহাসড়কে চলাচল নিষিদ্ধ। এই নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

স্বাভাবিক ভাবেই পবিত্র ঈদুল আজহার উপলক্ষ্যে বাইক চলাচল কিছুটা হলেও বাড়বে। আর কোনো প্রকার অপ্রত্যাশিত ঘটনা যেন না ঘটে, এজন্য আগে থেকেই নানা পদক্ষেপ নিয়েছে প্রশাসন।

About Rasel Khalifa

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *