Sunday , March 3 2024
Home / Countrywide / ওবায়দুল কাদেরের মাসুদকে বলা সেই কথাটি উত্তরপত্রে পেয়ে রাতারাতি নেট দুনিয়ায় শুরু হলো তোলপাড়

ওবায়দুল কাদেরের মাসুদকে বলা সেই কথাটি উত্তরপত্রে পেয়ে রাতারাতি নেট দুনিয়ায় শুরু হলো তোলপাড়

মিরপুর অবস্থিত বিআরটিএ কার্যালয়ে কর্মরত উপ-পরিচালক মাসুদুর রহমানকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন মাসুদ তুমি ভালো হয়ে যাও। মাসুদের নামে অভিযোগ ওঠার কারণে তিনি এ কথা বলেন। সম্প্রতি সেই কোথা পরীক্ষার উত্তর পত্রে পাওয়া গেল। উত্তরপত্রে জনপ্রিয় কথাটি লেখাতে রাতারাতি তা হয়ে যায় ভাইরাল।

এইবার ‘আজ ভালো লাগছে না’; সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে ‘মাসুদ বেটার’ শিরোনামের একটি উত্তরপত্র। এছাড়া সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আলোচিত কিছু বিষয়ও উত্তরপত্রে লেখা আছে।
বৃহস্পতিবার (৩০ জুন) কক্সবাজার সিটি কলেজের লজিক পরীক্ষার এমনই একটি উত্তরপত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

তবে কলেজ কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করেছে। তারা জানায়, তাদের প্রতিষ্ঠানে মিসকাত চৌধুরী নামে কোনো শিক্ষার্থী নেই এবং ওইদিন কোনো যুক্তিবিদ্যা পরীক্ষাও হয়নি।

ভাইরাল হওয়া উত্তরে বলা হয়েছে, গত ২৯শে জুন মানবিকে বিষয়ভিত্তিক যুক্তিবিদ্যার দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। পরীক্ষার খাতায় এমন ঘটনা ঘটানো শিক্ষার্থীর নাম মিসকাত চৌধুরী। তার রোল নম্বর ৯৬০। ফাঁস হওয়া উত্তরপত্রে কক্সবাজার সিটি কলেজের নাম, লোগো এমনকি সিলও রয়েছে।

উত্তরপত্রের প্রথম পৃষ্ঠায় ১ নম্বর প্রশ্নের উত্তরে লেখা আছে, ‘আজ আমার ভালো লাগছে না।

এরপর ২ নম্বর প্রশ্নের উত্তরে লেখা হয়, ‘কাদেরের তিনটি সূত্র লেখা:
1. জ্বালা হৃৎপিণ্ডকে জ্বালাতন করে।
2. আমরা করোনার চেয়ে শক্তিশালী।
3. কাগজে নাম লিখলেই ছিঁড়ে যাবে, ব্যানারে নাম লিখলেই মুছে যাবে! পাথরে নাম লিখলে ক্ষয়ে যাবে, হৃদয়ে লেখা নাম রয়ে যাবে।

৩ নম্বর প্রশ্নের উত্তরেও তিনি লিখেছেন, ‘মাসুদ, ভালো হয়ে যাও।

সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান আখতার চৌধুরী বলেন, ছবি ফাঁস হওয়ার পর কলেজ কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত শুরু করে। তদন্তে জানা গেছে, ওই নামের কোনো শিক্ষার্থী কলেজের দ্বাদশ শ্রেণিতে পড়ে না। বইটিতে শিক্ষকের স্বাক্ষর আমাদের কলেজের কোনো শিক্ষকের নয়। আর যুক্তি পরীক্ষা সেদিন অনুষ্ঠিত হয়নি।

তিনি আরও বলেন, কেউ দুষ্টুমি করেছে। পুরো ব্যাপারটাই ভুয়া।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ কাথিং অং বলেন, বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। কেউ এ ধরনের কাজ করে কলেজ কর্তৃপক্ষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

প্রসঙ্গত, গত ২৪ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের এক ছাত্রের ‘স্যার, আজ আমার ভালো লাগছে না’ লেখা একটি ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই ছাত্রকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে।

প্রসঙ্গত, উত্তরপত্রে এই ধরণের কথা লেখা সম্পূর্ণভাবে অযৌক্তিক। এইটা শাস্তিযোগ্য অপরাধ। উত্তরপত্রের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। সেই মেধা যাচাইয়ের উত্তরপত্রে যদি এমন কথা লেখা হয় সেইটা আসলে শিক্ষার্থীর জন্য কখনই ভালো কিছু বয়ে আনতে পারেনা।

About Shafique Hasan

Check Also

আর চাঁদ রাতে দেখা হবে নারে দোলা: নাদিয়া

রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে বান্ধবী দোলা ও তার বোনকে হারিয়েছেন ছোট পর্দার জনপ্রিয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *