Tuesday , February 27 2024
Breaking News
Home / Countrywide / দেশে পন্যদ্রব্য আমদানি বৃদ্ধির কারন জানালেন প্রধানমন্ত্রী

দেশে পন্যদ্রব্য আমদানি বৃদ্ধির কারন জানালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার জন্য নানা ধরনের পদক্ষেপ নিয়ে এ পর্যন্ত অনেক উন্নয়ন মূলক প্রকল্প বাস্তবায়ন করেছেন। সেই সাথে দেশের মানুষের উন্নয়নের জন্য নানা পদক্ষেপ নিয়েছেন। এ বিষয়ে বারবার প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে এ দেশের জনগণ। অনেকে যারা বিরোধী তারাও মনে মনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন, যদিও তারা বহি:প্রকাশ করছে না।

দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জনগণ আমাকে বারবার নির্বাচিত করেছে। দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে আমরা বাংলাদেশের মানুষের কাছে এই গৌরব তুলে আনতে পেরেছি। গত ১৩ বছরে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করে বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ নিয়েছি। আমরা গ্রামীণ অর্থনীতির ওপর জোর দিয়েছি।

বুধবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগের বিস্তারের সময়ের পর গ্রামীণ অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে এবং গ্রাম থেকে শহরে যাওয়ার প্রবণতা কমেছে। বরং মানুষ শহর থেকে গ্রামে চলে যায়। কারণ গ্রামের অর্থনীতি ও পরিবেশ অনেক ভালো ছিল।

“সংক্রমন বিস্তারের সময়কালে, আমরা কৃষি খাতে ফোকাস করেছি,” তিনি বলেন। কৃষি খাতের উৎপাদন স্বাভাবিকই রয়েছে। লোকসান কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে শিল্প খাত। ‘

তিনি আরও বলেন, “মানুষের জীবন ও জীবিকার সুবিধার জন্য যতটুকু সম্ভব আমরা দিতে পেরেছি। আমরা চাই আমাদের দেশ এগিয়ে যাক। ভবিষ্যতে বাংলাদেশ যদি কোনো সংকটে পড়ে, আমি কথা দিতে পারি আওয়ামী লীগ থাকবে। একইভাবে মানুষের পাশে।’

সংসদ নেতা বলেন, ‘মহা/”মারী কমলে আমাদের আমদানি বেড়েছে। এই আমদানি নিয়ে অনেকেই অনেক কথা বলেছেন। আমরা বেশিরভাগ মূলধনী যন্ত্রপাতি আমদানি করেছি। এগুলো প্রতিষ্ঠিত ও চালু হলে দেশ উপকৃত হবে। চিন্তার কিছু নেই। এটি করা আমাদের ডলারের উপর কিছুটা চাপ সৃষ্টি করতে পারে; তবে এটি এখনও উ”দ্বেগের বিষয় নয়। তিনি বলেন, আমরা বিনিময় হার স্থিতিশীল রাখতে সম্ভাব্য সব পদক্ষেপ নিয়েছি।

প্রসংগত, পদ্মা সেতু উদ্বোধনের পর প্রশংসায় ভাসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু দেশেই নয় বিদেশি প্রতিনিধিরাও তাকে অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব দেশের উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে এমনটাই মনে করছেন বিশিষ্টজনেরা। এদিকে দলের নেতারা বলছেন প্রধানমন্ত্রীর সরকার আগামীতে দেশের উন্নয়নের জন্য দরকার।

About bisso Jit

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *