Wednesday , April 24 2024
Breaking News
Home / Countrywide / বঙ্গবন্ধুর বিয়ের বিষয়ে ভুল তথ্য দিয়ে ক্ষমা চাইলেন জাবি ছাত্রলীগ সম্পাদক

বঙ্গবন্ধুর বিয়ের বিষয়ে ভুল তথ্য দিয়ে ক্ষমা চাইলেন জাবি ছাত্রলীগ সম্পাদক

শত বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান। বাঙ্গালি জাতির মুক্তির মহানায়ক হিসেবে ইতিহাসে এই মহান মানুষটির নাম লেখা আছে। বাঙ্গালি জাতিকে অসংখ্য আন্দোলন ও সংগ্রামের নেতৃত্ব দেওয়ার মধ্যে দিয়ে এ দেশের স্বাধীনতা এনে দিয়েছেন তিনি। তার নেতৃত্বে আজ আমাদের স্বাধীন বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে স্থান পেয়েছে। তার জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে নানান কর্মসূচি আয়োজন করে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শি”শু দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ( Jahangirnagar University ) (জাবি ) ছাত্রলীগ আয়োজিত সমাবেশে বঙ্গবন্ধুর ( Bangabandhu ) বিয়ের বছর, মায়ের নাম উচ্চারণ ও ভাইবোনের সংখ্যা নিয়ে ভুল তথ্য দিয়েছেন সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন ( Lytton )। এ বক্তব্যের ভিডিওর একটি অংশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর সংগঠনটির নেতা-কর্মীসহ সংশ্লিষ্ট সবাই এর সমালোচনা করছেন। তারা বলছেন, অযোগ্যদের দায়িত্ব দেওয়ার কারণেই এমনটা হয়েছে।

বৃহস্পতিবার সকালে ( morning ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে এক সমাবেশে লিটন ( Liton ) বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লুৎফর রহমান ( Bangabandhu Sheikh Mujibur Rahman Lutfar Rahman ) ও সাহারা খাতুনের চার ছেলে ও তিন মেয়ের মধ্যে তৃতীয় ছিলেন।

বঙ্গবন্ধুর ( Bangabandhu ) বিয়ে প্রসঙ্গে তিনি বলেন, ১৯২৮ সালে দুঃখিত ১৯২৪ সালে কিংবা ১৯১৮ সালে মিস্টার…মিসেস…১৯১৮ সালে মুজিবের সঙ্গে গাঁটছড়া বাঁধেন ফজিলাতুন নেছা। ”

এ সময় পাশ থেকে কয়েকজন ১৯৩৮ কথা বললেও লিটন ( Liton ) পুনরায় ১৯১৮ সালের কথাই উল্লেখ করেন।

বঙ্গবন্ধু ১৯২০ সালের ১৭ মার্চ ( March ) গোপালগঞ্জের ( Gopalganj ) টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। শেখ লুৎফর রহমান ও শেখ সায়েরা খাতুনের ( Sheikh Sayera Khatun ) ছয় সন্তানের মধ্যে বঙ্গবন্ধু তৃতীয়। তিনি ১৯৩৮ সালে শেখ ফজিলাতুন ( Sheikh Fazilatun ) নেছাকে বিয়ে করেন।

এ বিষয়ে জানতে চাইলে হাবিবুর রহমান লিটন ( Liton ) বলেন, এ বিষয়ে কী বলব! এ দেশ ও জাতির কারিগর জাতির পিতা শেখ মুজিবুর রহমান। আমার বক্তব্যে ভুলবশত এই তথ্য এসেছে। এটা আসলে আমার জিহ্বা স্লিপ। তবে পরের বার আমি এসব বিষয়ে খুব সতর্ক থাকব।

ভাইরাল হওয়া বক্তব্যের বিষয়ে কেন্দ্রীয় ছাত্র লীগের ( League ) সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ গণমাধ্যমকে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে দেশের প্রতিটি নাগরিকের ধারণা রয়েছে। বঙ্গবন্ধুকে বাঙালি জাতির পিতা হিসেবে চেনেন না এমন কাউকে দেশে খুঁজে পাওয়া দুষ্কর। বিশ্ববিদ্যালয়ের ছাত্র লীগের ( League ) সাধারণ সম্পাদকের দেওয়া ভুল তথ্য অপরাধ। বঙ্গবন্ধুর ( Bangabandhu ) কথা না জেনে কেউ ছাত্রলীগের ( Chhatra League ) কর্মী হতে পারে না, সেখানে তিনি (লিটন) কীভাবে নেতা হলেন তা বড়ই উদ্বেগের বিষয়।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান সম্পর্কে ভূল তথ্য প্রদান করা জাতির জন্য দূর্ভাগ্যজনক। তার সম্পর্কে কোন তথ্য প্রদান করার আগে সঠিক তথ্য জেনে নেওয়া প্রত্যেকের কর্তব্য বলে সংশ্লিষ্ট ব্যক্তিদের মন্তব্য। ভূল তথ্য প্রদান অর্থাৎ ইতিহাস বিকৃতি করা একটি জঘ”ন্যতম কাজ। ভবিষ্যতে এমন ধরনের ঘটনা আর না ঘটে সে সজাগ দৃষ্টি রাখতে হবে সকলকে।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *