Wednesday , April 24 2024
Breaking News
Home / Countrywide / বহু পন্ডিতেরাও এটা হিসাব করে বের করতে পারেনি: মোস্তফা জব্বার

বহু পন্ডিতেরাও এটা হিসাব করে বের করতে পারেনি: মোস্তফা জব্বার

বাংলাদেশ ( Bangladesh ) প্রযুক্তি সেক্টর অনেক দূর এগিয়ে গেছে এবং আশানুরুপ সফলতাও পেয়েছে। সরকারী প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে ডিজিটালায়িজ করা হচ্ছে। শহরের পাশাপাশি গ্রামের মানুষকেও প্রযুক্তির আওতায় আনা হচ্ছে। আগামিতে পুরুষের সাথে সমানভাবে নারীরাও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিজেদেরকে আরো এগিয়ে নিয়ে যেতে পারবে বলে মনে করছে প্রযুক্তিবিদেরা। এক সময় বাংলাদেশ ( Bangladesh )ের মানুষ প্রযুক্তিকে তাদের জীবনের একটি বড় জায়গা দিবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ( Mustafa Jabbar ) বলেছেন, আমি বিশ্বাস করি ভবিষ্যতে মেয়েরা রোবট ব্যবহার করে গ্রামের বাড়ির আঙিনা ঝাড়ু দেবে। গ্রামের বাড়িতে ওয়াইফাই সংযোগ থাকবে।

ওই ওয়াইফাই দিয়ে রোবটটি পরিচালিত হবে।

বুধবার (১৬ মার্চ ( March )) রাত ১০টার ( 10 p.m. ) দিকে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ( Bangabandhu International Conference Center ) (বিআইসিসি ( BICC )) হল সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ( Bangladesh )ের (আইএসপিএবি) নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ( Bangladesh )ের মানুষ অপ্রত্যাশিত। তারা কী করেছে, দেশের অনেক আলেম ইন্টারনেটের মানুষের চাহিদার মাত্রা হিসেব করতে পারেন না। ভবিষ্যতের দিকে তাকিয়ে, আমরা এখন পর্যন্ত ৯৫ থেকে ৯৩ শতাংশ মোবাইল ব্যান্ডউইথ ব্যবহার করেছি। আপনি ভাবছেন দেশের মানুষ ফেসবুক ব্রাউজ করে জীবন কাটাবে। এখন মানুষ সম্ভবত এমবিপিএস ইন্টারনেট গণনা ব্যবহার করছে। ভবিষ্যতে এই লোকেরা আপনাকে জিবিপিএস ব্যান্ডউইথের জন্য জিজ্ঞাসা করবে।

সাইবার নির্ভর বিশ্ব উল্লেখ করে মন্ত্রী বলেন, আগামী পৃথিবী হবে সাইবার নির্ভর। আমাদের চ্যালেঞ্জ হল প্রত্যেক বাড়িতে ফাইভ-জি স্পিড ব্যান্ডউইথ আনা। ১৮০ মিলিয়ন জনসংখ্যার মধ্যে ১৮০ মিলিয়ন মানুষের কাছে ইন্টারনেট পৌঁছাতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ ( Junaid Ahmed ) পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ ( Bangladesh ) ( Digital Bangladesh )ের স্থপতি সজীব ওয়াজেদ ( Sajib Wazed ) জয়। ১৩ বছরে সফলভাবে ডিজিটাল বাংলাদেশ ( Bangladesh ) ( Digital Bangladesh ) বাস্তবায়ন হয়েছে। আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ ( Sajib Wazed ) জয় সকল ডিজিটাল পরিকল্পনা বাস্তবায়নের মূল স্থপতি।

প্রতিমন্ত্রী বলেন, করোনার সময়ে ১ লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ কোটি শিক্ষার্থী রাখা সম্ভব হয়নি। কিন্তু তাদের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়নি। কারণ তারা ইন্টারনেট মাধ্যম ব্যবহার করে দেশে তাদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে।

অনুষ্ঠানে আইএসপিএবির ( ISPAB ) নবনির্বাচিত সভাপতি ড. ইমদাদুল হকের ( Dr. Imdadul Haque ) সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- এমপি নজরুল ইসলাম বাবু ( Nazrul Islam Babu ), ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান ( Md. Khalilur Rahman ), বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর ( Shyam beautiful ) সিকদার।

প্রসঙ্গত, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের কর্মক্ষম মানুষকে দক্ষ করে তুলতে হবে। মানুষ প্রযুক্তির সাথে যত সম্পৃক্ত হবে তাদের জীবন তত উন্নত হবে। স্বল্প সময়ে প্রতিটি কর্ম সম্পাদন করতে পারবে এবং নিজের ঘরে বসে করতে পারবে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে প্রতিটি নাগরিকের জীবন সহজ ও আরামদায়ক হবে।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *