Wednesday , April 24 2024
Breaking News
Home / Exclusive / এতো নিষেধাজ্ঞার পরেও মার্কিন সেই মহাকাশচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনবে রাশিয়া

এতো নিষেধাজ্ঞার পরেও মার্কিন সেই মহাকাশচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনবে রাশিয়া

প্রতিটা মানুষেরই প্রতিশ্রুতি পালনের ব্যাপারে সচেতন থাকা উচিত। , সবাই সবার জবানের হেফাজত করো। ইউক্রেন ( Ukraine ) রাশিয়া ইস্যু বর্তমানে পৃথিবীর সবার জানা, এই ইস্যুকে কেন্দ্র করে, রাশিয়ার উপরে ক্ষমতাধর রাষ্ট্রগুলো একের পর এক দিয়েছে অর্থনৈতিক চাপ। যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় থাকা সত্ত্বেও, প্রতিশ্রুতি অনুযায়ী ফিরিয়ে আনছে মার্কিন নভোচারীকে।

ইউক্রেন ( Ukraine ) ইস্যুতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক এখন ইতিহাসে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। রাশিয়ার ওপর যতটা সম্ভব নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র ( United States ) এবং তার পশ্চিমা মিত্ররা দেশটির অর্থনৈতিক ভিত্তি ধ্বং”স করতে প্রতিদিন নতুন নিষেধাজ্ঞা আরোপ করে চলেছে। তাই সুযোগ পেলে রাশিয়াও পাল্টা হামলা চালাবে বলে, আশ”/ঙ্কা ছিল। মহাকাশে সেই সুযোগ পেয়েছে রাশিয়া। মার্কিন মহাকাশচারী মার্ক ভান্দে ( Mark Vande ) হে ৩৫৫ দিন ধরে মহাকাশে রয়েছেন। তাকে পৃথিবীতে ফিরিয়ে আনার কথা ছিল রাশিয়ার। কিন্তু পশ্চিমারা যেভাবে রাশিয়াকে অর্থনৈতিকভাবে চাপা দিয়েছে, তাতে রাশিয়ার ক্যাপসুলে পৃথিবীতে ফিরিয়ে আনা হবে কিনা তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

কিন্তু বলা হয়েছে, রাশিয়া মার্কিন মহাকাশচারীকে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব অনুভূত হবে না। এই আমেরিকান বিজ্ঞানীকে আরও দুই রাশিয়ান সহ বিশ্বের সামনে আনা হবে। তারা কাজাখস্তানে অবতরণ করবে। নাসার প্রোগ্রাম ম্যানেজার জোয়েল মন্টালবানো বলেছেন, “আমি নিশ্চিত মার্ক দেশে ফিরে আসবে, আমরা রাশিয়ান সহকর্মীদের সাথে যোগাযোগ করছি”। এই ব্যাপারে কোন সন্দেহ নেই।

প্রসঙ্গত, যে কোনো ইস্যুতে সম্পর্ক খারাপ হতেই পারে। সম্পর্ক খারাপের কারনে বিবেচিত হয় না, মানবিক দিক। সেটি প্রমাণ করলো রাশিয়ান সংস্থা। নিজেদের দেশের নভোচারীর সঙ্গে, রাশিয়ার ক্যাপসুলে ফিরিয়ে আনছেন মার্কিন নভোচারীকে। বিষয়টি গণমাধ্যমে সুনিশ্চিত করেছেন নাসার প্রোগ্রাম ম্যানেজার।

About bisso Jit

Check Also

লোভে পড়ে নিজের ভাইকে বিয়ে করলেন বোন, নেট দুনিয়া তোলপাড়

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে টাকার জন্য প্রীতি যাদব নামের এক নারী তার ভাইকে বিয়ে করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *