Friday , April 19 2024
Breaking News
Home / Countrywide / ২৫ মার্চ ১ মিনিটের জন্য অন্ধকারে ঢেকে যাবে সমগ্র দেশ

২৫ মার্চ ১ মিনিটের জন্য অন্ধকারে ঢেকে যাবে সমগ্র দেশ

২৫ মার্চ, ১৯৭১, দিনটি বাঙ্গালী জাতির কাছে বিশ্বের ইতিহাসের একটি বিভীষিকাময় কালো রাত। যে রাতে নিরীহ মানুষের উপর পাকিস্তানী হানাদাররা ঝাঁপিয়ে পড়ে অসংখ্য বাঙালীর প্রান নিয়ে নেয়। বহু আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত হয় আমাদের কষ্টার্জিত স্বাধীনতা। ত্রিশ লক্ষ শহীদের র’ক্ত ও তিন লক্ষ মা-বোনের সম্ভ্রম ত্যাগের বিনিময় অর্জন করা আমাদের গর্বিত স্বাধীনতা। এই বিশেষ দিনটি এবার একটু ভিন্নভাবে উৎযাপিত হবে দেশজুড়ে।

আজ অর্থাৎ সোমবার (১৪ মার্চ) এক সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে , অন্যান্য বছরগুলোর মতো এবারও ২৫ মার্চ যে দিবসটি পালিত হয়ে থাকে সেটির জন্য সমগ্র দেশে এক মিনিটের জন্য ব্লাক আউট থাকবে। জরুরি স্থাপনা বাদে ঐদিন রাত ৯টা থেকে রাত ৯টা  এক মিনিট পর্যন্ত সমগ্র দেশে প্রতীকী ব্লাক আউট পালিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৫ মার্চ রাতে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবন ও স্থাপনায় আলোকসজ্জা করা হবে না। ২৬শে মার্চ সন্ধ্যা ( March ) থেকে আলোকসজ্জা করা যাবে।

২৫ মার্চ গণহ ”ত্যা দিবসের জাতীয় কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

এসব কর্মসূচি বাস্তবায়নের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং সাধারণ জনগণকে অনুরোধ জানিয়েছে।

প্রসঙ্গত, ২৫ মার্চ কাল রাতের ( March ) কথা বাঙ্গালী জাতি কখনও ভুলতে পারবে না। অসংখ্য বাঙ্গালীর প্রাণ কেড়ে নেওয়া হয়েছিল এই রাতে। পৃথিবীর ইতিহাসে খুব কম জাতিই আছে যারা তাদের লক্ষ প্রাণের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছে। যতদিন বাঙ্গালী জাতি বেঁচে থাকবে দেশের জন্য যারা প্রাণ দিয়েছে, তাদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে যাবে ।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *