Tuesday , November 28 2023
Breaking News
Home / Countrywide / তেলের দাম বেশি রাখলে ক্রেতাদের প্রতি যেভাবে ব্যবস্থা নেওয়ার পরামর্শ ভোক্তা অধিদপ্তরের

তেলের দাম বেশি রাখলে ক্রেতাদের প্রতি যেভাবে ব্যবস্থা নেওয়ার পরামর্শ ভোক্তা অধিদপ্তরের

সম্প্রতি দেশে বেশ কিছুদিন ধরে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে বিপাকে সাধারণ মানুষ। নিম্ন আয়ের ও স্বল্প আয়ের মানুষদের তাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ব্যবহার আগের তুলনায় কমিয়ে আনতে হচ্ছে। সরকার ( Government ) সবদিক বিবেচনা করে ব্যবস্থা নিলেও, নিয়ন্ত্রণ করতে পারছেন না বাজার এবং পন্যদ্রব্যের দামের উর্ধ্বগতি। সর্বশেষ ভোক্তা অধিদপ্তরের হস্তক্ষেপে নির্ধারণ করা হলো কিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য। নির্ধারিত মূল্যের বাইরে যদি কোন বিক্রেতা বিক্রয় করেন, সঙ্গে সঙ্গে আইন অনুযায়ী বিক্রেতার বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।

সয়াবিন তেলের দাম নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাজারদর অনুযায়ী, বোতলজাত সয়াবিনের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি লিটার ১৬৮ টাকা এবং বোতলজাত সয়াবিনের ৫ লিটারের দাম ৭৯৫ টাকা। এছাড়া খোলা সয়াবিনের দাম প্রতি লিটার ১৪৩ টাকা এবং খোলা পাম তেলের দাম ১৩৩ টাকা লিটার।সরকার ( Government ) ভোজ্যতেলের দাম নির্ধারণ করলেও কিছু অসাধু ব্যবসায়ী তা মানছে না। রাষ্ট্রদূত হুসেইনকে এসব তথ্য প্রদান করেন বলে অভিযোগ রয়েছে।এমতাবস্থায় সয়াবিন তেল বিক্রির জন্য ক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত দাম নিলে গ্রাহকদের অধিদপ্তরের হটলাইনে ফোন করে অভিযোগ করার পরামর্শ অধিদপ্তরের দিয়েছেন কর্মকর্তারা।

ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ( Manzoor Mohammad Shahriar ) শুক্রবার ( Friday ) সাংবাদিকদের বলেন, “অনেকে ভোজ্যতেলের আসল দাম জানেন না। নির্ধারিত মূল্য সম্পর্কে তারা অবগত নয়। আমরা মনে করি আরও প্রচার দরকার। আপনি যদি কারো কাছ থেকে নির্ধারিত মূল্যের বেশি নেন, তাহলে আপনাকে আমাদের হটলাইন ১৬১২১ এ কল করে অভিযোগ জানাতে হবে। আমরা অবিলম্বে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।এদিকে রমজানকে সামনে রেখে সয়াবিন মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির অভিযোগ উঠেছে পাইকারি ও খুচরা বিক্রেতাদের বিরুদ্ধে। বড় তেল সরবরাহকারী প্রতিষ্ঠানের দাবি, তারা আগের মতোই প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ তেল সরবরাহ করছে।

উল্টো অভিযোগ পাইকারদের, তাদের দাবি, সয়াবিন সরবরাহকারী একটি কোম্পানি তেল সরবরাহ বন্ধ করে বাজারে সংকট তৈরি করছে। তারা ডেলিভারি নিতে পারছে না।এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, রমজানকে সামনে রেখে সয়াবিনসহ নিত্যপণ্যের কৃত্রিম সংকট যাতে না হয় সেদিকে নজর রাখা হচ্ছে।
বাণিজ্য মন্ত্রণালয় তথ্য অনুসারে,সরকার ( Government ) কর্তৃক ১৯ অক্টোবর, ২০২১ তারিখে নির্ধারিত মূল্। বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল লিটার প্রতি ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম প্রতি লিটার ১৩৬ টাকা। পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ৭৬০ টাকা। এবং পাম তেল ছিল ১১৮ টাকা।

ভোক্তা অধিদপ্তরের পরিচালক ক্রেতাদের উদ্দেশ্যে বিবৃতি দেন, সরকার ( Government )ি মূল্যের বাইরে কেউ বেশি টাকা দিয়ে ক্রয় করবেন না। আমরা বিভিন্ন জায়গায় আমাদের টিম মোতায়ন করেছি। তার পরেও যদি আপনাদের কোন সমস্যার সম্মুখীন হতে হয়, আমাদের হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করবেন। তাছাড়াও পুলিশ ( police ) প্রশাসনের সদস্যদের আমরা বিষয়টি জানিয়েছি, তাদের সঙ্গে যোগাযোগ করলেও আপনারা সুরাহা পাবেন।

About bisso Jit

Check Also

ঢাকার যে দুটি আসন থেকে মনোনয়ন কিনলেন সৈয়দ ইবরাহিম

বিএনপি জোটের আন্দোলন থেকে বেরিয়ে যুক্তফ্রন্ট গঠনের আন্দোলনে আসা বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *