Friday , April 19 2024
Breaking News
Home / Exclusive / বিয়ের পূর্বে অবশ্যই একটি পরীক্ষা করানোর কারন জানালেন বিএসএমএমইউ ভিসি

বিয়ের পূর্বে অবশ্যই একটি পরীক্ষা করানোর কারন জানালেন বিএসএমএমইউ ভিসি

থ্যালাসেমিয়া, মানুষের কাছে সর্বদা সুপরিচিত না হলেও একটি জটিলতর শারীরিক সমস্যা। এটি রক্তের সমস্যা তৈরি করে থাকে। এটির কারণে নারী ও পুরুষের শারীরিকভাবে ভিন্ন ধরনের সমস্যা তৈরি হয়ে থাকে। তার ভিতরে উল্লেখযোগ্য, হঠাৎ করে জ্ঞান হারিয়ে ফেলা, হাড়ের মজ্জা ক্ষতিগ্রস্ত হওয়া, স্বল্প সময় ও শারীরিক পরিশ্রম করতে না পারা, দীর্ঘক্ষন আ’গুনের পাশে না থাকতে পারা। নারীদের ক্ষেত্রে সন্তান গর্ভকালীন সময়ে অধিক ঝুঁকি হয়ে থাকে। একের অধিক সন্তান নিতে না পারা, সন্তান গর্ভ অবস্থায় মৃ”ত্যুবরণ, সন্তান প্রসব কালে নারীর প্রয়ান ঘটেও থাকে। স্বামী-স্ত্রী যদি উভয়েই থ্যালাসেমিয়া আক্রা’ন্ত হয়ে থাকে, সে ক্ষেত্রে ভবিষ্যৎ প্রজন্ম দুনিয়ায় আসতে বাধাগ্রস্ত হয়, এবং আসলেও বিকলাঙ্গ অথবা মৃ”ত্যু ঝুঁকি নিয়ে বেঁচে থাকে।

থ্যালাসেমিয়া প্রতিরোধে বিয়ের আগে রক্ত ​​পরীক্ষা করতে হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ( Bangabandhu Sheikh Mujib Medical University ) বিএসএমএমইউ ( BSMMU ) উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শরফুদ্দিন ( Md. Sharfuddin ) আহমেদ। তিনি বলেন, থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আ’ন্দোলন গড়ে তুলতে হবে।বুধবার (৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক হেমাটোলজি অ্যান্ড ( University Pediatric Hematology ) থ্যালাসেমিয়া ডে-কেয়ার সেন্টার এবং পেডিয়াট্রিক পামোলজি ওয়ার্ড অ্যান্ড মুভমেন্ট ফর থ্যালাসেমিয়া ইরাডিকেশন ইন বাংলাদেশ-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

থ্যালাসেমিয়া সম্পর্কে সচেতন হওয়া দরকার বলে জানিয়েছেন, অধ্যাপক ড. মোঃ শরফুদ্দিন আহমেদ বলেন, বর-কনে উভয়েই থ্যালাসেমিয়ার বাহক হলে সন্তানও থ্যালাসেমিয়ায় আক্রা’ন্ত হবে।বিয়ের আগে চোখ পরীক্ষা করা ভালো বলে জানান ডাঃ মোঃ শরফুদ্দিন আহমেদ। তিনি বলেন, স্বামী-স্ত্রী উভয়ের চোখের শক্তি মাইনাস হলে সন্তানও এ সমস্যায় আক্রান্ত হতে পারে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম আরও বাড়াতে হবে। থ্যালাসেমিয়া রোগে কতজন আ’ক্রান্ত হয়েছে তার সঠিক তথ্য সংগ্রহ করতে হবে।

উল্লেখ্য, হেমাটোলজি চিকিৎসকবৃন্দ জানিয়েছেন, বর্তমান সময়ে আমাদের দেশে থ্যালাসেমিয়া চিকিৎসা কেন্দ্র তৈরি হয়েছে। ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম দেশের এই তিনটি মেডিকেল কলেজে হেমাটোলজি বিভাগ খোলা হয়েছে। থালাসেমিয়া আ’ক্রান্ত রোগীদের বিয়ের আগে, অপর সঙ্গী এই রোগে আক্রা’ন্ত কিনা অবশ্যই সেটি জেনে নিতে হবে। এটি মূলত র’ক্তঘটিত সমস্যা। এই বিষয়ে নিয়মিত চিকিৎসার উপরে থাকা যায়, তাহলে সৃষ্টিকর্তার রহমতে মুক্তি মেলা সম্ভব।

About bisso Jit

Check Also

লোভে পড়ে নিজের ভাইকে বিয়ে করলেন বোন, নেট দুনিয়া তোলপাড়

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে টাকার জন্য প্রীতি যাদব নামের এক নারী তার ভাইকে বিয়ে করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *