Wednesday , April 24 2024
Breaking News
Home / Countrywide / ঈদে ১ দিন ছুটি মিললে ছুটি কাটানো যাবে ৯ দিন

ঈদে ১ দিন ছুটি মিললে ছুটি কাটানো যাবে ৯ দিন

পূর্বের বছরগুলোর মত, বছর ঘুরে এলো রমজান মাস। রমজান মাস মানেই বান্দার মহান আল্লাহতালার কাছে ক্ষমা চেয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ। ইবাদত করার মাধ্যমে হয়ে উঠে একজন সফল মুমিন ব্যক্তি। রমজান মাসে মানুষ দান-সদকা আতিথেয়তা সওয়াবের আশায় করে থাকেন। রমজান মাসের জন্য প্রত্যেক অধীর হয়ে থাকেন।

ইসলামিক ফাউন্ডেশন ২০২২ সালের রমজান ( Ramadan year ) মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে। মঙ্গলবার (৮ মার্চ ) ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে। পবিত্র রমজান মাসের সম্ভাব্য শুরুর তারিখ ৩ এপ্রিল। যদি ৩০ রমজান হয় তবে ঈদ ৩রা মে ( May ) মঙ্গলবার হবে।তবে ঈদের ছুটি ৩ দিন হলেও ঈদের আগে সাপ্তাহিক ছুটি ও মে দিবসের ছুটি থাকায় সরকারি-বেসরকারি কর্মচারীরা টানা ৬ দিন ছুটি পাবেন।২৯ এপ্রিল শুক্রবার  থেকে ৪ মে ( May ) বুধবার পর্যন্ত সরকারি ছুটি থাকবে।

ইসলামিক ফাউন্ডেশনের সময়সূচি অনুযায়ী, ৩ এপ্রিল থেকে রমজান শুরু হলে, রোজা ৩০ তারিখ হলে, ঈদ হবে ৩ মে ( May ) মঙ্গলবার। সেক্ষেত্রে ছুটি শুরু হবে ২৯ এপ্রিল শুক্রবার ( April Friday ) থেকে। পরের দিন ৩০শে এপ্রিল ( April 30th ) শনিবার। এরপর ১লা মে ( May ) রবিবার ( Sunday 1st May ) শ্রমিক দিবসের সরকারি ছুটি। সোম, মঙ্গলবার ও বুধবার মোট ৬ দিন ঈদের ছুটি। আর কেউ যদি ৫ মে  বৃহস্পতিবার ছুটি নিতে পারেন, তাহলে তার ছুটি থাকবে ৯ দিন।মঙ্গলবার ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সেহরি ও ইফতারের সময়সূচি অনুযায়ী, ঢাকায় ( Dhaka ) ৩ এপ্রিল সেহরির শেষ সময় ভোর ৪টা ২৭ মিনিট এবং ইফতারের সময় প্রথম রমজানে ৬টা ১৯।

তবে দূরত্ব অনুযায়ী দেশের বিভিন্ন এলাকার মানুষ ঢাকার সর্বোচ্চ সময়ের সঙ্গে ১১ মিনিট যোগ করে ১০ মিনিট পর্যন্ত বিয়োগ করে সেহরি ও ইফতার করবেন।ইসলামিক ফাউন্ডেশনের মতে, সাহরির শেষ ওয়াক্ত সতর্কতামূলকভাবে ধরা হয়েছিল ভোরে সাদিকের ৩ মিনিট আগে এবং ফজরের শুরুতে সাদিকের ৩ মিনিট পরে। তাই সাহরীর সতর্কতার শেষ সময়ের ৬ মিনিট পর নামাযের আযান দিতে হবে। এ ছাড়া সূর্যাস্তের পর ইফতারের সময় সতর্কতার সঙ্গে তিন মিনিট বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, রমজানে দীর্ঘ একটি মাস সাওম পালন করে থাকে ধর্মপ্রান মুসলিমরা। বিনিময়ে একজন ব্যক্তি হয়ে ওঠেন মুমিন। সাওম পালনের পাশাপাশি নামাজসহ বিভিন্ন ইবাদত বন্দেগী করে থাকেন। ইফতার আতিথেয়তা তো রয়েছেই। রমজানে মানুষ ভেদাভেদ ভুলে সবাই একে অপরের সহযোগিতা করে থাকেন।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *