Friday , April 19 2024
Breaking News
Home / Countrywide / জাতিসংঘে বাংলাদেশের ভোটদানে বিরত থাকার কারন জানালেন পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘে বাংলাদেশের ভোটদানে বিরত থাকার কারন জানালেন পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সৃষ্ট সংঘা”তময় অবস্থার পেক্ষাপটে জাতিসংঘকে( United Nations ) বাংলাদেশ ভোট প্রদান করেনি। বাংলাদেশ, ভারত( India )সহ আরও ৩৫ টি দেশ ভোট প্রদান করেনি। রাশিয়া ইউক্রেন এর ক্ষেত্রে বাংলাদেশ নিরপেক্ষতা প্রকাশ করেছে। বাংলাদেশ রাশিয়া-ইউক্রেনের চলমান সৃষ্ট সংকটের অবসান চায়। রাশিয়া ইউক্রেনের( Russia  Ukraine ) যুদ্ধের একটি শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ, এমনটিই বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রস্তাবে বাংলাদেশ ভোটদানে বিরত থেকে নিরপেক্ষ অবস্থান নেবে বলে পুনর্ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে যে খসড়া প্রস্তাব আনা হয়েছিল তা যু”দ্ধ শেষ করার জন্য নয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার( Sheikh Hasina ) সংযুক্ত আরব আমিরাত( United Arab Emirates ) সফর উপলক্ষে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

সাধারণ পরিষদের খসড়া রেজুলেশনে বাংলাদেশ কেন ভোটদানে বিরত থাকল জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনি যদি খসড়া রেজুলেশনটি পড়েন তাহলে দেখতে পাবেন যে এটা যুদ্ধ থামানোর জন্য নয়। এটা কাউকে দোষারোপ করা। আমরা শান্তি চাই। আমরা কোথাও সংঘা”ত চাই না। সেজন্য আমরা জাতিসংঘকে( United Nations ) বলেছি, দুর্ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ( United Nations in New York ) সদর দফতরে জাতিসংঘের সাধারণ পরিষদে পাস করা একটি প্রস্তাবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানো হয়েছে। এতে ইউক্রেন থেকে অবিলম্বে রুশ সেনা( Russian army ) প্রত্যাহারের এবং ইউক্রেনের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি সম্মান জানানোর আহ্বান জানানো হয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একই ধরনের প্রস্তাবে রাশিয়া ভেটো দেওয়ার পর সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপিত হয়। বিশ্বের ১৪১টি দেশ সাধারণ পরিষদের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এর মধ্যে রয়েছে জাপান( Japan ), দক্ষিণ কোরিয়া( South Korea ), অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড( New Zealand ), নেপাল, ভুটান( Bhutan ), আফগানিস্তান( Afghanistan ) এবং মালদ্বীপ। বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। বাংলাদেশ, ভারত( India ) ও চীনসহ(  China ) ৩৫টি দেশ ভোটদানে বিরত থাকে।

তিনি বলেন, আমরা আশা করি সব দেশ জাতিসংঘের সনদ মেনে চলবে। বাংলাদেশ সবসময়ই সংলাপের মাধ্যমে যেকোনো সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের পক্ষে। এই সংঘাতের শান্তিপূর্ণ সমাধান হোক।

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিবের প্রতি আমাদের যথেষ্ট আস্থা রয়েছে। এ কারণে আমরা তাকে এ সমস্যা সমাধানে উদ্যোগ নিতে বলেছি।

রাশিয়া ইউক্রেনের( Russia is Ukraine ) চলামন পরিস্থিতিতে অনেক বাংলাদেশী আটকে পড়েছে। রাশিয়া ইউক্রেনের( Russia is Ukraine ) চলমান সংকটের অবসান চায় বাংলাদেশ।( Bangladesh. ) বাংলাদেশ জাতিসংঘের সাথে সব সময় আছে। জাতিসংঘকে( United Nations ) উপেক্ষা করে কিছুই করবেনা বাংলাদেশ, বলেছেন পররাষ্ট্রমন্ত্রী।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *