Wednesday , April 24 2024
Breaking News
Home / International / জানা গেলো যুদ্ধের ভয়াবহতা থেকে বাঁচাতে নিজ পরিবারকে কোথায় সরিয়েছেন পুতিন

জানা গেলো যুদ্ধের ভয়াবহতা থেকে বাঁচাতে নিজ পরিবারকে কোথায় সরিয়েছেন পুতিন

 

রাশিয়া কর্তৃক ইউক্রেন আক্রমণের পর অসংখ্য সাধারণ মানুষ জীবন বাঁচানোর লক্ষ্যে আশ্রয় নিচ্ছেন বাঙ্কারে৷ হিমশীতল ঠান্ডায় মাটির নীচে অবস্হান করার সেই করুণ দৃশ্য গণমাধ্যমের কল্যাণে ছড়িয়ে পরেছে সারা বিশ্বে। বাঙ্কারে আশ্রয়গ্রহণ করা ব্যক্তিদের থেকে ব্যতিক্রম রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের( Putin ) পরিবারও৷

প্রতিবেশী দেশ ইউক্রেনের( Ukraine ) বিরুদ্ধে যুদ্ধ শুরু করার আগেই নিজের পরিবারকে সাইবেরিয়ার( Siberian ) ‘ভূগর্ভস্থ শহর’-এর ‘বিলাসবহুল’ গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির( Vladimir ) পুতিন। আলতাই পর্বতমালার( Altai Mountains ) কাছে কোনও একটি জায়গায় উচ্চপ্রযুক্তি সম্পন্ন বাঙ্কারে রাখা হয়েছে প্রেসিডেন্টের পরিবারকে- এমনটাই দাবি করেছেন রাশিয়ারই রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ভ্যালেরি সলোভের।

এ বিষয়ে তিনি জানিয়েছেন, বিলাসবহুল যে বাঙ্কারে পুতিনের( Putin ) পরিবারকে রাখা হয়েছে, সেটি পরমাণু হামলা থেকে সুরক্ষিত। অর্থাৎ যদি পরমাণু হামলা হয় তবে ওই বাঙ্কারের ক্ষতির কোনও সম্ভাবনা নেই বলেই তিনি জানিয়েছেন।কিন্তু কেন হঠাৎ রাশিয়ায়( Russia ) বসে পুতিনের( Putin ) বিরুদ্ধে মুখ খুললেন অধ্যাপক ভ্যালেরি সালোভে? এমনটা নতুন নয়।

এর আগেও তিনি পুতিনের( Putin ) শরীরিক ও মানসিক সমস্যা নিয়ে মন্তব্য করেছেন। তিনি দাবি করেন, রাশিয়ার জনগণকে লুকিয়ে নিজের চিকিৎসা করাচ্ছেন প্রেসিডেন্ট। প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু-র( Sergei Shoigu ) সঙ্গে বিভিন্ন গোপন আচার-অনুষ্ঠানে অংশ নিয়েছেন বলে নেটমাধ্যমে এক ভিডিও বার্তায় দাবি করেন।

পুতিনের( Putin ) শারীরিক সমস্যা সংক্রান্ত মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে। কয়েক মাস আগে অধ্যাপকের বাড়িতে তল্লাশিও চালানো হয়।

সর্বময় ক্ষমতার অধিকারী ভ্লাদিমির( Vladimir ) পুতিনও যখন নিজে পরিবারকে যুদ্ধের ভয়াবহতা থেকে নিরাপদ রাখতে বাঙ্কারে রাখার বিকল্প খুঁজে পাননা তখন সহজেই অনুমান করা যায় কতটা ধ্বংসাত্মক পরিণতি বয়ে আনতে পারে রাশিয়ার সামরিক অভিযান।

About Ibrahim Hassan

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *