Thursday , September 19 2024
Breaking News
Home / Entertainment / আলিয়া এবার ব্যর্থতার স্বাদ পাক: মেয়েকে মহেশ ভাট

আলিয়া এবার ব্যর্থতার স্বাদ পাক: মেয়েকে মহেশ ভাট

দীর্ঘ বিরতির পর ফিরে আসলেন আলিয়া ভাট। বিশ্বব্যপী চলমান পরিস্থিতির বিরতির পর বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি গুলো আবার তার কিছুটা ছন্দে ফিরে এসেছে। আলিয়া ভাট একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, সর্বশেষ তার মুক্তি পাওয়া ছবি গুলো সফলতা পায়নি। বিশ্বজুড়ে চলমান পরিস্থিতির কারণে মুক্তি পায়নি তার দুইটি ছবি। তিনি বলেন ব্যর্থ না হলে সফল হওয়া সম্ভব নয়। তাড়াহুড়োর মধ্যে দিয়ে ছবির কাজ শুরু হলেও কোনো গাফিলতি করেনি ছবির কাজ সম্পন্ন করতে।

অনেক অনিশ্চয়তার পর অবশেষে আগামীকাল প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সঞ্জয় লীলা বনসালির ‘গাঙ্গুবা: কাঠিওয়ারি’। আলিয়া ভাট অভিনীত ছবিটির সাথে, এটা বলা যেতে পারে মহা.মারির বিরতির পরে ভারতীয় থিয়েটারগুলি আবার খুলছে। মামুনুর রশীদ আলিয়া সম্পর্কে লিখেছেন যে একবার আলিয়া ভাটের ব্যর্থতা দূর গ্রহের একটি বস্তুর মতো ছিল। মেয়ের ক্রমাগত সাফল্যে ‘বিরক্ত’ বাবা মহেশ ভাটও বলেছিলেন, ‘আলিয়া এবার ব্যর্থতার স্বাদ নেবে’। বিজ্ঞাপনটি দ্রুত তার কথা বের করে দিল। ‘রাজি’ এবং ‘গালি বয়’-এর মতো ব্লকবাস্টার উপহার দেওয়ার পরে, আলিয়ার পরবর্তী দুটি ছবি ‘কলঙ্ক’ এবং ‘সারক খারাপভাবে ব্যর্থ হয়েছিল, যা তাকে মুদ্রার অন্য দিক দেখিয়েছিল।

আলিয়া ২০০৫ সালে সঞ্জয় লীলা বানসালির ‘ব্ল্যাক’-এর জন্য অডিশন দিয়েছিলেন। যদিও শুটিং না করার জন্য তার খারাপ লেগেছিল, তবে তার ব্যর্থতা স্বীকার করতে আলিয়ার কোনো আপত্তি নেই।’ আপনি যদি ব্যর্থ না হন তবে আপনি কিছুই শিখতে পারবেন না। একজন অভিনেতাকে সব ধরনের অভিজ্ঞতার জন্য প্রস্তুত থাকতে হয়। আলিয়া অবশ্য আগামীকাল মুক্তির অপেক্ষায় থাকা ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’-এর সাফল্য বা ব্যর্থতা নিয়ে চিন্তিত নন। কারণ ছবিটির পরিচালক সঞ্জয় লীলা বানসালি। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে প্রিয় পরিচালকের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছেন তিনি।

১৮ ফেব্রুয়ারি বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে আলিয়ার ছবির প্রিমিয়ার হয়েছিল, কিন্তু এখন এটি হওয়ার কথা ছিল না। হয়েছে সালমান খানের কারণে! কিভাবে এ ছবিতে না থেকেও আছে সালমান ২০১৯ সালে, বানসালি সালমান এবং আলিয়াকে নিয়ে ‘ইনশাআল্লাহ’ করতে চেয়েছিলেন। কিন্তু শুটিং শুরুর মাত্র এক মাস আগে ছবিটি থেকে নিজেকে সরিয়ে নেন সালমান। ফলাফল স্থগিত ‘ইনশাআল্লাহ’। মীনা কুমারীর ছবি দেখার পর আলিয়া তার শারীরিক ভাষা বোঝার চেষ্টা করেন।

হুট করেই ঘোষণা করলেন আলিয়ার আরেকটি ছবি। সেই ছবি ‘গাঙ্গুবা: কাঠিওয়ারি’। তাড়াহুড়ো করে শুরু হলেও ছবির প্রস্তুতিতে গাফিলতি করেননি আলিয়া। মুম্বাইয়ের কামাথিপুরায় নিষিদ্ধ পল্লীর কর্মীদের নিয়ে গবেষণা করেছেন। পুরনো হিন্দি ছবি দেখেছি। বিশেষ করে মীনা কুমারীর ছবি দেখে, তিনি তার শারীরিক ভাষা শেখার চেষ্টা করেছেন। কারণ তিনি ভেবেছিলেন যে চলচ্চিত্রের প্রেক্ষাপটে (১৯৬০) অভিনেত্রীর অভিনয় দেখে তিনি অনেক কিছু শিখতে পারবেন। মুম্বাইয়ের কুখ্যাত ‘মাফিয়া কুইন’ গাঙ্গুলি অভিনীত ছবিতে আলিয়ার মা সোনি রাজদানও একজন কর্মীর ভূমিকায় অভিনয় করেছিলেন।

সেটা হল শ্যাম বেনেগালের বহুল প্রশংসিত এবং পুরস্কার বিজয়ী সিনেমা ‘মান্ডি’। সেই ছবি দেখেও নিজেকে শাণিত করেছেন তিনি। ছবির ট্রেলার প্রকাশের পরই নজর কাড়েন আলিয়া। গাঙ্গুলীর চরিত্রে তার চেহারা ব্যাপকভাবে প্রশংসিত হয়। হাঁটাচলা, কথাবার্তা, বাগ্মীতা সবার নজর কেড়েছে। অনেকেই বলেছেন, এমন আলিয়াকে আগে কেউ দেখেনি বা কল্পনাও করেনি। মুম্বাইয়ের ‘মাফিয়া কুইন’ নামে কুখ্যাত গাঙ্গুলিকে নিয়ে সিনেমায় আলিয়া একটি বড় ভূমিকায় রয়েছেন, তিনিই মূল আকর্ষণ। তিনি ছাড়াও, বিজয় রাজও ট্রেলারটি দেখেছেন। ছবিতে একজন হিজড়া নারীর চরিত্রে দেখা যাবে এই অভিনেতাকে। ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরুর ভূমিকায়ও দেখা যাবে জিম সার্বকে।

ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা শান্তনু মহেশ্বরীকেও প্রথম দেখা যাবে। ছবিতে দুটি গুরুত্বপূর্ণ অতিথি চরিত্রে রয়েছেন অজয় ​​দেবগন এবং ইমরান হাশমি। গ্যাংস্টারের চরিত্রে অভিনয় করেছেন অজয়, ইমরানের চরিত্রটি জানা যায়নি। ‘গাঙ্গুবা: কাঠিওয়ারি’ ২০২০ সালে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু বারবার বাধা, ঘূর্ণিঝড়ে সেট ভেঙে যাওয়াসহ নানা কারণে মুক্তি দেওয়া সম্ভব হয়নি। আলিয়ার সর্বশেষ ছবি ‘কলঙ্ক’ ২০১৯ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। যেমন, তিনি তিন বছর পর বড় পর্দায় ফিরছেন।

তবে, অভিনেত্রী আশ্বস্ত করেছেন যে কাভিদ আবার হস্তক্ষেপ না করলে, তিনি এই বছর সুদ পরিশোধ করবেন। তার দুটি সর্বাধিক আলোচিত ছবি ‘আরআরআর’ এবং ‘ব্রহ্মাস্ত্র’২০২২ সালে মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া ‘ডার্লিং’ও আসতে চলেছে। এই ছবি দিয়েই প্রযোজক হয়েছেন আলিয়া। ভবিষ্যতে ক্যামেরার পেছনে কাজ করার কথাও বললেন, ‘আমি নিয়মিত ছবি প্রযোজনা করতে চাই। আমি ১০ বছর পর নিজেকে কোথায় দেখতে চাই তার একটি রূপরেখাও তৈরি করেছি। তবে আমার প্রযোজিত সব ছবিতে অভিনয় করব না। সামনে ক্যামেরার পেছনে বিভিন্ন চরিত্রে নানা ভূমিকায় আমাকে পাওয়া যাবে।

হয়তো সফল প্রয়োজক হিসেবে দেখা যাবে, খুব শীঘ্রই আলিয়া ভাটকে। তিনি জানিয়েছেন নিজের ছবিগুলোতে ও সবসময়ই অভিনেত্রী হিসেবে কাজ করবেন না। ২০২২ সালের তার প্রযোজনায় ‘আরআরআর’ ও ‘বরক্ষস্ত’ ছবি মুক্তি পাবে বলে আশা করছেন, ইতিবাচক সাড়া ফেলবে বলে তিনি মনে করেন।

 

 

About bisso Jit

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *