Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / কূটনৈতিক তৎপরতার মাধ্যমে ভিন্ন পথে এগোচ্ছে বিএনপি

কূটনৈতিক তৎপরতার মাধ্যমে ভিন্ন পথে এগোচ্ছে বিএনপি

আগামী জাতীয় সংসদ নির্বাচন যেন নির্দলীয় নিরপেক্ষ হয় এমনটি দাবি করছে বিএনপি। তাদের এই দাবিকে বাস্তবায়ন করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন নেতাকর্মীরা। অনেকদিন যাবৎ ক্ষমতার বাহিরে রয়েছে দলটি। তাই তারা বর্তমানে দলটিকে শক্ত অবস্থানে রেখে জোরালো আন্দোলনের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা জোরদার করার জন্য সর্বাত্তক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য বন্ধুরাষ্ট্রের সহায়তাও প্রয়োজন আছে এমটাই মনে করেন দলটি।

কূটনৈতিক তৎপরতা জোরদারের পাশাপাশি আগামী নির্বাচনকে সামনে রেখে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছে বিএনপি। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দলটি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে চায়। এ দাবি আদায়ে আন্দোলনের পাশাপাশি বিদেশি বন্ধুদের সহায়তা প্রয়োজন দলটির। সংক্রমণ পরিস্থিতি কমে যাওয়ায় মঙ্গলবার থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। রাজনৈতিক কর্মকাণ্ডের পথে আর কোনো বাধা নেই। বিএনপি এখন নানা কর্মসূচি নিয়ে মাঠে নামতে চায়। একই সঙ্গে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক শক্তির সহায়তায় বাংলাদেশে একটি নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে চায় দলটি। নির্দলীয় সরকার ছাড়া নির্বাচনে যাবে না বলে আগেই ঘোষণা দিয়েছে বিএনপি।

দলের একটি সূত্র জানায়, গত একমাস ধরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের আন্তর্জাতিক সম্পর্ক কমিটির সদস্যরা বাংলাদেশের বেশ কয়েকটি প্রভাবশালী দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন। বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক কমিটির এক সদস্য দেশের জনপ্রিয় গনমাধ্যমকে বলেন, এসব বৈঠকে তিনি আগামী জাতীয় নির্বাচনের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র র‍্যাব ও তার সাবেক ও বর্তমান সাত কর্মকর্তাকে নিষিদ্ধ করার পর সরকার চাপে রয়েছে। নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবি বাস্তবায়নে সরকারের ওপর আরও চাপ সৃষ্টির জন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে।

বিএনপির যুক্তরাজ্য শাখার এক নেতা বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এখন সরাসরি লন্ডন থেকে বিএনপির সঙ্গে আন্তর্জাতিক সম্পর্ক দেখাশোনা করছেন। সম্প্রতি লন্ডন থেকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ সফর করেছেন বিএনপির প্রতিনিধি দল। জানা গেছে, বিএনপির কূটনৈতিক শাখা নানা তৎপরতা অব্যাহত রেখেছে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাসের সঙ্গে তাদের যোগাযোগ রয়েছে।

জানতে চাইলে বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক কমিটির সভাপতি ও দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী যুগান্তরকে বলেন, বাংলাদেশে গণতন্ত্র নেই। মানুষের জীবনে আইনের শাসন নেই, নিরাপত্তা নেই। মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, গুম-হত্যা হচ্ছে। তবে এগুলো অভ্যন্তরীণ বিষয় নয়, আন্তর্জাতিক সমস্যা। সারা বিশ্ব এ বিষয়ে অবগত। বাংলাদেশের ভেতরে ও বাইরে বিশ্বের যে কোনো শক্তি এবং আন্তর্জাতিক সংস্থা যারা গণতন্ত্রের পক্ষে, মানবাধিকারের জন্য, সুশাসনের জন্য, তারা সবাই জানে বাংলাদেশে কী ঘটছে। বিএনপির সঙ্গে সবার যোগাযোগ আছে। কারণ এটা করা বিএনপির নৈতিক দায়িত্ব। যারা এই বিষয়ে সচেতন এবং কাজ করছেন তাদের সাথে আমরা যোগাযোগ করছি এবং চালিয়ে যাব।

উল্লেখ্য: বিএনপি নিরপেক্ষ এবং নির্দলীয় নির্বাচন না হলে নির্বাচনে অংশগ্রহন করবেন না সে বিষয়ে আগেই সবাইকে অবগত করে দিয়েছেন। তবে নিরপেক্ষ নির্বাচনের জন্য সরকারকে বাধ্য করতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহন করবে দলটি। দলের বর্তমান সার্বিক পরিস্থিতি এবং দলটির সঙ্গে আন্তর্জাতিক সুসম্পর্ক গড়ে তোলা সহ সকল বিষয় লন্ডন থেকে সরাসরি নিয়ন্ত্রন করছে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

 

 

About bisso Jit

Check Also

‘আমি তোমাকে ছাড়বো না, শেখ হাসিনা কাউকে ছাড়ে না’: মুখ খুললেন সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাস পর ২০০৯ সালে পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *