Thursday , September 19 2024
Breaking News
Home / Sports / বিশ্বকাপ ফুটবলে ভিন্নভাবে থাকছে থাকছে বাংলাদেশের অংশগ্রহন

বিশ্বকাপ ফুটবলে ভিন্নভাবে থাকছে থাকছে বাংলাদেশের অংশগ্রহন

বিশ্বজুড়ে জনপ্রিয় খেলা ফিফা ফুটবল বা বিশ্বকাপ ফুটবল শুরু হতে যাচ্ছে ২০২২ সালে। গণমাধ্যমে জানা যায়, গতবারের ফুটবল বিশ্বকাপে ‘ফুটবল কমিউনিটিতে’ বলা হয়েছিল এবারের আয়োজনে আগের তুলনায় দিগুন দল নেওয়া হবে। আগের বার খেলার বদলে বিশ্বকাপ ফুটবলে অংশ নেওয়া তারকা ফুটবলারদের জার্সি উৎপাদনের কাজটিই করেছিল বাংলাদেশ। কিন্তু এবার বিশ্বের বৃহত্তম এই ফুটবল খেলার বড় আয়োজনের একটি খেলায় বাংলাদেশ মাঠে নামলেও ভিন্নভাবে নাম করবে।

গ্রেটেস্ট শো অন আর্থ ফুটবল বিশ্বকাপ বিশ্ব মঞ্চে অংগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশ! আপাতত এমন স্বপ্নকে অলীক বললেও কম বলা হবে। তবে মাঠে লড়াই করতে না পারলেও বিশ্বের অন্য প্রান্তে ঠিকই থাকবে লাল-সবুজের দেশটি।

আসন্ন কাতার বিশ্বকাপের জার্সি তৈরি হচ্ছে বাংলাদেশে। আগের আসরগুলোর জার্সি তৈরিতেও বাংলাদেশের বড় অবদান ছিল। বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর এই আয়োজনে পোশাক ব্যবস্থাপনা ও উৎপাদনে বাংলাদেশের উপস্থিতি এক অনন্য উদাহরণ। দেশের পোশাক শিল্পের অগ্রযাত্রায় এমন অর্জন একই সঙ্গে গৌরবজনক ও প্রশংসনীয়।

ফিফা বিশ্বকাপ ফুটবল বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ এবং মর্যাদাপূর্ণ আসর। চার বছর অপেক্ষার পর কাতারে এই রোমাঞ্চকর ঘটনা ঘটতে চলেছে। এমন উৎসবে খেলা বা বিশ্বকাপে অংশ নেওয়াটা দারুণ অভিজ্ঞতা। এমন অভিজ্ঞতার অংশ হতে পারা বাংলাদেশের জন্য অনেক গর্বের।

অন্যান্য দেশের মতো ফিফা বিশ্বকাপেও অনন্য উপস্থিতি থাকবে বাংলাদেশের। বিভিন্ন দেশের খেলোয়াড় ও দর্শকরা মঞ্চে ফিফা বিশ্বকাপ-২০২২ লোগো সম্বলিত জার্সি পরবেন।

এই রোমাঞ্চকর আয়োজনে বাংলাদেশের পোশাক শিল্প প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবদান রাখছে। বাংলাদেশের পোশাক শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমে তৈরি এসব জার্সি সারা বিশ্বে প্রশংসার দাবি রাখে। বিশ্বের বিখ্যাত সব তারকারা এই জার্সি পরবেন। যা বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ও প্রশংসার বিষয়।

এই আয়োজনে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। তবে মাঠের লড়াইয়ে লাল-সবুজের অংশ হওয়াটা বাংলাদেশের জন্য স্বপ্নই থেকে যাচ্ছে। একদিকে বাংলাদেশের এমন অবদান গৌরবময়, অন্যদিকে টুর্নামেন্টে অংশগ্রহণ করতে না পারা বড় কষ্টের ও লজ্জার।

এদিকে জার্সি ছাড়াও বিশ্বকাপ ফুটবলের বিভিন্ন অনুষঙ্গ যেমন জ্যাকেট, টুপি, মোজা, গ্লাভস ইত্যাদি তৈরি করা হচ্ছে। তাই এবারের ফিফা বিশ্বকাপে রয়েছে বাংলাদেশ। এর আগে ব্রাজিলের জার্সি বানিয়েছিল বাংলাদেশ। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হলুদ জার্সির নিচে লেখা ছিল মেড ইন বাংলাদেশ।

২০২২ ফিফা বিশ্বকাপ সবচেয়ে উত্তেজনাপূর্ণ এবং সেরা বিশ্বকাপ হতে যাচ্ছে। কাতারে আসন্ন বিশ্বকাপ নিয়ে এমনটাই বলেছেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ।

এবারের বিশ্বকাপ এক কথায় উৎসবের মঞ্চ। বিশ্বের অন্যতম উষ্ণ দেশ কাতারে প্রথমবারের মতো দ্য গ্রেটেস্ট শো অন আর্থ প্রদর্শিত হবে। জনসাধারণের সুবিধার কথা মাথায় রেখে শীত মৌসুমে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা বিশ্বকাপ ২০২২। তাই এবারের বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা। আটটি ভেন্যুই বিশেষ কুলিং সিস্টেমের অধীনে থাকবে।

সময়ের পরিবর্তনের কারণে এবারের আসর হতে পারে সর্বকালের সেরা ফুটবল বিশ্বকাপ। এমনটাই মনে করেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ। মৌসুম শেষে বিরতি খেলোয়াড়দের পারফরম্যান্সে ব্যাঘাত ঘটায়। তাই মৌসুমের শুরুতে ফুটবলাররা বিশ্বকাপে অংশ নিলে নিজেদের সেরাটা দিতে পারবে বলে আশা করছেন রেড ডেভিলস কোচ।

বাংলাদেশ ‘ফুটবল এসোসিয়েশন’ এর মতে, তারা এবারের ফিফার বিভিন্ন বিষয় তারা অনুসরন করবে বিশেষ করে তাদের খেলার কৌশলগুলির দিকে বেশি নজর দিতে চাচ্ছে। জার্সি উৎপাদনের মাধ্যমে অনেক মুনাফা অর্জন করলেও বিশ্বকাপ ফুটবল থেকে অনেক দূরে বাংলাদেশ। তাই বাংলাদেশ ফুটবল দল চেষ্টা চালিয়ে যাবে আশা করছেন ফুটবল প্রেমীরা।

About bisso Jit

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *