Friday , September 20 2024
Breaking News
Home / National / জরিপে উঠে এলো দুর্নীতিগ্রস্ত বিশ্বের ১৮০টি দেশের তালিকা, জানাগেল বাংলাদেশের অবস্থান

জরিপে উঠে এলো দুর্নীতিগ্রস্ত বিশ্বের ১৮০টি দেশের তালিকা, জানাগেল বাংলাদেশের অবস্থান

বিশ্ব (world) জুড়েই দূর্নীতির প্রবনতা ব্যপক হারে বৃদ্ধি পেয়েছে। এই দূনীতির সূত্র ধরে আরও নানা ধরনের অপরাধ সংঘঠিত হচ্ছে। এমনকি দেশের উন্নয়নে নানা ধরনের বাঁধা সৃষ্টি হচ্ছে। সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল সংস্থা বিশ্বের ১৮০টি দেশের দূনীতির তালিকা প্রকাশ করেছে। এই তালিকা উঠে এসেছে বাংলাদেশের অবস্থান।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের মতে, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম। বার্লিন (Berlin)-ভিত্তিক দুর্নীতিবিরোধী পর্যবেক্ষণ সংস্থা (সিপিআই) (CPI) এই তথ্য প্রকাশ করেছে। মঙ্গলবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) (TIB) বার্লিন (Berlin) ভিত্তিক পরিচালিত দুর্নীতি উপলব্ধি সূচক (সিপিআই)(CPI) ২০২১-এর একটি বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলা হয়েছে যে বাংলাদেশ এক ধাপ উন্নতি করেছে। তবে স্কোর আগের মতোই ২৬।

বর্তমান সময়ে বাংলাদেশে দূর্নীতির প্রবনতা ব্যপক হারে বৃদ্ধি পেয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন খাতে। তবে বাংলাদেশ সরকার দূর্নীতির প্রবনতা প্রতিরোধে নানা ধরনের পদক্ষপে গ্রহন করেছেন। এমনকি দূর্নীতি প্রতিরোধে জিরো ট্রলারেন্স নীতি ঘোষনা করেছেন।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *