Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / প্রধানমন্ত্রীর সঙ্গে নির্বাচন করছি আইভীর লগে না, আমার কোনো আফসোস নেই: তৈমুর

প্রধানমন্ত্রীর সঙ্গে নির্বাচন করছি আইভীর লগে না, আমার কোনো আফসোস নেই: তৈমুর

গত ১৬ই জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনে বিপুল ভোটে পরাজয় হয়েছে মেয়র পদের জন্য লড়াই করা স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার। এবং বিপুল ভোটে জয় লাভ করেছে তার প্রতিদ্বন্ধী এবং আওয়ামীলীগ দলের মনোনীত প্রার্থী আইভী রহমান। অবশ্যে দীর্ঘ দিন ধরে তৈমুর আলম খন্দকার বিএনপি দলের সঙ্গে যুক্ত ছিলেন। তবে এই নির্বাচনকে ঘিরে বিএনপির সকল পদ-পদবি থেকে তিনি অব্যহতি পেয়েছেন। সম্প্রতি তিনি এই নির্বাচন প্রসঙ্গে বেশ কিছু কথা জানালেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর কাছে স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার ৬ হাজার ৫৩৫ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচন হওয়ায় জেলা বিএনপির সভাপতির উপদেষ্টা ও জেলা বিএনপির আহ্বায়কের পদ হারাতে হয় তাকে। এবারের নির্বাচনে তার প্রার্থীতা নিয়ে নারায়ণগঞ্জের প্রভাবশালী ওসমান পরিবারে জোর গুঞ্জন উঠেছে।

কেমন হলো নির্বাচন?

তৈমুর: আমি সরকারের জন্য সিদ্ধান্ত নিয়েছি, আইভী নয়। আমি নিজে প্রধানমন্ত্রীর সঙ্গে নির্বাচন করছি। নির্বাচনের সময় আমার মাইকম্যান, পোস্টার লাগানো লোক ধরে নিয়ে যায় গা। গাড়ির চালক আমার লোকজনকে ধরে নিয়ে যায়। নির্বাচনের বাইরে কোনো স/হিং/স/তা হয়নি। কিন্তু পু/লি/শ প্রশাসন আমাকে অযথা নি/র্যা/ত/ন করছে। আমার জনগণ এই হয়রানিতে আ/ত/ঙ্কি/ত, না হলে মাঠেই থাকত। আমার লোক ভোট দিতে আসতে পারত।

নির্বাচনের পর বিএনপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা হয়েছিল?

তৈমুর: আমি নারায়ণগঞ্জে সব সময় পেশাদারদের নিয়ে পরিশ্রম করে যাচ্ছি। আমি আপনাকে প্রতিশ্রুতি দিয়েছিলাম আমি নির্বাচন করব। আমি তাদের বেছে নিয়েছি।

নির্বাচনে হেরে যাওয়ার অভিযোগ। কিন্তু মহানগরীর ৯ জেলায় কাউন্সিলর পদে জয়ী বিএনপির নেতাকর্মীরা। তারা কিভাবে জিতেছে?

তৈমুর: উপদেষ্টাদের নিয়ে চিন্তিত নন প্রধানমন্ত্রী। তিনি মেয়রের চাকরি নিয়ে চিন্তিত। এই এলাকাটা কি মাকসুদুল (তার ছোট ভাই) পরিচিত নাকি আমার? মাকসুদুল এত ভোট পায়, আমি এত কম ভোট কীভাবে পাই? আমি তো ওরে ঢোকাইছি এই লাইনে। ও তো আমাকে ঢোকায় নাই। সরকার প্রভাব বিস্তার না করলে প্রার্থীর ব্যক্তিগত কর্মীদের কেড়ে নেয়?

সরকারের বিরুদ্ধে বিএনপি সভানেত্রী খালেদা জিয়ার মুক্তির কথা বলা কি নির্বাচনে কৌশলগত ভুল?

তৈমুর: সরকারের বিরুদ্ধে অনেক কথা বলেছি। আমি খালেদা জিয়ার মুক্তির কথা বলেছি, তাকে অন্যায়ভাবে আটকে রাখা হয়েছে। আমি স্থানীয় সরকার নির্বাচনে সব টেনে আনতে পারব না। এটা স্থানীয় সরকার নির্বাচন, এটা জাতীয় নির্বাচন নয়! সিটি করপোরেশনের ব্যর্থতা এখানে তুলে ধরতে হবে। ধান ভানতে গিয়ে তো শিবের গীত গাইলে হবে না।

নির্বাচনে তিনি দলীয় আসন হারান। বিএনপিতে এখন কোনো কমিটি নেই। রাজনীতি নিয়ে আপনার পরিকল্পনা কী?

তৈমুর: আমি দলীয় পদ হারিয়েছি, এতে আমি দুঃখিত নই। আমি যখন নির্বাচনে হেঁটেছিলাম, তখন শত শত মানুষ আমাকে অনুসরণ করেছিল। তাই পদ হারালেও আমি হতাশ নই। পজিশন পুনরুদ্ধারে কোনো চেষ্টা করব না, এটা দলের ইচ্ছা। জনগণের তৈমুর, আমি মানুষের পাশে থাকতে চাই। রাজনীতি করার জন্য পদের প্রয়োজন নেই। আপনার একটি স্বচ্ছ ভাবমূর্তি এবং আপনার নিজস্ব জনশক্তি থাকতে হবে। আমার এই দুই আছে। আমি জনগণের পক্ষে কথা বলব। দল যদি আমাকে রাখে ভালো, না রাখলে আরও ভালো। দলের সঙ্গে থাকার জন্য কোনো অনুরোধ করব না।

দলীয় সমর্থন নিয়ে গত নির্বাচনে বিএনপি প্রার্থী ৯৬ হাজার ভোট পেয়েছিলেন। আপনি কোন সমর্থন ছাড়াই ৯২ হাজার ভোট পেলেন। তাহলে ধানের শীষ প্রতীকে হলে বেশি ভোট পেতেন?

তৈমুর : গত নির্বাচনে অংশ নেবেন বিএনপির সাধারণ সম্পাদকসহ সব নেতা। আমি শহরে গিয়েছিলাম। দলকে টাকাও দিয়েছেন। এবার বিএনপি আমার বিরোধিতা করেছে। যারা আমার চাকরি নিয়েছে তারা আমার হয়ে কাজ করা বিএনপির নেতা-কর্মীদের চাকরি কেড়ে নেওয়ার হু/ম/কি দিয়েছে। প্রধানমন্ত্রীও আমার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। দেখেন, আমি এই সব ভয় পেয়েছিলাম। দেখুন তৈমুর আলম খন্দকার নারায়ণগঞ্জের মানুষ পেতে পারেন কিনা। প্রতীক থাকলে স্বাভাবিকভাবেই ভোট বেশি হতো। আমার পাশে না থাকার জন্য বিএনপি নেতাকর্মীদের বারবার ফোনে হু/ম/কি দেওয়া হচ্ছে।

শামীম ওসমানের প্রার্থী হিসেবে প্রচারণার কারণে তার ভোট কমেছে বলে ধারণা করা হচ্ছে। আপনি কি মনে করেন?

তৈমুর: তাদের (ওসমান পরিবারের) নিজস্ব ভোট আছে। এগুলো নারায়ণগঞ্জে ফেলা যাবে না। শামীম ওসমানের একটা অবস্থান আছে। তিন ভাই ছিলেন ডেপুটি, বাবা ছিলেন ডেপুটি, মা ছিলেন ভাষাবিদ। দাদা ছিলেন ডেপুটি। বঙ্গবন্ধুর আত্মজীবনীতে তাদের নিজস্ব মানুষ আছে। তবে এটা সত্য যে আমাকে নির্বাচন করার পেছনে তাদের কোনো ভূমিকা নেই। তাদের জিজ্ঞেস করে নির্বাচন করা আমার মাথায় নেই। জনগণ আমাকে ওসমান পরিবারের প্রার্থী মনে করেনি। আর তারা নৌকার প্রার্থীর পক্ষে ভোট চেয়ে ভোটে নেমেছে।

নির্বাচনে পরাজয়ের কারণ কী বলে মনে করেন?

তৈমুর: প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে আমি পরাজিত হয়েছি। পুলিশ ও প্রশাসন আমাকে নানাভাবে হয়রানি করছে। ঠান্ডা মাথা আমাকে পছন্দ করতে দেয়নি। আর ত্রুটিপূর্ণ ইভিএমের মাধ্যমে ভোট চুরি হয়েছে। মানুষ ইভিএমকে চুরির বাক্স বলত। এখন সেই ইভিএমকে চুরির বাক্স মনে করুন।

বিজয়ী প্রার্থী কি আইভীকে সমর্থন করবেন?

তৈমুর: আমার পছন্দ আইভির সাথে ছিল না, সরকারের সাথে ছিল। আমি আগেও আইভীকে সমর্থন করেছি এবং ভবিষ্যতেও করব। মেয়র হিসেবে আপনার সাফল্য কামনা করছি।

বাংলাদেশের বর্তমান সরকার এবং আওয়ামীলীগ দলের সভানেত্রী শেখ হাসিনা তিনি নিজেই আইভীর বিষয়ে তদারকি করেছেন। এবং তার জয়ের লক্ষ্যে নারায়ণগঞ্জের সকল আওয়ামীলীগ দলের নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। দলের সভানেত্রী নির্দেশেই নারায়ণগঞ্জের সকল আওয়ামীলীগ দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করেছ। এবং আইভীর জয় নিশ্চিত করতে সক্ষম হয়েছে।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *