Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সিটি নির্বাচনে ভোট দিতে পারছেন না শামীম ও সেলিম ওসমান, জানাগেল কারন

সিটি নির্বাচনে ভোট দিতে পারছেন না শামীম ও সেলিম ওসমান, জানাগেল কারন

গত কয়েক সপ্তাহ ধরে বেশ আলোচনা-সমালোচনা বিরাজ করছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে। আজ অনুষ্ঠিত হচ্ছে এই নির্বাচন। তবে এবারের নির্বাচনে নিজেদের ভোট দিতে পারছে না নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী ওসমান পরিবারের দুই সদস্য শামীম ওসমান ও সেলিম ওসমান। প্রকাশ্যে উঠে এলো তাদের ভোট দিতে না পারার কারন।

আজ রোববার সকাল ৮টায় শুরু হয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এবারের নির্বাচনে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে ঐতিহ্যবাহী ওসমান পরিবার। এই পরিবারকে নারায়ণগঞ্জের পছন্দের ফ্যাক্টর হিসেবে বিবেচনা করা হয়। তবে এই পরিবারের দুই প্রভাবশালী সদস্য শামীম ওসমান ও সেলিম ওসমান এবারের পৌর নির্বাচনে ভোট দিতে পারেননি। নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান সিটি করপোরেশন এলাকায় ভোটার নন। তিনি আগে সিটি করপোরেশন এলাকার ভোটার ছিলেন। ইলেক্টোরাল কলেজ পরিবর্তনের কারণে বর্তমানে তিনি এনায়েতনগর ইউনিয়ন পরিষদের ভোটার। ফলে সরকার এই ডেপুটিকে ভোট দিতে পারে না। এই পরিবারের আরেক সদস্য নারায়ণগঞ্জ-৫ আসনের জাতীয় পার্টির এমপি সেলিম ওসমান সিটি করপোরেশন এলাকার ভোটার। তবে এই নির্বাচনে ভোট দিতে পারবেন না। তিনি দেশের বাইরে থাকেন বলে জানা গেছে।

তবে একই পরিবারের দুই ডেপুটি নিজেদের ভোট দিতে না পারলেও এই নির্বাচনে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। শামীম ওসমান নৌকার বিপক্ষে কাজ করার অভিযোগ ওঠার পর সম্প্রতি সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, তিনি নৌকার পক্ষে। সংসদ সদস্য হওয়ায় নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারেননি বলে জানান তিনি। আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে বিরোধ থাকায় শেষ পর্যন্ত তার সমর্থকরা ভোট পাবে কি না তা নিয়ে চলছে নানা গুঞ্জন। সেলিম ওসমান জাতীয় পার্টির সংসদ সদস্য। এ সিটিতে জাপা কোনো প্রার্থী দেয়নি। তিনি বিজ্ঞাপন দিয়ে কোনো প্রার্থীকে সমর্থন করেননি। তবে জাতীয় পার্টি থেকে নির্বাচিত তিন ইউনিয়ন পরিষদের সভাপতি, যারা সেলিম ওসমানের পছন্দের বলে পরিচিত, ইতিমধ্যেই বিএনপির শীর্ষস্থানীয় স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকারের পক্ষে প্রকাশ্যে প্রচারণা চালিয়েছেন। সে হিসেবে সেলিম ওসমানের সমর্থকরা তৈমুরের হাতি প্রতীকে ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভী সকাল সাড়ে ৯টায় দেওভোগের শিশুবাগ স্কুলে ভোট দেবেন। সকাল ৮টায় মাদ্রাসা নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল কেন্দ্রে (এমএ) ভোট দেওয়ার কথা রয়েছে স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকারের। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ১৮৯ জন প্রার্থী রয়েছেন। তাদের মধ্যে সাতজন মেয়র প্রার্থী। ৩৪ জন সংরক্ষিত আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে। এছাড়া ওয়ার্ড জেনারেল কাউন্সিলর পদে ১৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৯২টি কেন্দ্রে ১ হাজার ৩৩৩টি ভোট কেন্দ্র রয়েছে। সিটি করপোরেশন এলাকায় মোট ভোটার পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ১৪৬ জন মহিলা ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১ জন এবং ৪ হিজড়া। ভোটকেন্দ্রে সাধারণ নিরাপত্তার দায়িত্বে থাকবেন ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১৪ জন বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট।

দেশের আলোচিত দুই রাজনীতিবীদ শামীম ওসমান ও সেলিম ওসমান। তারা দীর্ঘ দিন ধরে রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন। তারা মূলত পারিবারিক ভাবেই রাজনীতির সঙ্গে সক্রীয় হয়েছেন। শামীম ওসমান ক্ষমতাসীন আওয়ামীলীগ দলের রাজনীতির সঙ্গে জড়িত এবং সেলিম ওসমান যুক্ত রয়েছেন বাংলাদেশ জাতীয় পার্টির সাথে। তারা দুজনেই বর্তমান সময়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *