Friday , September 20 2024
Breaking News
Home / National / অবশেষে বাংলাদেশকে সুবিধা দেওয়ার আশ্বাস দিলনে ইইউ রাষ্ট্রদূত চার্লস

অবশেষে বাংলাদেশকে সুবিধা দেওয়ার আশ্বাস দিলনে ইইউ রাষ্ট্রদূত চার্লস

নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশ বর্তমান সময়ে স্বল্পোন্নত দেশ থেকে উন্ময়নশীল দেশের কাতারে সামিল হয়েছে। তবে এক্ষেত্রে বাংলাদেশ নুতন করে বেশ কিছু চ্যালেঞ্জের মুখে পড়েছে। তবে বাংলাদেশ সরকার এই সকল চ্যালেঞ্জ মোকাবিলায় বিশেষ ভাবে কাজ করছেন। এদিকে সম্প্রতি ইইউ জোটের প্রতিনিধি রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এলডিসি গ্র্যাজুয়েশনের পরও বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছেন।

এলডিসি গ্র্যাজুয়েশনের পরও ইউরোপের বাজারে বাংলাদেশি পণ্য প্রবেশের বিদ্যমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন ঢাকায় নবনিযুক্ত ইইউ জোটের প্রতিনিধি রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আশ্বাস দেন। মতবিনিময় অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়ন-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ এর পরবর্তী সভা আয়োজন, বাংলাদেশের রপ্তানি পণ্য বহুমুখীকরণ, বাংলাদেশের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রদত্ত জিএসপি সুবিধার মেয়াদ বৃদ্ধি, বাংলাদেশের লজিস্টিক সেক্টরে বৈদেশিক বিনিয়োগ, ইউরোপীয় ইউনিয়ন-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণের জন্য ক্যাপাসিটি বিল্ডিং, ই-কমার্স, এনভায়রমেন্ট, কমপ্লায়েন্স, মার্কেট একসেস, এলডিসি হতে গ্র্যাজুয়েশনের পরবর্তী পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত কর্মসূচি আয়োজন, ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণসহ দ্বিপক্ষীয় সহযোগিতা বিষয়ে আলোচনা হয়। মুখোমুখি বৈঠকে তারা বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বিপক্ষীয় স্বার্থ এবং বাণিজ্য উন্নয়ন সংক্রান্ত বিষয়েও পারস্পরিক সহযোগিতা বজায় রাখতে সম্মত হন। সভায় ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিসহ বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান, হাফিজুর রহমান, নুর মো. মাহবুবুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্প্রতি বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর অতিক্রম করেছে। এই স্বল্প সময়ে বাংলাদেশ অর্জন করেছে ব্যপক সাফল্য এবং সম্মাননা। এমনকি এই স্বল্প সময়ে এমন সফলতার জন্য বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে বাংলাদেশ অর্জন করেছে বিশেষ স্বীকৃতি। বিশ্ব দরবারে এমন স্বীকৃতি দেশ ও জাতির জন্য সম্মানের এবং গৌরবের।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *