Thursday , September 19 2024
Breaking News
Home / economy / ৭ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে ডলারের দাম

৭ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে ডলারের দাম

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ আগামী সেপ্টেম্বরে নীতি সুদ কমাবে এমন আশায় বিশ্ববাজারে ডলারের দাম সাত মাসের নিচে নেমে এসেছে। বিশেষজ্ঞদের মতে, ফেডের চেয়ারম্যান জেরোম পাওয়েলের আগামী শুক্রবারের বক্তব্যে এই বিষয়ে আরও স্পষ্ট ইঙ্গিত পাওয়া যেতে পারে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বিনিয়োগকারীরা আশা করছেন পাওয়েল সুদ কমানোর বিষয়ে কিছু ইঙ্গিত দেবেন। তবে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ ব্যাংকের আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের প্রধান জোসেফ কাপুরসো মনে করেন, পাওয়েল হয়তো কিছু সুযোগ হাতে রেখে দেবেন। তিনি বলেন, সিদ্ধান্তটি যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি ও কর্মসংস্থানের পরিসংখ্যানের ওপর নির্ভর করবে। এমনও হতে পারে, তিনি সেপ্টেম্বরে কিছু না করে বছরের শেষ ভাগে বড় ধরনের হ্রাস করবেন।

ফেডের সুদ কমানোর সম্ভাবনা বাড়ার সাথে সাথে ইউরোর দামও বেড়েছে। আজ প্রতি ইউরোর বিপরীতে ১ দশমিক শূন্য ৮ ডলার পাওয়া গেছে, যা গত বছরের ২৮ ডিসেম্বরের পর সর্বোচ্চ। চলতি মাসে ইউরোর দর ২ দশমিক ৪ শতাংশ বেড়েছে।

বিশেষজ্ঞদের মতে:, ফেডের সুদ কমানোর সিদ্ধান্ত বিশ্বব্যাপী বাজারে ব্যাপক প্রভাব ফেলবে। ডলারের দাম কমলে আমদানি খরচ কমবে এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সহায়তা করবে। তবে আবারও মনে রাখতে হবে, অর্থনীতি একটি জটিল বিষয় এবং অনেক ফ্যাক্টরের ওপর নির্ভর করে।”

About Nasimul Islam

Check Also

রিজার্ভ নিয়ে বিশাল বড় সুসংবাদ দিলো বাংলাদেশ ব্যাংক

প্রবাসী আয় বৃদ্ধি এবং রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কারণে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। বাংলাদেশ ব্যাংক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *