Friday , September 20 2024
Breaking News
Home / National / ৬ মন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র নিয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব

৬ মন্ত্রী-উপদেষ্টার পদত্যাগপত্র নিয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব

ছয় মন্ত্রী ও উপদেষ্টার পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। মাহবুব হোসেন বলেন, পদত্যাগপত্র কার্যকর হওয়ার আগে তাদের অফিসে কোনো বাধা নেই।

সোমবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী ও চার উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগপত্র কার্যকর করার একটি পদ্ধতি আছে, আমরা সে প্রক্রিয়া শুরু করেছি। প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে এটি কার্যকর হবে।

পদত্যাগপত্র কবে কার্যকর করা হবে- এমন প্রশ্নে মাহবুব বলেন, ওই সময়ের মধ্যে তা নিষ্পত্তি করতে বাধা দেওয়ার কোনো আইন নেই। একটি প্রক্রিয়া আছে, অনুমোদন প্রয়োজন। পদ শূন্য হলে পদত্যাগপত্র গেজেটভুক্ত হবে, পদ শূন্য হলেই হবে… মন্ত্রণালয় বিভাগ প্রধানমন্ত্রীর এখতিয়ার।

তিনজন উপদেষ্টা পদত্যাগ করেছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তৌফিক-ই-ইলাহী চৌধুরী, অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

একজন মন্ত্রী পদে আছেন- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আমরা যখন এটা বাস্তবায়ন করব, তখন তিনি আর পদে থাকতে পারবেন না। এখন তাদের অফিসে কোনো বাধা নেই।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় তাকে বিনা বেতনে নিয়োগ দিয়েছে। তিনি কোনো সুযোগ-সুবিধা নেন না।

একজন মন্ত্রী দায়িত্ব নিয়েছেন – দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেছেন, এটি কার্যকর হওয়ার সময় থেকে তিনি আর দায়িত্ব নিতে পারবেন না।

মন্ত্রিসভা ছোট হবে কি না, এমন প্রশ্নের কোনো উত্তর দেননি মন্ত্রিপরিষদ সচিব।

এর আগে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে সর্বদলীয় নির্বাচনী সরকার গঠন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কয়েকজন পুরনো মন্ত্রী-প্রতিমন্ত্রীকে বাদ দিয়ে ছয়জন নতুন মন্ত্রী যুক্ত হন।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *