Friday , September 20 2024
Breaking News
Home / International / ৩৪ বছরের কর্মজীবনে ৭১ বার বদলি, পাননি যে প্রশ্নের উত্তর

৩৪ বছরের কর্মজীবনে ৭১ বার বদলি, পাননি যে প্রশ্নের উত্তর

কর্মজীবনে বদলি একটি স্বাভাবিক ঘটনা। বেশিরভাগ বদলি দুই থেকে চার বছর বা তার বেশি পরে হয়। কিন্তু এক মাসেই তিনবার বদলি এবং ৩৪ বছরের চাকরিজীবনে ৭১ বার বদলির ঘটনা বিরল। অবাক হলেও সত্য, এমন ঘটনা ঘটেছে ভারতের প্রদীপ কাসনি নামের এক সরকারি কর্মকর্তার সঙ্গে।

অবসরের আগে গত ৬ মাস বেতন পাননি তিনি। তবে যতদিন কাজ করেছেন ততদিন তিনি তার সততার জন্য পরিচিত হয়েছেন।

প্রদীপ ১৯৮০ সালে সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অফিসার হন। ১৯৮৪ সালে হরিয়ানা সরকারে যোগ দেন। ১৯৯৭ সালে তিনি আইএএস হন।

প্রদীপ তার কর্মজীবনে বহুবার বদলি হয়েছেন। তাকে এমন একটি জায়গায় বদলি করা হয় যেখানে অফিসের অস্তিত্বই ছিল না। বসার মতো চেয়ারও ছিল না। তার বেতন-ভাতা বন্ধ রাখা হয়। এ জন্য প্রদীপ বাদী হয়ে মামলাও করেন।

২০১৭ সালে প্রদীপের পোস্টিং হয়েছিল হরিয়ানার ল্যান্ড ইউজ বোর্ডের অফিসার অন স্পেশাল ডিউটি পদে।বদলির পর তিনি বুঝতে পারলেন কিছু একটা ভুল হয়েছে। প্রদীপ দেখেন ওই বোর্ডে কোনো নথি বা ফাইল নেই। এমনকি কোনো শ্রমিকও ছিল না। এরপরই সন্দেহ হয় প্রদীপের।

তিনি আরটিআই দায়ের করেন। দেখা যায়, অনেক আগেই বোর্ড প্রত্যাহার করা হয়েছে। তারপরও কেন তাকে নিয়োগ দেওয়া হলো তা নিয়ে প্রশ্ন রয়েছে। এই নিয়ে সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (সিএটি)-এ আবেদন করেন প্রদীপ।এ নিয়ে মামলা রয়েছে।

অবসরের পরও সেই মামলা চালিয়ে যান প্রদীপ। তার স্ত্রী নীলম কাসনিও একজন সরকারি কর্মচারী ছিলেন।

প্রদীপ ২০১৬ সালের সেপ্টেম্বরেই বদলি হয়েছিলেন তিনবার। একটি সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছিলেন, হরিয়ানার সরকার আশ্বাস দিয়েছিল দুই বছরের আগে আমলাদের বদলি করা হবে না। আমলারা নিজেদের কাজের জন্য নিজেরাই দায়ী থাকবেন। কর্তব্যচ্যুত হলে পদক্ষেপ করা হবে। তার পরেও কোনো আমলাকে বদলির প্রয়োজন হলে কমিটি গঠন করা হবে। সেই কমিটির প্রস্তাবে বদলি করা হবে।

প্রদীপ প্রশ্ন তুলছিলেন, কেন এই পদক্ষেপ না নিয়ে বারবার বদলি করা হল? কিন্তু সে প্রশ্নের উত্তর মেলেনি।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *